প্রশ্ন: মসজিদের নকশা ও অলংকরণের ক্ষেত্রে ইসলামের কোনো নীতি আছে কি? ইসলামি শরিয়তের আলোকে এ বিষয়ে বিস্তারিত জানতে চাই।
হামিম শাহেদ, চট্টগ্রাম
প্রশ্ন: মসজিদ ইসলামের গুরুত্বপূর্ণ নিদর্শন। মসজিদের প্রতি সম্মান প্রদর্শন মুমিনের আবশ্যকীয় কর্তব্য। মুসলিম সমাজে মসজিদকে অত্যন্ত পবিত্র ও মর্যাদাপূর্ণ স্থান হিসেবে গণ্য করা হয়। রাসুলুল্লাহ (সা.)-এর জীবদ্দশায় প্রাথমিকভাবে খেজুরপাতার ছাউনি ও কাঁচা ইট দিয়ে মসজিদ নির্মাণ করা হয়েছিল। খোলাফায়ে রাশেদিনের আমলে যদিও মসজিদে নববির পরিধি বাড়ানো হয়েছে এবং মসজিদ পাকাও করা হয়েছে; তবে তাতে কোনো ধরনের কারুকার্য করা হয়নি।
ইসলামের ইতিহাসে প্রথম যিনি মসজিদ অলংকরণের সূচনা করেছেন, তিনি হলেন উমাইয়া খলিফা ওয়ালিদ ইবনে আবদুল মালিক।সেকালের ইসলামি পণ্ডিতগণ বিষয়টিকে অপছন্দ করলেও বিশৃঙ্খলার ভয়ে কিছু বলেননি। মূলত মসজিদ অলংকরণ বিষয়ে নিরুৎসাহমূলক কিছু হাদিস এসেছে। তাই তাঁরা বিষয়টিকে ভালো চোখে দেখেননি। এক হাদিসে নবী (সা.) বলেন, ‘আমাকে মসজিদ অলংকরণের নির্দেশ দেওয়া হয়নি। কিন্তু একটা সময় আসবে, যখন তোমরা ইহুদি-খ্রিষ্টানদের মতো মসজিদকে অনেক বেশি কারুকার্যখচিত করবে।’ (ইবনে হিব্বান: ৪/ ৭০)
মসজিদ অলংকরণে অতিরঞ্জনকে কিয়ামতের আলামত হিসেবে আখ্যা দিয়েছেন মহানবী (সা.)। তিনি বলেন, ‘একটা সময় আসবে, যখন মানুষ নিজেদের মসজিদের সৌন্দর্য নিয়ে গর্ব করবে; কিন্তু মসজিদকে তারা নিজেদের ভালো কাজের মাধ্যমে সমৃদ্ধ করবে না।’ (বুখারি) আরেক হাদিসে নবী (সা.) এরশাদ করেন, ‘তত দিন কিয়ামত সংঘটিত হবে না, যত দিন না এমন একটা সময় আসবে, যখন মানুষ মসজিদ নিয়ে একে অন্যের ওপর গর্ববোধ করবে।’ (মুসনাদে আহমাদ)
ঐতিহাসিকগণ বলেন, বিখ্যাত উমাইয়া খলিফা ওমর ইবনে আবদুল আজিজ (রহ.) চেয়েছিলেন, উমাইয়া খলিফা ওয়ালিদ কর্তৃক নির্মিত দামেস্কের সুদৃশ্য জামে মসজিদটি ভেঙে নতুন করে স্বাভাবিকভাবে তা নির্মাণ করবেন। কিন্তু একদিন লক্ষ করলেন, এক খ্রিষ্টান আগন্তুক মসজিদের সৌন্দর্য দেখে হিংসায় জ্বলছে। তখন তিনি নিজের ইচ্ছা পরিত্যাগ করেন।
এসব হাদিস ও কর্মপন্থা সামনে রেখে ইসলামি আইনবিদ ও পণ্ডিতগণ বলেন, মসজিদ নির্মাণ ও অলংকরণের ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ রাখতে হবে। যথা—
উত্তর দিয়েছেন, আবদুল আযীয কাসেমি, শিক্ষক ও হাদিস গবেষক
প্রশ্ন: মসজিদের নকশা ও অলংকরণের ক্ষেত্রে ইসলামের কোনো নীতি আছে কি? ইসলামি শরিয়তের আলোকে এ বিষয়ে বিস্তারিত জানতে চাই।
হামিম শাহেদ, চট্টগ্রাম
প্রশ্ন: মসজিদ ইসলামের গুরুত্বপূর্ণ নিদর্শন। মসজিদের প্রতি সম্মান প্রদর্শন মুমিনের আবশ্যকীয় কর্তব্য। মুসলিম সমাজে মসজিদকে অত্যন্ত পবিত্র ও মর্যাদাপূর্ণ স্থান হিসেবে গণ্য করা হয়। রাসুলুল্লাহ (সা.)-এর জীবদ্দশায় প্রাথমিকভাবে খেজুরপাতার ছাউনি ও কাঁচা ইট দিয়ে মসজিদ নির্মাণ করা হয়েছিল। খোলাফায়ে রাশেদিনের আমলে যদিও মসজিদে নববির পরিধি বাড়ানো হয়েছে এবং মসজিদ পাকাও করা হয়েছে; তবে তাতে কোনো ধরনের কারুকার্য করা হয়নি।
ইসলামের ইতিহাসে প্রথম যিনি মসজিদ অলংকরণের সূচনা করেছেন, তিনি হলেন উমাইয়া খলিফা ওয়ালিদ ইবনে আবদুল মালিক।সেকালের ইসলামি পণ্ডিতগণ বিষয়টিকে অপছন্দ করলেও বিশৃঙ্খলার ভয়ে কিছু বলেননি। মূলত মসজিদ অলংকরণ বিষয়ে নিরুৎসাহমূলক কিছু হাদিস এসেছে। তাই তাঁরা বিষয়টিকে ভালো চোখে দেখেননি। এক হাদিসে নবী (সা.) বলেন, ‘আমাকে মসজিদ অলংকরণের নির্দেশ দেওয়া হয়নি। কিন্তু একটা সময় আসবে, যখন তোমরা ইহুদি-খ্রিষ্টানদের মতো মসজিদকে অনেক বেশি কারুকার্যখচিত করবে।’ (ইবনে হিব্বান: ৪/ ৭০)
মসজিদ অলংকরণে অতিরঞ্জনকে কিয়ামতের আলামত হিসেবে আখ্যা দিয়েছেন মহানবী (সা.)। তিনি বলেন, ‘একটা সময় আসবে, যখন মানুষ নিজেদের মসজিদের সৌন্দর্য নিয়ে গর্ব করবে; কিন্তু মসজিদকে তারা নিজেদের ভালো কাজের মাধ্যমে সমৃদ্ধ করবে না।’ (বুখারি) আরেক হাদিসে নবী (সা.) এরশাদ করেন, ‘তত দিন কিয়ামত সংঘটিত হবে না, যত দিন না এমন একটা সময় আসবে, যখন মানুষ মসজিদ নিয়ে একে অন্যের ওপর গর্ববোধ করবে।’ (মুসনাদে আহমাদ)
ঐতিহাসিকগণ বলেন, বিখ্যাত উমাইয়া খলিফা ওমর ইবনে আবদুল আজিজ (রহ.) চেয়েছিলেন, উমাইয়া খলিফা ওয়ালিদ কর্তৃক নির্মিত দামেস্কের সুদৃশ্য জামে মসজিদটি ভেঙে নতুন করে স্বাভাবিকভাবে তা নির্মাণ করবেন। কিন্তু একদিন লক্ষ করলেন, এক খ্রিষ্টান আগন্তুক মসজিদের সৌন্দর্য দেখে হিংসায় জ্বলছে। তখন তিনি নিজের ইচ্ছা পরিত্যাগ করেন।
এসব হাদিস ও কর্মপন্থা সামনে রেখে ইসলামি আইনবিদ ও পণ্ডিতগণ বলেন, মসজিদ নির্মাণ ও অলংকরণের ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ রাখতে হবে। যথা—
উত্তর দিয়েছেন, আবদুল আযীয কাসেমি, শিক্ষক ও হাদিস গবেষক
সন্ধ্যাবেলার কিছু গুরুত্বপূর্ণ আমল রয়েছে। মহানবী (সা.) সাহাবিদের এসব আমল করার উপদেশ দিতেন। এখানে কয়েকটি আমলের
৪ ঘণ্টা আগেইবাদতের নিয়তে করা সব কাজই নেক আমলের অন্তর্ভুক্ত। আর নেক আমল মানুষের জীবনের প্রকৃত সম্পদ। এর মাধ্যমে পাওয়া যাবে জান্নাত। আল্লাহ তাআলা বলেন, ‘এবং যারা ইমান এনেছে ও সৎকর্ম করেছে, তারাই জান্নাতের অধিকারী, তারা সেখানে চিরকাল থাকবে।’ (সুরা বাকারা: ৮২)
১ দিন আগেভ্রমণের সময় নামাজের ক্ষেত্রে বিশেষ ছাড় দিয়েছে ইসলাম। কোনো ব্যক্তি নিজের আবাসস্থল থেকে ৪৮ মাইল তথা ৭৮ কিলোমিটার দূরের কোনো গন্তব্যে ভ্রমণের নিয়তে বের হয়ে তাঁর এলাকা পেরিয়ে গেলেই শরিয়তের দৃষ্টিতে সে মুসাফির হয়ে যায়। (জাওয়াহিরুল ফিকহ: ১/৪৩৬)
২ দিন আগে