এম এস রানা
২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ দিয়ে সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা নির্মাতার পুরস্কার জিতেছিলেন আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। এবার ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে কান জয়ের মিশনে তিনি। সম্প্রতি বিশ্বের নানা গণমাধ্যমে এসেছে সাদ-বাঁধনদের খবর। ফ্রান্স টোয়েন্টিফোরের মুখোমুখি হয়েছিলেন ছবির চিত্রনাট্যকার ও নির্মাতা সাদ। সেই সাক্ষাৎকারের অংশবিশেষ তুলে ধরেছেন এম এস রানা।
কানের অফিশিয়াল সিলেকসনে আসায় কেমন লাগছে?
এটা আমাদের জন্য দারুণ অনুপ্রেরণা এবং সম্মানের। দিন শেষে এ ধরনের প্রাপ্তি খুবই উৎসাহব্যঞ্জক। ব্যাপক সাড়া পাচ্ছি। এ বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হচ্ছে। সেই আনন্দের সঙ্গে এই প্রাপ্তি আরও আনন্দ যোগ করেছে। আর অবশ্যই ছবি নির্মাণে আমাদের আরও আত্মবিশ্বাসী করে তুলেছে।
একজন স্বাধীন নির্মাতা হিসেবে এই ছবির নির্মাণ ও ব্যয় সংগ্রহ করাটা কতটা কঠিন ছিল?
অন্য অনেক ইন্ডাস্ট্রির তুলনায় বাংলাদেশে ছবি নির্মাণের বেলায় লগ্নিকারক খুঁজে পাওয়াটা চ্যালেঞ্জিং, তবে খুব কঠিন নয়। আমি সব সময় বন্ধুদের নিয়ে কাজ করতে স্বচ্ছন্দ বোধ করি। এবং অবশ্যই নিজেকে ভাগ্যবান মনে করি জেরেমি চুয়ার মতো প্রযোজককে সঙ্গে পেয়েছি, যিনি আমাকে চিত্রনাট্যের ব্যাপারেও সহযোগিতা করেছেন। ছবির প্রধান চরিত্রাভিনেত্রী তাঁর সাধ্যের পুরোটা দেওয়ার চেষ্টা করেছেন। আমার সিনেমাটোগ্রাফার এক বছরের বেশি সময় জিম করেছেন, কারণ তাঁকে বলেছিলাম দীর্ঘ সময় ভারী ক্যামেরা হাতে নিয়ে দৃশ্য ধারণ করতে হবে। এগুলো অল্প কিছু উদাহরণ।
আপনার ছবিটা আসলে একধরনের চরিত্র বিশ্লেষণ। এই চরিত্রটি আপনি কোথায় পেয়েছেন?
আমি বেড়ে উঠেছি বড় তিন বোনের সঙ্গে। তাঁরা সাহসী, সুন্দর, দৃঢ়চেতা, বুদ্ধিমতী। তাঁরা আমাকে প্রভাবিত করেছেন। কাছ থেকে দেখেছি, কীভাবে তাঁরা কন্যা থেকে বোন, তারপর মা এবং পরে পেশাদার হয়ে উঠেছেন। একরোখা নারীর যে ভাবমূর্তি আমার মনে তৈরি হয়েছে, সেখান থেকেই ছবির চরিত্রটা শুরু। সেই চরিত্রটাকেই আমি ভেঙেগড়ে দেখতে চেয়েছি কত দূর পর্যন্ত তাকে ঠেলে দেওয়া যায় আর মানুষ হিসেবে সে কেমন।
ছবির জন্য এ রকম জটিল এবং নৈতিকভাবে দ্বিমুখী একটা চরিত্র তৈরি করা কি খুব গুরুত্বপূর্ণ ছিল?
আমার ছবিটি মানুষের প্রকৃতি অনুসন্ধান করে। কোনো ধরনের রাজনৈতিক প্রেক্ষাপট থেকে আমি ছবি বানাইনি। অবশ্যই ছবিতে একটা রাজনৈতিক দিক আছে। কিন্তু আমি নিজেকে রাজনৈতিক চলচ্চিত্র নির্মাতা মনে করি না। আমি চরিত্র নিয়ে কাজ করি। চরিত্রটি কতটা জটিল, সেটাই আমাকে টানে। সেই চরিত্রটাকে ‘হিরো’ বানিয়ে তোলাটা আমার ছবিতে মুখ্য নয়।
এখানে আপনার দেশের নির্দিষ্ট কোনো বিষয় বা অভিজ্ঞতা কি বলতে চেয়েছেন?
অবশ্যই, ব্যক্তিগত অভিজ্ঞতার বাইরে তো লেখা সম্ভব নয়। আমি সেটাই তুলে ধরি যে বিষয়ে আমার অভিজ্ঞতা আছে, পর্যবেক্ষণ আছে। কিন্তু আমি চাই, সবাই যেন আমার তৈরি চরিত্রটি বুঝতে পারে, আমার দেশের দৃষ্টিভঙ্গি নয়। যখন কেউ বলে, এমন ঘটনা তো সব দেশেই হয়, ফ্রান্সে হোক বা ইউরোপে। তখন মনে হয় আমি অনুভূতির সেই জায়গাটা স্পর্শ করতে পেরেছি, যেখানে মনে হয়েছে গল্পটা সর্বজনীন।
মূল চরিত্রের ডেডিকেশনের কথা বললেন। চরিত্রটিকে ফুটিয়ে তুলতে কতটা সম্পৃক্ত হতে পেরেছিলেন অভিনেত্রী?
অভিনেত্রী বাঁধনের সঙ্গে প্রথম আলাপের সময়ও আমাদের হাতে পুরো স্ক্রিপ্ট ছিল না। আমরা রিহার্সেল শুরু করি এবং চরিত্রটি নিয়ে আলোচনা করি। আমি তাঁর সঙ্গে ইমুর (ছবিতে তাঁর মেয়ে) সম্পর্কটা নিয়েও ভাবি।
বাঁধনের সঙ্গে আমাদের আলোচনা মূল চিত্রনাট্যে বড় প্রভাব ফেলেছে। কারণ, সে নিজেও একজন ‘সিঙ্গেল মাদার’। নয় বছরের এক কন্যাসন্তান আছে তাঁর। আমি খেয়াল করেছি কীভাবে বাঁধন তাঁর মেয়ের সঙ্গে ‘ইন্টারেক্ট’ করেন। বাঁধন সব কাজ বাদ দিয়ে এই চরিত্রটির জন্য নয় মাস মহড়া দিয়েছেন। তিনি মন থেকেই চেয়েছেন এবং পুরো চলচ্চিত্রটি নিজের কাঁধে তুলে নিয়েছেন।
কানে এই অংশগ্রহণ ও আলোচনা বাংলাদেশের ছবির প্রতি সবার আগ্রহ তৈরি করবে বলে আশা করেন?
ব্যক্তিগতভাবে আমি মানুষের বেশি মনোযোগ কাড়তে চাই না। আড়ালে থাকতে পছন্দ করি। তবে অবশ্যই এই অংশগ্রহণ আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রিকে সাহায্য করবে। গুরুত্বপূর্ণ বিষয় হলো, এটা আমার দেশের ‘ইনডিপেনডেন্ট ফিল্মমেকার’দের অনুপ্রেরণা জোগাবে। অনেকের ইতিবাচক মন্তব্য পাচ্ছি, যারা মনে করেন আমাদের ছবিও কানে যেতে পারে, যেটা স্বপ্নই ছিল আমাদের জন্য। এটা আমাদের চলচ্চিত্রের জন্য অনেক বড় এক পাওয়া।
২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ দিয়ে সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা নির্মাতার পুরস্কার জিতেছিলেন আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। এবার ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে কান জয়ের মিশনে তিনি। সম্প্রতি বিশ্বের নানা গণমাধ্যমে এসেছে সাদ-বাঁধনদের খবর। ফ্রান্স টোয়েন্টিফোরের মুখোমুখি হয়েছিলেন ছবির চিত্রনাট্যকার ও নির্মাতা সাদ। সেই সাক্ষাৎকারের অংশবিশেষ তুলে ধরেছেন এম এস রানা।
কানের অফিশিয়াল সিলেকসনে আসায় কেমন লাগছে?
এটা আমাদের জন্য দারুণ অনুপ্রেরণা এবং সম্মানের। দিন শেষে এ ধরনের প্রাপ্তি খুবই উৎসাহব্যঞ্জক। ব্যাপক সাড়া পাচ্ছি। এ বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হচ্ছে। সেই আনন্দের সঙ্গে এই প্রাপ্তি আরও আনন্দ যোগ করেছে। আর অবশ্যই ছবি নির্মাণে আমাদের আরও আত্মবিশ্বাসী করে তুলেছে।
একজন স্বাধীন নির্মাতা হিসেবে এই ছবির নির্মাণ ও ব্যয় সংগ্রহ করাটা কতটা কঠিন ছিল?
অন্য অনেক ইন্ডাস্ট্রির তুলনায় বাংলাদেশে ছবি নির্মাণের বেলায় লগ্নিকারক খুঁজে পাওয়াটা চ্যালেঞ্জিং, তবে খুব কঠিন নয়। আমি সব সময় বন্ধুদের নিয়ে কাজ করতে স্বচ্ছন্দ বোধ করি। এবং অবশ্যই নিজেকে ভাগ্যবান মনে করি জেরেমি চুয়ার মতো প্রযোজককে সঙ্গে পেয়েছি, যিনি আমাকে চিত্রনাট্যের ব্যাপারেও সহযোগিতা করেছেন। ছবির প্রধান চরিত্রাভিনেত্রী তাঁর সাধ্যের পুরোটা দেওয়ার চেষ্টা করেছেন। আমার সিনেমাটোগ্রাফার এক বছরের বেশি সময় জিম করেছেন, কারণ তাঁকে বলেছিলাম দীর্ঘ সময় ভারী ক্যামেরা হাতে নিয়ে দৃশ্য ধারণ করতে হবে। এগুলো অল্প কিছু উদাহরণ।
আপনার ছবিটা আসলে একধরনের চরিত্র বিশ্লেষণ। এই চরিত্রটি আপনি কোথায় পেয়েছেন?
আমি বেড়ে উঠেছি বড় তিন বোনের সঙ্গে। তাঁরা সাহসী, সুন্দর, দৃঢ়চেতা, বুদ্ধিমতী। তাঁরা আমাকে প্রভাবিত করেছেন। কাছ থেকে দেখেছি, কীভাবে তাঁরা কন্যা থেকে বোন, তারপর মা এবং পরে পেশাদার হয়ে উঠেছেন। একরোখা নারীর যে ভাবমূর্তি আমার মনে তৈরি হয়েছে, সেখান থেকেই ছবির চরিত্রটা শুরু। সেই চরিত্রটাকেই আমি ভেঙেগড়ে দেখতে চেয়েছি কত দূর পর্যন্ত তাকে ঠেলে দেওয়া যায় আর মানুষ হিসেবে সে কেমন।
ছবির জন্য এ রকম জটিল এবং নৈতিকভাবে দ্বিমুখী একটা চরিত্র তৈরি করা কি খুব গুরুত্বপূর্ণ ছিল?
আমার ছবিটি মানুষের প্রকৃতি অনুসন্ধান করে। কোনো ধরনের রাজনৈতিক প্রেক্ষাপট থেকে আমি ছবি বানাইনি। অবশ্যই ছবিতে একটা রাজনৈতিক দিক আছে। কিন্তু আমি নিজেকে রাজনৈতিক চলচ্চিত্র নির্মাতা মনে করি না। আমি চরিত্র নিয়ে কাজ করি। চরিত্রটি কতটা জটিল, সেটাই আমাকে টানে। সেই চরিত্রটাকে ‘হিরো’ বানিয়ে তোলাটা আমার ছবিতে মুখ্য নয়।
এখানে আপনার দেশের নির্দিষ্ট কোনো বিষয় বা অভিজ্ঞতা কি বলতে চেয়েছেন?
অবশ্যই, ব্যক্তিগত অভিজ্ঞতার বাইরে তো লেখা সম্ভব নয়। আমি সেটাই তুলে ধরি যে বিষয়ে আমার অভিজ্ঞতা আছে, পর্যবেক্ষণ আছে। কিন্তু আমি চাই, সবাই যেন আমার তৈরি চরিত্রটি বুঝতে পারে, আমার দেশের দৃষ্টিভঙ্গি নয়। যখন কেউ বলে, এমন ঘটনা তো সব দেশেই হয়, ফ্রান্সে হোক বা ইউরোপে। তখন মনে হয় আমি অনুভূতির সেই জায়গাটা স্পর্শ করতে পেরেছি, যেখানে মনে হয়েছে গল্পটা সর্বজনীন।
মূল চরিত্রের ডেডিকেশনের কথা বললেন। চরিত্রটিকে ফুটিয়ে তুলতে কতটা সম্পৃক্ত হতে পেরেছিলেন অভিনেত্রী?
অভিনেত্রী বাঁধনের সঙ্গে প্রথম আলাপের সময়ও আমাদের হাতে পুরো স্ক্রিপ্ট ছিল না। আমরা রিহার্সেল শুরু করি এবং চরিত্রটি নিয়ে আলোচনা করি। আমি তাঁর সঙ্গে ইমুর (ছবিতে তাঁর মেয়ে) সম্পর্কটা নিয়েও ভাবি।
বাঁধনের সঙ্গে আমাদের আলোচনা মূল চিত্রনাট্যে বড় প্রভাব ফেলেছে। কারণ, সে নিজেও একজন ‘সিঙ্গেল মাদার’। নয় বছরের এক কন্যাসন্তান আছে তাঁর। আমি খেয়াল করেছি কীভাবে বাঁধন তাঁর মেয়ের সঙ্গে ‘ইন্টারেক্ট’ করেন। বাঁধন সব কাজ বাদ দিয়ে এই চরিত্রটির জন্য নয় মাস মহড়া দিয়েছেন। তিনি মন থেকেই চেয়েছেন এবং পুরো চলচ্চিত্রটি নিজের কাঁধে তুলে নিয়েছেন।
কানে এই অংশগ্রহণ ও আলোচনা বাংলাদেশের ছবির প্রতি সবার আগ্রহ তৈরি করবে বলে আশা করেন?
ব্যক্তিগতভাবে আমি মানুষের বেশি মনোযোগ কাড়তে চাই না। আড়ালে থাকতে পছন্দ করি। তবে অবশ্যই এই অংশগ্রহণ আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রিকে সাহায্য করবে। গুরুত্বপূর্ণ বিষয় হলো, এটা আমার দেশের ‘ইনডিপেনডেন্ট ফিল্মমেকার’দের অনুপ্রেরণা জোগাবে। অনেকের ইতিবাচক মন্তব্য পাচ্ছি, যারা মনে করেন আমাদের ছবিও কানে যেতে পারে, যেটা স্বপ্নই ছিল আমাদের জন্য। এটা আমাদের চলচ্চিত্রের জন্য অনেক বড় এক পাওয়া।
দিওয়ালি উপলক্ষে ১ নভেম্বর বলিউডে মুক্তি পাচ্ছে ‘ভুল ভুলাইয়া থ্রি’ ও ‘সিংহাম অ্যাগেইন’। সিনেমা দুটি নিয়ে দর্শকের আগ্রহ তুঙ্গে। তবে মুক্তির একদিন আগে বলিউডের এই দুই সিনেমা নিষিদ্ধ করে দিয়েছে সৌদি আরব।
১৭ মিনিট আগেএক যুগ পর পর নতুন অ্যালবাম নিয়ে আসছে পশ্চিমবঙ্গের জনপ্রিয় ব্যান্ড চন্দ্রবিন্দু। অ্যালবামের নাম ‘টালোবাসা’। স্পর্টিফাই,আইটিউনসের মতো জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম, ইউটিউবের পাশাপাশি চন্দ্রবিন্দুর নতুন অ্যালবামের গান শোনা যাবে রেকর্ড-এ।
৩৫ মিনিট আগেসংশোধন হতে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিদ্যমান আইন ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি আইন ১৯৮৯’। বিদ্যমান আইনের বিভিন্ন ধারায় পরিবর্তনের লক্ষ্যে একটি সংশোধিত খসড়া প্রণয়ন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সংশোধিত খসড়া আইনের উপর সকল
৪১ মিনিট আগেঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চনের দাম্পত্য জীবন ঘিরে আলোচনা যেন থামছেই না। তাঁদের বিচ্ছেদ ঘিরে একের পর এক তথ্য সামনে আসছে। কখনো সংসারে বনিবনা না হওয়া কখনোবা আবার তৃতীয় ব্যক্তির প্রবেশের কথাও শোনা যাচ্ছে। সম্প্রতি ঐশ্বরিয়া-অভিষেকের পুরোনো এক অনুষ্ঠানের সাক্ষাৎকার সামনে এসেছে। যেখানে বিয়ে ও বিবাহ ব
৩ ঘণ্টা আগে