বিনোদন প্রতিবেদক, ঢাকা
এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র উৎসব সাংহাইয়ের ‘গোল্ডেন গবলেট’-এর মূল প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে কামার আহমাদ সাইমনের প্রতীক্ষিত ছবি ‘শিকলবাহা’। ইউরোপের অন্যতম সম্মানিত চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জার্মানির উইডেম্যান ব্রোস এবং বাংলাদেশের স্টুডিও বিগিংয়ের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্র।
উৎসব কর্তৃপক্ষ সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ বছর সাংহাইতে প্রদর্শনের জন্য ১০৫টি দেশ থেকে ৩ হাজার ৭০০টিরও বেশি চলচ্চিত্র জমা পড়ে, যার মধ্যে মূল প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে ‘শিকলবাহা’ ছাড়াও নির্বাচিত হয়েছে স্পেন, আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্স, ইতালি, জাপান, রাশিয়া, কাজাখস্তান এবং ইরানের ১৪টি চলচ্চিত্র!
সাংহাইয়ে ‘শিকলবাহা’ প্রিমিয়ারের খবরে নিজের অনুভূতি জানাতে গিয়ে প্রযোজক সারা আফরীন বলেন, ‘ইউরোপিয়ান প্রোগ্রামাররা বাংলাদেশের চলচ্চিত্র হিসেবে ‘শিকলবাহা’র পোস্টারে হিজাব খুঁজেছিল, বিষয়টা ভালো লাগেনি। তাই এশিয়ার বৃহত্তম উৎসবের মূল প্রতিযোগিতার আমন্ত্রণ লুফে নিয়েছিলাম। নিজেদের মতো করে নিজেদের গল্প বলার চেষ্টা তো সেই ‘শুনতে কি পাও!’ এর সময় থেকেই ছিল।’
‘শিকলবাহা’র কেন্দ্রীয় ‘রুবা’ চরিত্রে নতুন মুখ ফৌজিয়া করিম অণু জানিয়েছেন, ‘প্রথম চলচ্চিত্রেই সাংহাইয়ের মূল প্রতিযোগিতা, তাও কামার ভাইয়ের মতো আন্তর্জাতিকভাবে স্বীকৃত একজন ক্রিটিক্যাল ডিরেক্টরের ফিল্ম। শিকলবাহার সেটে গিয়ে শুটিং নিয়ে আমার ধারণা পুরোপুরিই পাল্টে গেছে। গোটা প্রসেসটাকে একটা সেমিস্টার কোর্স বলা যেতে পারে। মজার ব্যাপার হচ্ছে কামার ভাই বা সারা আপা কখনোই চরিত্রটি কেমন হবে তা বলে দেননি। বরং আমাকে হেল্প করেছেন রুবাকে খুঁজে বের করতে।’
২০১৪ সালে কানের ‘লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে’ নির্বাচিত দশটির মধ্যে ছিল এই চলচ্চিত্রের চিত্রনাট্য। তখন এর নাম ছিল ‘শঙ্খধ্বনি’। উল্লেখ্য এই চলচ্চিত্রের জন্যই পরপর দুই বছর বার্লিন চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতামূলক প্রেস্টিজ গ্রান্ট ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের জন্য নির্বাচিত হয়েছিলেন কামার। এ ছাড়া গোটেবার্গ চলচ্চিত্র উৎসবের স্ক্রিপ্ট গ্রান্ট এবং জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিল ‘শিকলবাহা’।
দশ বছর কেন লাগল এই ছবি বানাতে—এই প্রশ্নের জবাবে কামার জানান, ‘শিকলবাহা আমার প্রথম লেখা স্ক্রিপ্ট। কিন্তু এটা শুরু করার আগেই ‘‘শুনতে কি পাও!’’ ছবিতে ঢুকে পড়েছিলাম। এরপর ‘‘নীল মুকুট’’, ‘‘অন্যদিন...’’ এই ছবিগুলো বানাতে বানাতে কখন যে সময় চলে গেল! আমার আসলে স্ক্রিপ্ট থেকে ছবিতে যেতে অনেক সময় লাগে। অনেকেই দেখি বছর বছর ছবি বানান—এইটা আসলে আমার ক্যাপাসিটির বাইরে। ছবি নিয়ে আমার মধ্যে কোনো তাড়া কাজ করে না, বরং একটা ছবি নিয়ে বছরের পর বছর ডুবে থাকতে আমার বেশি ভালো লাগে।’
এ বছর ‘গোল্ডেন গবলেট’-এর মূল প্রতিযোগিতার জুরি প্রেসিডেন্ট ভিয়েতনামী বংশোদ্ভূত ফরাসি জাতীয় পুরস্কার ‘সিজার অ্যাওয়ার্ড’, কানে সেরা পরিচালক ও ক্যামেরা দ্য’র বিজয়ী নির্মাতা ট্রান আনহুং। এর আগে নুরি বিলগে চেলান, আন্দ্রে জিয়াগিন্সভে, ওং কার-ওয়াওইয়ের মতো বিশ্বনন্দিত নির্মাতারা সাংহাইয়ের ‘গোল্ডেন গবলেট’-এর মূল প্রতিযোগিতায় জুরি চেয়ারের দায়িত্ব পালন করেছেন।
এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র উৎসব সাংহাইয়ের ‘গোল্ডেন গবলেট’-এর মূল প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে কামার আহমাদ সাইমনের প্রতীক্ষিত ছবি ‘শিকলবাহা’। ইউরোপের অন্যতম সম্মানিত চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জার্মানির উইডেম্যান ব্রোস এবং বাংলাদেশের স্টুডিও বিগিংয়ের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্র।
উৎসব কর্তৃপক্ষ সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ বছর সাংহাইতে প্রদর্শনের জন্য ১০৫টি দেশ থেকে ৩ হাজার ৭০০টিরও বেশি চলচ্চিত্র জমা পড়ে, যার মধ্যে মূল প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে ‘শিকলবাহা’ ছাড়াও নির্বাচিত হয়েছে স্পেন, আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্স, ইতালি, জাপান, রাশিয়া, কাজাখস্তান এবং ইরানের ১৪টি চলচ্চিত্র!
সাংহাইয়ে ‘শিকলবাহা’ প্রিমিয়ারের খবরে নিজের অনুভূতি জানাতে গিয়ে প্রযোজক সারা আফরীন বলেন, ‘ইউরোপিয়ান প্রোগ্রামাররা বাংলাদেশের চলচ্চিত্র হিসেবে ‘শিকলবাহা’র পোস্টারে হিজাব খুঁজেছিল, বিষয়টা ভালো লাগেনি। তাই এশিয়ার বৃহত্তম উৎসবের মূল প্রতিযোগিতার আমন্ত্রণ লুফে নিয়েছিলাম। নিজেদের মতো করে নিজেদের গল্প বলার চেষ্টা তো সেই ‘শুনতে কি পাও!’ এর সময় থেকেই ছিল।’
‘শিকলবাহা’র কেন্দ্রীয় ‘রুবা’ চরিত্রে নতুন মুখ ফৌজিয়া করিম অণু জানিয়েছেন, ‘প্রথম চলচ্চিত্রেই সাংহাইয়ের মূল প্রতিযোগিতা, তাও কামার ভাইয়ের মতো আন্তর্জাতিকভাবে স্বীকৃত একজন ক্রিটিক্যাল ডিরেক্টরের ফিল্ম। শিকলবাহার সেটে গিয়ে শুটিং নিয়ে আমার ধারণা পুরোপুরিই পাল্টে গেছে। গোটা প্রসেসটাকে একটা সেমিস্টার কোর্স বলা যেতে পারে। মজার ব্যাপার হচ্ছে কামার ভাই বা সারা আপা কখনোই চরিত্রটি কেমন হবে তা বলে দেননি। বরং আমাকে হেল্প করেছেন রুবাকে খুঁজে বের করতে।’
২০১৪ সালে কানের ‘লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে’ নির্বাচিত দশটির মধ্যে ছিল এই চলচ্চিত্রের চিত্রনাট্য। তখন এর নাম ছিল ‘শঙ্খধ্বনি’। উল্লেখ্য এই চলচ্চিত্রের জন্যই পরপর দুই বছর বার্লিন চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতামূলক প্রেস্টিজ গ্রান্ট ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের জন্য নির্বাচিত হয়েছিলেন কামার। এ ছাড়া গোটেবার্গ চলচ্চিত্র উৎসবের স্ক্রিপ্ট গ্রান্ট এবং জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিল ‘শিকলবাহা’।
দশ বছর কেন লাগল এই ছবি বানাতে—এই প্রশ্নের জবাবে কামার জানান, ‘শিকলবাহা আমার প্রথম লেখা স্ক্রিপ্ট। কিন্তু এটা শুরু করার আগেই ‘‘শুনতে কি পাও!’’ ছবিতে ঢুকে পড়েছিলাম। এরপর ‘‘নীল মুকুট’’, ‘‘অন্যদিন...’’ এই ছবিগুলো বানাতে বানাতে কখন যে সময় চলে গেল! আমার আসলে স্ক্রিপ্ট থেকে ছবিতে যেতে অনেক সময় লাগে। অনেকেই দেখি বছর বছর ছবি বানান—এইটা আসলে আমার ক্যাপাসিটির বাইরে। ছবি নিয়ে আমার মধ্যে কোনো তাড়া কাজ করে না, বরং একটা ছবি নিয়ে বছরের পর বছর ডুবে থাকতে আমার বেশি ভালো লাগে।’
এ বছর ‘গোল্ডেন গবলেট’-এর মূল প্রতিযোগিতার জুরি প্রেসিডেন্ট ভিয়েতনামী বংশোদ্ভূত ফরাসি জাতীয় পুরস্কার ‘সিজার অ্যাওয়ার্ড’, কানে সেরা পরিচালক ও ক্যামেরা দ্য’র বিজয়ী নির্মাতা ট্রান আনহুং। এর আগে নুরি বিলগে চেলান, আন্দ্রে জিয়াগিন্সভে, ওং কার-ওয়াওইয়ের মতো বিশ্বনন্দিত নির্মাতারা সাংহাইয়ের ‘গোল্ডেন গবলেট’-এর মূল প্রতিযোগিতায় জুরি চেয়ারের দায়িত্ব পালন করেছেন।
ভারতে চলা মহাকুম্ভে মালা বিক্রেতা মোনালিসার ছবি এখন নেট দুনিয়ায় ভাইরাল। শ্যাম বর্ণের তরুণীর বাদামি চোখের মণি, উজ্জ্বল হাসি মন কেড়েছে নেটিজেনদের। অনেকে পোস্ট দিচ্ছেন এই অপরূপাকে নিয়ে। শোনা যাচ্ছে বলিউডেও নাকি ডাক পড়েছে তাঁর। এবার তাঁকে নিয়ে মন্তব্য করলেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত।
২০ ঘণ্টা আগেঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা পরীমণি। কাজের চেয়ে বেশি ব্যক্তিগত জীবন নিয়ে থাকেন আলোচনার কেন্দ্রে। কখনো প্রেম, বিয়ে আবার কখনো মাদকাণ্ডের মতো বিতর্কিত কাজে পড়েছেন সমালোচনার মুখে। সম্প্রতি মামলা ও প্রেম নিয়ে আবারও শিরোনামে উঠে এসেছেন এই নায়িকা।
১ দিন আগেএতটা সময় পার করেছি, বুঝতেই পারিনি। অনেক স্মুথ ছিল জার্নিটা। সব সময় দর্শকের সাপোর্ট পেয়েছি, পরিবারের সাপোর্ট পেয়েছি; বিশেষ করে আমার মায়ের কথা বলতে হয়। তিনি ছায়ার মতো পাশে ছিলেন। তাঁর আদর্শেই চলার চেষ্টা করেছি। মায়ের প্রতি আজীবন কৃতজ্ঞ
১ দিন আগেসাধারণ ব্যক্তিরা সব সময় ক্ষমতাবানদের নির্যাতনের শিকার হয়। নিপীড়নের মাত্রা বেড়ে গেলে বিপ্লবের সৃষ্টি হয়। ক্ষমতার পরিবর্তন হয়, নেতৃত্বে আসে নতুন কেউ। কিন্তু সাধারণের ভাগ্যের পরিবর্তন হয় না। এমন প্রেক্ষাপটে জর্জ অরওয়েল লিখেছিলেন ‘অ্যানিমেল ফার্ম’। ঢাকার মঞ্চে আজ নাটকটি মঞ্চায়ন করবে প্রাচ্যনাট স্কুল অব
১ দিন আগে