খুলনা-বরিশাল মহাসড়কের পিরোজপুরের সিও অফিস থেকে বলেশ্বর ব্রিজ পর্যন্ত রাস্তার দুপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। আজ বুধবার সকাল সাড়ে ১০টা থেকে খুলনা-বরিশাল মহাসড়কের পুরাতন বাসষ্টান্ড থেকে বলেশ্বর ব্রিজ ও এর আশপাশ এলাকায় এ অভিযান চালানো হয়।
সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. ফজলে রব্বে। এর আগে গাজীপুর, বরিশাল ও ঢাকায় কর্মরত ছিলেন তিনি। ওই সব এলাকায় থাকার সময় ফজলে রব্বের নানা অনিয়ম নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়েছে। এর পরও তিনি দমে যাননি। সিলেটে এসেও কমিশন-সিন্ডিকেট গড়ে তুলেছেন বলে অভিযোগ উঠেছে।
ফরিদপুরের ভাঙ্গায় সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের জায়গার মালিকানা নিজেদের দাবি করে দুই ব্যক্তি সাইনবোর্ড টাঙিয়েছেন বলে অভিযোগ উঠেছে। তাঁরা সম্পর্কে বাবা-ছেলে। বাবা নিজেকে বিএনপির নেতা এবং ছেলে তাঁর পরিচয় ছাত্রনেতা উল্লেখ করে ভাঙ্গা বাসস্ট্যান্ড-সংলগ্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশের জমিতে এসব সাইনবোর
দেশের সড়কগুলো নিরাপদ করতে নেওয়া নিরাপদ সড়ক প্রকল্পের কাজ চলছে ধীরগতিতে। গত বছরের মে মাসে শুরু হওয়া ৪ হাজার ৯৮৮ কোটি টাকার এই প্রকল্পে এখনো সব পরামর্শকই নিয়োগ হয়নি। প্রেষণে সব কর্মকর্তা দেওয়ার কথা থাকলেও এমন আছেন মাত্র ৭ জন। বাকিরা অতিরিক্ত দায়িত্বে।
রাজনৈতিক পটপরিবর্তনের পর ঢাকা-বরিশাল মহাসড়কের পাশের জমি দখলের অভিযোগ উঠেছে। মহাসড়কের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর সেতুর সংযোগ সড়ক ঘেঁষে কয়েক দিন ধরে স্থানীয় কয়েক ব্যক্তি প্রভাব খাটিয়ে অবৈধভাবে দোকানঘর নির্মাণ করছেন। ঘর নির্মাণের ওই জমির মালিক সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।
সাতক্ষীরা-খুলনা মহাসড়ক খুলনা বিভাগের ব্যস্ততম একটি সড়ক। মহাসড়কের সাতক্ষীরা-চুকনগর অংশের ৩০ কিলোমিটার নির্মাণে খরচ হয়েছে ১০৯ কোটি টাকা। ২০১৯ সালে নির্মাণকাজ শুরু হয়ে শেষ হয় ২০২১ সালের মার্চে।
এক কিলোমিটার সড়ক নির্মাণেই খরচ ধরা হয়েছে প্রায় ২৪৪ কোটি টাকা (২ কোটি সাড়ে ৮ লাখ ডলারের বেশি)। দেশের ইতিহাসে কিলোমিটারপ্রতি সর্বোচ্চ এই নির্মাণব্যয় ধরা হয়েছে রাজধানীর রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়েতে। এর আগে এক কিলোমিটারে সর্বোচ্চ ব্যয় হয়েছে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে, ১ কোটি ১৯ লাখ ডলার।
নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) জমি দখল করে দোকান নির্মাণ করে ভাড়া দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার সনমান্দি ইউনিয়নের দড়িকান্দি বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটেছে।
রাঙামাটির বাঘাইছড়ির মারিশ্যা-দীঘিনালা সড়কের দুই টিলা এলাকায় পাহাড় ধসের ২৪ ঘণ্টা পর সারা দেশের সঙ্গে যান চলাচল স্বাভাবিক হয়েছে। আজ দুপুর ১টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।
জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা পৃথক তিন মামলায় সড়ক ও জনপথের (সওজ) সাবেক প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠানকে কারাগারে পাঠানো হয়েছে। ঢাকা মহানগর দায়রা জজ ও সিনিয়র বিশেষ জজ আস-সামছ জগলুল হোসেন তাকে কারাগারে পাঠানোর এই নির্দেশ দেন।
সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে তেলের লড়ি উল্টে আগুন ধরে যায়। এ সময় আশপাশে থাকা আরও চারটি গাড়িতে আগুন ধরে। এ দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চারজনে। সড়কে নির্মাণকাজের জন্য রাখা বোল্ডারের আঘাতে দুর্ঘটনা ঘটেছে বলে প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্টরা আঙুল তুলেছিলেন সড়ক ও জনপথ (সওজ) কর্তৃপক্ষের ওপর।
রাঙামাটি জেলা সওজের উপসহকারী প্রকৌশলী রবিউল ইসলাম এ তথ্য জানান। তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘আমরা বিষয়টি শুনেছি। দুর্ঘটনার পর লোক পাঠানো হয়েছে। ক্রেনটি উদ্ধারের চেষ্টা চলছে। উদ্ধারের পর নদী ড্রেজিংয়ের কাজ শুরু হবে।’
সংস্কারকাজ শেষে ঢাকার অন্যতম প্রবেশপথ বুড়িগঙ্গা নদীর ওপর পোস্তগোলা সেতু শনিবার (৯ মার্চ) সকাল থেকে চালু হচ্ছে। আবার আগের মতোই সেতু দিয়ে যানবাহন চলাচল করতে পারবে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।
সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) চট্টগ্রাম দক্ষিণের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ। তাঁর আটজন আত্মীয় ওই দপ্তরে চাকরি করছেন; কেউ তাঁর ভাবি, কেউ ভাগনি আর কেউ চাচা।
কুষ্টিয়ার কুমারখালী উপজেলার গড়াই নদের ওপর নির্মিত সৈয়দ মাসুদ রুমী সেতুতে ভ্যান, রিকশা, বাইসাইকেলসহ পায়েচালিত যানবাহনের টোল মওকুফের দাবিতে মানববন্ধন হয়েছে। কুমারখালীর সর্বস্তরের জনগণের ব্যানারে গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কের কুমারখালীর লাহিনীপাড়ায় অবস্থিত সেতুর টোল প্লা
গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে পাঁচ শতাধিক ভ্রাম্যমাণ অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হয়েছে। আজ বুধবার সকালে থেকে দুপুর পর্যন্ত শ্রীপুর পৌরসভার মাওনা চৌরাস্তা এলাকার ওই মহাসড়কে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে হাইওয়ে পুলিশ ও সড়ক ও জনপদ বিভাগ (সওজ)।
অতিরিক্ত পণ্যবাহী যানবাহন ঠেকাতে গত বছর যশোর-খুলনা মহাসড়কের চেঙ্গুটিয়া এলাকায় সড়ক ও জনপথ বিভাগ (সওজ) একটি ওয়ে স্কেল (ওজন মাপার যন্ত্র) স্থাপন করে। যন্ত্রটি চালু হওয়ার তিন দিনের মধ্যে বন্ধ হয়ে যায়; যা এখনো বন্ধ রয়েছে। দীর্ঘদিন পড়ে থেকে ওয়ে স্কেলের যন্ত্রপাতি নষ্ট হচ্ছে।