ইমদাদুল হক শেখ
সামর্থ্যবানদের ফরজ হজ পালনের বিষয়ে কোরআন-হাদিসে বেশ গুরুত্ব দেওয়া হয়েছে। হজ আদায় না করার কঠোর শাস্তির কথাও বলা হয়েছে। সামর্থ্যবান হওয়া সত্ত্বেও হজ পালন না করলে, সে আল্লাহ তাআলার দায়িত্ব থেকে মুক্ত ও হতভাগা রূপে বিবেচিত হবে। আল্লাহ তাআলা বলেন, ‘মানুষের মধ্যে যারা (কাবাঘরে) পৌঁছার সামর্থ্য রাখে, তাদের ওপর আল্লাহর জন্য এ ঘরের হজ করা ফরজ করা হয়েছে।
আর কেউ যদি অস্বীকার করে, তাহলে জেনে রাখা উচিত, আল্লাহ তাআলা সৃষ্টিজগতের প্রতি মুখাপেক্ষী নন।’ (আলে ইমরান: ৯৭)
হাদিসে হজ পালন না করার ব্যাপারে আরও কঠোর ভাষা ব্যবহার করা হয়েছে। রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি হজ ফরজ হওয়ার পরও তা না করে ইন্তেকাল করবে, অথচ তাকে হজ গমনে কোনো প্রতিবন্ধক রোগ, বাহ্যিক প্রয়োজন বা কোনো অত্যাচারী শাসক বাধা প্রদান করেনি, তাহলে তাঁর ইচ্ছা সে ইহুদি হয়ে বা খ্রিষ্টান হয়ে মারা যেতে পারে।’ (ইবনে আবি শায়বা: ১৪৪৫০)
হজরত ওমর (রা.) বলেন, ‘যে ব্যক্তি হজ ফরজ হওয়ার পরও কোনো কারণ ছাড়া তা পালন না করে মৃত্যু বরণ করে, সে ইহুদি হয়ে মৃত্যুবরণ করুক বা খ্রিষ্টান হয়ে, তাতে আমার কোনো পরওয়া নেই।’ (মুসনাদে ফারুক লি-ইবনে কাসির: ২৯৪)
সামর্থ্য থাকা সত্ত্বেও যারা হজ করে না, খলিফা ওমর (রা.) তাদের বিষয়ে কঠোর মনোভাব প্রকাশ করেছেন। ওমর (রা.) বলেন, ‘আমার মন চায় কিছু লোককে বিভিন্ন শহরাঞ্চল ও লোকালয়ে পাঠিয়ে দেই, তারা সেখানে খোঁজখবর নিবে যে, কারা সামর্থ্য থাকা সত্ত্বেও হজ পালন করছে না। তাদের ওপর কর নির্ধারণ করা হবে। আর তারা মুসলিম নয়, মুসলিম নয়।’ (মুসনাদে ফারুক লি-ইবনে কাসির: ২৯৫)
সামর্থ্যবানদের ফরজ হজ পালনের বিষয়ে কোরআন-হাদিসে বেশ গুরুত্ব দেওয়া হয়েছে। হজ আদায় না করার কঠোর শাস্তির কথাও বলা হয়েছে। সামর্থ্যবান হওয়া সত্ত্বেও হজ পালন না করলে, সে আল্লাহ তাআলার দায়িত্ব থেকে মুক্ত ও হতভাগা রূপে বিবেচিত হবে। আল্লাহ তাআলা বলেন, ‘মানুষের মধ্যে যারা (কাবাঘরে) পৌঁছার সামর্থ্য রাখে, তাদের ওপর আল্লাহর জন্য এ ঘরের হজ করা ফরজ করা হয়েছে।
আর কেউ যদি অস্বীকার করে, তাহলে জেনে রাখা উচিত, আল্লাহ তাআলা সৃষ্টিজগতের প্রতি মুখাপেক্ষী নন।’ (আলে ইমরান: ৯৭)
হাদিসে হজ পালন না করার ব্যাপারে আরও কঠোর ভাষা ব্যবহার করা হয়েছে। রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি হজ ফরজ হওয়ার পরও তা না করে ইন্তেকাল করবে, অথচ তাকে হজ গমনে কোনো প্রতিবন্ধক রোগ, বাহ্যিক প্রয়োজন বা কোনো অত্যাচারী শাসক বাধা প্রদান করেনি, তাহলে তাঁর ইচ্ছা সে ইহুদি হয়ে বা খ্রিষ্টান হয়ে মারা যেতে পারে।’ (ইবনে আবি শায়বা: ১৪৪৫০)
হজরত ওমর (রা.) বলেন, ‘যে ব্যক্তি হজ ফরজ হওয়ার পরও কোনো কারণ ছাড়া তা পালন না করে মৃত্যু বরণ করে, সে ইহুদি হয়ে মৃত্যুবরণ করুক বা খ্রিষ্টান হয়ে, তাতে আমার কোনো পরওয়া নেই।’ (মুসনাদে ফারুক লি-ইবনে কাসির: ২৯৪)
সামর্থ্য থাকা সত্ত্বেও যারা হজ করে না, খলিফা ওমর (রা.) তাদের বিষয়ে কঠোর মনোভাব প্রকাশ করেছেন। ওমর (রা.) বলেন, ‘আমার মন চায় কিছু লোককে বিভিন্ন শহরাঞ্চল ও লোকালয়ে পাঠিয়ে দেই, তারা সেখানে খোঁজখবর নিবে যে, কারা সামর্থ্য থাকা সত্ত্বেও হজ পালন করছে না। তাদের ওপর কর নির্ধারণ করা হবে। আর তারা মুসলিম নয়, মুসলিম নয়।’ (মুসনাদে ফারুক লি-ইবনে কাসির: ২৯৫)
দুনিয়ার সফরের শেষ গন্তব্য মৃত্যু। মৃত্যু এক অপ্রিয় সত্য, যা সুনিশ্চিত অনিবার্য ও অবশ্যম্ভাবী। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘প্রতিটি প্রাণীকে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে।’ (সুরা আলে ইমরান: ১৮৫)
৪ ঘণ্টা আগেএকজন মুমিনের জন্য তার জীবনকে ইসলামের নির্দেশনা মোতাবেক পরিচালিত করা এবং ইসলামে যা কিছু নিষিদ্ধ, তা ত্যাগ করা আবশ্যক। হাদিস শরিফে এটাকে উত্তম ধার্মিকতা আখ্যা দেওয়া হয়েছে। হজরত আবু জর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন...
১ দিন আগেআসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
২ দিন আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
৩ দিন আগে