বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নতুন চেয়ারম্যান ড. এম আসলাম আলম বলেছেন, ‘গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে মনোযোগী হওয়া, সবার নৈতিকতা-মূল্যবোধের সদ্ব্যবহার করা এবং নিষ্ঠা-আন্তরিকতার সঙ্গে কাজ করার মাধ্যমে বিমা খাতের দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যার সমাধান
রাজধানীতে জনপ্রিয় গণপরিবহন মেট্রোরেল এবং এর যাত্রীদের বিমা করা হয়নি দেড় বছরেও। তৃতীয় পক্ষ থেকে এখনো নিরাপত্তা সনদ নেয়নি মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। রাজধানীর গণপরিবহনের নিয়ন্ত্রক সংস্থা ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এসব বিষয়ে একাধিকবার
সাধারণ মানুষকে স্বপ্ন দেখিয়েছিলেন পদ্মা লাইফ ইনস্যুরেন্সের কর্মকর্তারা। সরল বিশ্বাসে নীলফামারীর সৈয়দপুরের ৩ হাজার দরিদ্র মানুষ প্রতিষ্ঠানটিতে ক্ষুদ্র সঞ্চয় ও একক বিমা করেন। তাঁদের সবার সঞ্চয় ও বিমার মেয়াদ পূর্ণ হয়েছে বেশ আগে।
ভবিষ্যৎ সুরক্ষার কথা ভেবে মানুষ জীবনবিমা করে। তবে বিভিন্ন কারণে গড়ে বছরে সাড়ে ১২ লাখের বেশি বিমা পলিসি তামাদি বা বাতিল হচ্ছে। অর্থাৎ, পলিসির কিছু প্রিমিয়াম বা কিস্তি দেওয়ার পরও মানুষ বিমা থেকে ছিটকে যাচ্ছে। পলিসি তামাদির কারণে গ্রাহকের অকালমৃত্যু হলে নমিনি বা উত্তরাধিকার বিমার সুবিধা পান না। ফলে ভবি
২০২৩ সালের ৩১ জানুয়ারি ভিআইপি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (মোংলা ইপিজেড) ভিআইপি-১ এর ব্যাগ কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তারই পরিপ্রেক্ষিতে বিমা প্রতিষ্ঠান বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি (বিজিআইসি) পিএলসি.-এর কাছে বিমা গ্রহীতা ভিআইপি ইন্ডাস্ট্রিজ ২৫ ফেব্রুয়ারি অন অ্যাকাউন্ট অগ্রিম দেওয়ার জ
দেশের চতুর্থ প্রজন্মের বিমা প্রতিষ্ঠান জেনিথ ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা তুলতে চায়। এ জন্য কোম্পানিটি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।
সংযুক্ত আরব আমিরাতে স্মরণকালের ভয়াবহ আকস্মিক বন্যায় ডুবে দিয়েছিল দুবাই শহরের রাস্তা-ঘাট। এতে শহরটির হাজার হাজার মানুষ রাস্তার মধ্যেই তাঁদের ব্যবহৃত গাড়িটি ফেলে আসতে বাধ্য হয়েছিলেন। কারও কারও গাড়ি পার্কিং লটেই পানিতে নিমজ্জিত হয়েছিল।
জেনিথ ইসলামী লাইফের আমানত সংগ্রহ, বিমার দাবি পরিশোধসহ সামগ্রিক সূচকে উন্নতি দেখা দিয়েছে। বিমা কোম্পানিটির ২০২২ সাল শেষে মোট লাইফ তহবিল ছিল ৯ কোটি ২৭ লাখ টাকা, যা ২০২৩ সালের ডিসেম্বর শেষে দাঁড়িয়েছে ১৮ কোটি ৭৪ লাখ টাকা।
বদলে যাচ্ছে গাড়ির বিমার ধরন। আগের মতো ফার্স্ট পার্টি বা থার্ড পার্টি নয়, নতুন নামে নতুন বিমা পলিসি আসছে গাড়ির জন্য। নিবন্ধিত সব গাড়ির মালিককে বাধ্যতামূলকভাবে এই বিমা করতে হবে।
ব্যাংকের মাধ্যমে গ্রাহকদের সরাসরি ইনস্যুরেন্স সেবা দিতে ব্যাংকাসুরেন্স সেবা চালু করেছে ব্র্যাক ব্যাংক। জীবন বিমা এবং সাধারণ বিমা উভয় ক্ষেত্রেই গ্রাহকেরা দেশব্যাপী সকল ব্রাঞ্চ থেকে এই সুবিধাটি নিতে পারবেন।
সরকারি-বেসরকারি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থীকে শিক্ষাবিমার আওতায় আনতে চায় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ লক্ষ্যে চালু করা হয়েছে ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’ প্রকল্প।
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএন স্পিনিং মিলসের অগ্নিকাণ্ডের ঘটনায় ১৩২ কোটি টাকার বিমার ক্ষতিপূরণ নিরূপণ ও নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করেনি ইউনিয়ন ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর বিমা দাবি আদায়ে কোনো পদক্ষেপও নেয়নি আরএন স্পিনিং। ফলে এই পাওনা আদায়ে শঙ্কা প্রকাশ করেছেন নিরীক্ষক। ৩১ অক্টোবর শেষ হওয়া
গ্রাহক ও এজেন্টদের সঙ্গে প্রতারণার শেষ নেই পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানি সানলাইফ ইনস্যুরেন্সের। মেয়াদ পূর্তি হলেও অন্তত ৭০০ গ্রাহকের বিমা দাবি পরিশোধ করছে না কোম্পানিটি। কোনো কোনো গ্রাহককে চেক দিলেও সেই চেকের বিপরীতে ব্যাংকের হিসাবে টাকা রাখছে না। চেক ডিজঅনার হলেও বাড়তি খরচ, দীর্ঘসূত্রতা ও ভ
সংকটে আর্থিক সুরক্ষার জন্য মানুষ বিভিন্ন ধরনের বিমা পলিসি গ্রহণ করে থাকেন। তবে সেবা প্রদানে এখনো পিছিয়ে দেশের বিমা খাত। বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির কারণে কোম্পানিগুলো সময়মতো গ্রাহকের বিমা দাবি নিষ্পত্তি করতে পারে না। ফলে আস্থার সংকটের কারণে দেশের সিংহভাগ জনগোষ্ঠীই বিমা পরিষেবার বাইরেই থেকে গেছেন।
আইরিশ এক নারী সাড়ে ছয় লাখ পাউন্ড বা নয় কোটি পাঁচ লাখ টাকার বিমার দাবি করেছিলেন। ওটা পেয়ে যাওয়ার বেশ ভালো সম্ভাবনাও ছিল তাঁর। তবে এর মধ্যে এমন একটি কাণ্ড ঘটে গেল যাতে পুরো বিষয়টাই কেচে গিয়েছে। কিন্তু কেন?
আগামী ৩ মাসের জন্য স্বদেশ ইসলামী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের নিবন্ধন স্থগিত করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আইন লঙ্ঘন করে কোম্পানির স্থায়ী আমানতের বিপরীতে নেওয়া ঋণের অর্থ আত্মসাৎ এবং বোর্ড পুনর্গঠনে কর্তৃপক্ষের নির্দেশ পরিপালন না করায় এমন সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।
শেয়ারের বেঁধে দেওয়া সর্বনিম্ন দর বা ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর গত রোববার বড় দরপতনের ধাক্কা সামলে পরের দুই দিনে ঘুরে দাঁড়িয়েছিল পুঁজিবাজার। কিন্তু সপ্তাহের শেষ দুই কর্মদিবসে আবারও বড় দরপতনে মিইয়ে গেল উত্থানের আনন্দ।