থানচি (বান্দরবান) প্রতিনিধি
পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠীর কাছে কোমরতাঁতে বোনা কাপড় খুবই জনপ্রিয়। আর এ কাপড় বোনেন পাহাড়ি নারীরা। তবে আধুনিক বয়নশিল্পের প্রভাব এবং সুতাসহ কাঁচামালের দাম বাড়ায় এখন আর পোষাতে পারছেন না তাঁরা। সরকারের পক্ষ থেকেও নেই এ শিল্পকে টিকিয়ে রাখার কোনো উদ্যোগ। তাই হারাতে বসেছে পাহাড়ের ঐতিহ্যবাহী এ শিল্প।
পাহাড়ি জনপদে বড় কোনো শিল্পপ্রতিষ্ঠান নেই। কৃষিকাজই সেখানকার মানুষের আয়ের প্রধান উৎস। পাহাড়ি নারীরা ঘরের কাজের পাশাপাশি কৃষিকাজ করেন। মূলত তাঁরা জুমচাষে নির্ভরশীল। তা ছাড়া অবসর সময়ে নারীরা কোমরতাঁতে বোনেন কাপড়।
কাঠ ও বাঁশের কাঠি দিয়ে বিশেষ কায়দায় কোমরের সঙ্গে বেঁধে তাঁতে কাপড় বোনা হয় বলে একে কোমরতাঁত বলা হয়। শত শত বছর ধরে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি নারীরা নিজেদের কাপড় নিজেরাই বুনতেন কোমরতাঁতে। একটা সময় পাহাড়ি নারীদের বিয়ের যোগ্যতা হিসেবে কোমরতাঁত বোনা বাধ্যতামূলক ছিল। কিন্তু আধুনিকতার ছোঁয়ায় সে ঐতিহ্য এখন আর নেই। প্রায় বিলুপ্তির পথে কোমরতাঁত।
বান্দরবানের থানচি উপজেলার বলীপাড়া ইউনিয়নের বাগানপাড়ায় সম্প্রতি গিয়ে দেখা যায়, মেছো (৪৫) নামের এক নারী কোমরতাঁতে মারমাদের ঐতিহ্যবাহী পোছো (শীতের কম্বল) বুনছেন। তিনি বলেন, ‘মায়ের কাছ থেকে শিখে ৩০ বছর আগে কাজ শুরু করি। তখন শরৎ-হেমন্ত কালে ঘরে ঘরে কোমরতাঁতে বোনা হতো কম্বল, চাদরসহ বিভিন্ন রকমের কাপড়।’ শীতের কম্বল কাজ শেষ হতে প্রায় তিন-চার দিন সময় লাগে। নিজের প্রয়োজনের বাইরেও কেউ অর্ডার দিলে অর্থের বিনিময়ে করে দিই। তবে আজকালকার অনেক মেয়ে কোমরতাঁতে কাপড় বুনতেও পারে না।’
কোমরতাঁতশিল্পী হেলেনা ত্রিপুরা (৪০) বলেন, ‘কোমরতাঁতে বা উঠান তাঁতে যে পণ্যগুলো তৈরি হয়, স্থানীয়ভাবে বাজারজাত করার কোনো সুযোগ নেই। সরকারিভাবে যদি উদ্যোগ নিয়ে বিপণনের ব্যবস্থা করা না হয়, তবে এই তাঁত হারিয়ে যাবে।’ দশকের পর দশক ধরেই পাহাড়ি নারীরা এ পেশায় যুক্ত। পুরুষের পাশাপাশি সংসারের ব্যয় ও ছেলেমেয়েদের পড়াশোনার খরচ এই তাঁত থেকেই আসে বলে জানান তিনি।
ষাটোর্ধ্ব ঞোওয়ে নামে এক প্রবীণ কোমরতাঁতশিল্পী বলেন, ‘এটি আমাদের পাহাড়ের ঐতিহ্য। যুগ যুগ ধরে আমরা কাপড় বুনন করে আসছি কোমরতাঁত দিয়ে। কিন্তু এখন বাজার থেকে সুতা কিনে কাপড় তৈরি করব, সেই সামর্থ্য নেই। সুতার দাম বাড়তি, তাই সরকার যদি সুতার দাম কমায়, তাহলে আমরা খুবই উপকৃত হব।’
থানচি সদর ইউনিয়নের আমতলীপাড়া বাসিন্দা য়ইহ্লাচিং মারমা (৬০) বলেন, ‘কোমরতাঁতে একটি চাদর তৈরিতে বর্তমানে ১ হাজার ২০০ টাকা খরচ হয়। সময় লাগে অন্তত ৭ দিন। শ্রম মিলিয়ে প্রায় ২ হাজার ৬০০ টাকা খরচ হয়। কিন্তু বিক্রি করতে গেলে সর্বোচ্চ পাওয়া যায় ২ হাজার টাকা। কখনো কখনো দেড় হাজার থেকে ১ হাজার ৭০০ টাকায়ও বিক্রি করতে হয়। খরচের চেয়ে দাম কম পাওয়ায় এ শিল্প হারাতে বসেছে।’
যোগাযোগ করা হলে বান্দরবান জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সুপন চাকমা বলেন, ‘জেলায় কোমরতাঁতের একটি বিপণনকেন্দ্র রয়েছে কুটির শিল্প নামে। এ ছাড়া এ পর্যন্ত কোনো প্রকার সরকারি প্রকল্প হাতে নেওয়া হয়নি। কোমরতাঁত নিয়ে নারীদের প্রশিক্ষণ দেওয়া হয়নি। বিষয়টি গুরুত্ব দিয়ে কর্তৃপক্ষকে জানাব।’
পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠীর কাছে কোমরতাঁতে বোনা কাপড় খুবই জনপ্রিয়। আর এ কাপড় বোনেন পাহাড়ি নারীরা। তবে আধুনিক বয়নশিল্পের প্রভাব এবং সুতাসহ কাঁচামালের দাম বাড়ায় এখন আর পোষাতে পারছেন না তাঁরা। সরকারের পক্ষ থেকেও নেই এ শিল্পকে টিকিয়ে রাখার কোনো উদ্যোগ। তাই হারাতে বসেছে পাহাড়ের ঐতিহ্যবাহী এ শিল্প।
পাহাড়ি জনপদে বড় কোনো শিল্পপ্রতিষ্ঠান নেই। কৃষিকাজই সেখানকার মানুষের আয়ের প্রধান উৎস। পাহাড়ি নারীরা ঘরের কাজের পাশাপাশি কৃষিকাজ করেন। মূলত তাঁরা জুমচাষে নির্ভরশীল। তা ছাড়া অবসর সময়ে নারীরা কোমরতাঁতে বোনেন কাপড়।
কাঠ ও বাঁশের কাঠি দিয়ে বিশেষ কায়দায় কোমরের সঙ্গে বেঁধে তাঁতে কাপড় বোনা হয় বলে একে কোমরতাঁত বলা হয়। শত শত বছর ধরে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি নারীরা নিজেদের কাপড় নিজেরাই বুনতেন কোমরতাঁতে। একটা সময় পাহাড়ি নারীদের বিয়ের যোগ্যতা হিসেবে কোমরতাঁত বোনা বাধ্যতামূলক ছিল। কিন্তু আধুনিকতার ছোঁয়ায় সে ঐতিহ্য এখন আর নেই। প্রায় বিলুপ্তির পথে কোমরতাঁত।
বান্দরবানের থানচি উপজেলার বলীপাড়া ইউনিয়নের বাগানপাড়ায় সম্প্রতি গিয়ে দেখা যায়, মেছো (৪৫) নামের এক নারী কোমরতাঁতে মারমাদের ঐতিহ্যবাহী পোছো (শীতের কম্বল) বুনছেন। তিনি বলেন, ‘মায়ের কাছ থেকে শিখে ৩০ বছর আগে কাজ শুরু করি। তখন শরৎ-হেমন্ত কালে ঘরে ঘরে কোমরতাঁতে বোনা হতো কম্বল, চাদরসহ বিভিন্ন রকমের কাপড়।’ শীতের কম্বল কাজ শেষ হতে প্রায় তিন-চার দিন সময় লাগে। নিজের প্রয়োজনের বাইরেও কেউ অর্ডার দিলে অর্থের বিনিময়ে করে দিই। তবে আজকালকার অনেক মেয়ে কোমরতাঁতে কাপড় বুনতেও পারে না।’
কোমরতাঁতশিল্পী হেলেনা ত্রিপুরা (৪০) বলেন, ‘কোমরতাঁতে বা উঠান তাঁতে যে পণ্যগুলো তৈরি হয়, স্থানীয়ভাবে বাজারজাত করার কোনো সুযোগ নেই। সরকারিভাবে যদি উদ্যোগ নিয়ে বিপণনের ব্যবস্থা করা না হয়, তবে এই তাঁত হারিয়ে যাবে।’ দশকের পর দশক ধরেই পাহাড়ি নারীরা এ পেশায় যুক্ত। পুরুষের পাশাপাশি সংসারের ব্যয় ও ছেলেমেয়েদের পড়াশোনার খরচ এই তাঁত থেকেই আসে বলে জানান তিনি।
ষাটোর্ধ্ব ঞোওয়ে নামে এক প্রবীণ কোমরতাঁতশিল্পী বলেন, ‘এটি আমাদের পাহাড়ের ঐতিহ্য। যুগ যুগ ধরে আমরা কাপড় বুনন করে আসছি কোমরতাঁত দিয়ে। কিন্তু এখন বাজার থেকে সুতা কিনে কাপড় তৈরি করব, সেই সামর্থ্য নেই। সুতার দাম বাড়তি, তাই সরকার যদি সুতার দাম কমায়, তাহলে আমরা খুবই উপকৃত হব।’
থানচি সদর ইউনিয়নের আমতলীপাড়া বাসিন্দা য়ইহ্লাচিং মারমা (৬০) বলেন, ‘কোমরতাঁতে একটি চাদর তৈরিতে বর্তমানে ১ হাজার ২০০ টাকা খরচ হয়। সময় লাগে অন্তত ৭ দিন। শ্রম মিলিয়ে প্রায় ২ হাজার ৬০০ টাকা খরচ হয়। কিন্তু বিক্রি করতে গেলে সর্বোচ্চ পাওয়া যায় ২ হাজার টাকা। কখনো কখনো দেড় হাজার থেকে ১ হাজার ৭০০ টাকায়ও বিক্রি করতে হয়। খরচের চেয়ে দাম কম পাওয়ায় এ শিল্প হারাতে বসেছে।’
যোগাযোগ করা হলে বান্দরবান জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সুপন চাকমা বলেন, ‘জেলায় কোমরতাঁতের একটি বিপণনকেন্দ্র রয়েছে কুটির শিল্প নামে। এ ছাড়া এ পর্যন্ত কোনো প্রকার সরকারি প্রকল্প হাতে নেওয়া হয়নি। কোমরতাঁত নিয়ে নারীদের প্রশিক্ষণ দেওয়া হয়নি। বিষয়টি গুরুত্ব দিয়ে কর্তৃপক্ষকে জানাব।’
রাজধানীর জুরাইনে সড়ক ও রেলপথ অবরোধ করে রাখা ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় বেলা পৌনে ১২টা থেকে ঢাকা-পদ্মা সেতু রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল। পরে চালকেরা অবরোধ তুলে নিলে ৩ ঘণ্টা পর বেলা ৩টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
৪ মিনিট আগেপ্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বলেছেন, সংস্কৃতির নতুন রূপ হচ্ছে সিনেমা, যা সমাজ পরিবর্তনে ভূমিকা রেখে চলেছে। সিনেমার মাধ্যমে একটি জাতিকে উজ্জীবিত করা যায়। তাই ভালো সিনেমা বিনির্মাণের বিকল্প নেই।
১৫ মিনিট আগেচট্টগ্রামের কর্ণফুলীতে কক্সবাজারগামী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে শাহ আমানত সেতুর টোলবক্সের সঙ্গে ধাক্কা লেগে সড়ক বিভাজকের ওপর উঠে পড়ে। এতে বাসটির সামনের অংশ দুমড়েমুচড়ে গেছে।
৩৫ মিনিট আগেআহত শিক্ষার্থী সোহেলুল হক বলেন, “আমরা গিয়ে বলেছিলাম স্যার আমাদের জীবনটা বাঁচান স্যার। তিন বছরেও আপনি কিছু করতে পারেননি। আমরা এনওসি এনেছি। আপনি সাইন করে দেন। এনওসিতে লেখা ছিল, ‘আমরা যেহেতু ওদের নিবন্ধনের ব্যবস্থা করতে পারছি না। অন্য কোথাও পড়াশোনা করলে আমাদের আপত্তি নেই।’ এই এনওসিতে তিনি...
৩৯ মিনিট আগে