হাবিব মুহাম্মাদ
মানুষ একে অন্যের পরিপূরক। পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে একে অন্যের মুখাপেক্ষী। রাসুল (সা.) বলেন, ‘মুমিনরা সবাই এক প্রাচীরের মতো, তারা একজন অন্যজনকে শক্তিশালী করে।’ (বুখারি: ৬০২) তবে পরস্পরকে সাহায্যের মানদণ্ড কী হবে, ইসলামে তার দিকনির্দেশনা রয়েছে। সহযোগিতা করা বা না করার মানদণ্ড ন্যায় ও অন্যায়। আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা সৎকর্ম ও তাকওয়ার ক্ষেত্রে একে অন্যকে সহযোগিতা করবে, পাপ ও জুলুমের কাজে সহযোগিতা করবে না।’ (সুরা মায়িদা: ২)
অসংখ্য আয়াত এবং হাদিসে সৎ ও ন্যায়সম্মত কাজে সহযোগিতা করার উৎসাহ প্রদান করা হয়েছে; বরং এটি কর্তব্যও বটে। রাসুল (সা.) বলেছেন, ‘যে অন্যের সাহায্যে এগিয়ে আসে, আল্লাহ তার সাহায্যে এগিয়ে আসেন।’ (মুসলিম: ২৬৯৯)
অনেকে অধস্তন পার্থিব সুযোগ-সুবিধা রক্ষার জন্য নেতৃস্থানীয়দের জুলুম-নির্যাতনের সহযোগী হয়, এ ক্ষেত্রে তারা নিজেদের অপারগ মনে করে থাকে। অথচ অন্যায়ে সহযোগিতা করা জুলুম ও নাফরমানি। পার্থিব ক্ষতি হলেও আল্লাহর নাফরমানি করে কারও আনুগত্য করা বৈধ নয়। রাসুল (সা.) বলেছেন, ‘রবের নাফরমানিতে কোনো সৃষ্টির আনুগত্য বৈধ নয়।’ (শরহুস সুন্নাহ: ২৪৫৫)
ন্যায়-অন্যায় বিবেচনা না করে শুধু স্বজনপ্রীতি, দলপ্রীতি ও গোত্রপ্রীতির কারণে পরস্পর সহযোগিতা করা জাহিলি সমাজের চিত্র। তা নির্মূল করার জন্য রাসুল (সা.) বলেছেন, ‘যে নিছক স্বজন, দল ও গোত্রপ্রীতির কারণে অন্যকে (অন্যায়ে) সাহায্য করে, সে আমার উম্মত নয়। এ অবস্থায় মৃত্যু বরণ করলে তার মৃত্যু জাহিলি মৃত্যু বলে গণ্য হবে।’ (মুসলিম: ১৮৪৮)
পরস্পরের সহযোগিতা ছাড়া একটি আদর্শ পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠন সম্ভব নয়। ন্যায় কাজে সহযোগিতা এবং অন্যায় কাজে বাধা প্রদানের মাধ্যমে একটি আদর্শ সমাজ বিনির্মাণে সবাইকে এগিয়ে আসতে হবে।
মানুষ একে অন্যের পরিপূরক। পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে একে অন্যের মুখাপেক্ষী। রাসুল (সা.) বলেন, ‘মুমিনরা সবাই এক প্রাচীরের মতো, তারা একজন অন্যজনকে শক্তিশালী করে।’ (বুখারি: ৬০২) তবে পরস্পরকে সাহায্যের মানদণ্ড কী হবে, ইসলামে তার দিকনির্দেশনা রয়েছে। সহযোগিতা করা বা না করার মানদণ্ড ন্যায় ও অন্যায়। আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা সৎকর্ম ও তাকওয়ার ক্ষেত্রে একে অন্যকে সহযোগিতা করবে, পাপ ও জুলুমের কাজে সহযোগিতা করবে না।’ (সুরা মায়িদা: ২)
অসংখ্য আয়াত এবং হাদিসে সৎ ও ন্যায়সম্মত কাজে সহযোগিতা করার উৎসাহ প্রদান করা হয়েছে; বরং এটি কর্তব্যও বটে। রাসুল (সা.) বলেছেন, ‘যে অন্যের সাহায্যে এগিয়ে আসে, আল্লাহ তার সাহায্যে এগিয়ে আসেন।’ (মুসলিম: ২৬৯৯)
অনেকে অধস্তন পার্থিব সুযোগ-সুবিধা রক্ষার জন্য নেতৃস্থানীয়দের জুলুম-নির্যাতনের সহযোগী হয়, এ ক্ষেত্রে তারা নিজেদের অপারগ মনে করে থাকে। অথচ অন্যায়ে সহযোগিতা করা জুলুম ও নাফরমানি। পার্থিব ক্ষতি হলেও আল্লাহর নাফরমানি করে কারও আনুগত্য করা বৈধ নয়। রাসুল (সা.) বলেছেন, ‘রবের নাফরমানিতে কোনো সৃষ্টির আনুগত্য বৈধ নয়।’ (শরহুস সুন্নাহ: ২৪৫৫)
ন্যায়-অন্যায় বিবেচনা না করে শুধু স্বজনপ্রীতি, দলপ্রীতি ও গোত্রপ্রীতির কারণে পরস্পর সহযোগিতা করা জাহিলি সমাজের চিত্র। তা নির্মূল করার জন্য রাসুল (সা.) বলেছেন, ‘যে নিছক স্বজন, দল ও গোত্রপ্রীতির কারণে অন্যকে (অন্যায়ে) সাহায্য করে, সে আমার উম্মত নয়। এ অবস্থায় মৃত্যু বরণ করলে তার মৃত্যু জাহিলি মৃত্যু বলে গণ্য হবে।’ (মুসলিম: ১৮৪৮)
পরস্পরের সহযোগিতা ছাড়া একটি আদর্শ পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠন সম্ভব নয়। ন্যায় কাজে সহযোগিতা এবং অন্যায় কাজে বাধা প্রদানের মাধ্যমে একটি আদর্শ সমাজ বিনির্মাণে সবাইকে এগিয়ে আসতে হবে।
পূর্ণ ধৈর্য ধারণ করে ইসলামের মহত্ত তুলে ধরার বিকল্প নেই। আল্লাহ তাআলা বলেন, ‘সুসংবাদ দাও ধৈর্যশীলদের। যাদের ওপরে কোনো বিপদ এলে তারা বলে, নিশ্চয়ই আমরা আল্লাহর জন্য এবং তাঁর দিকেই আমরা ফিরে যাব।
৯ ঘণ্টা আগেদুনিয়ার সফরের শেষ গন্তব্য মৃত্যু। মৃত্যু এক অপ্রিয় সত্য, যা সুনিশ্চিত অনিবার্য ও অবশ্যম্ভাবী। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘প্রতিটি প্রাণীকে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে।’ (সুরা আলে ইমরান: ১৮৫)
১ দিন আগেএকজন মুমিনের জন্য তার জীবনকে ইসলামের নির্দেশনা মোতাবেক পরিচালিত করা এবং ইসলামে যা কিছু নিষিদ্ধ, তা ত্যাগ করা আবশ্যক। হাদিস শরিফে এটাকে উত্তম ধার্মিকতা আখ্যা দেওয়া হয়েছে। হজরত আবু জর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন...
২ দিন আগেআসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
৩ দিন আগে