ইসলাম ডেস্ক
প্রশ্ন: অনেকে বলে থাকেন, পবিত্র কাবাঘর সরাসরি দেখলে হজ ফরজ হয়ে যায়। আবার অনেকে মনে করেন, হজের মৌসুম তথা শাওয়াল, জিলকদ ও জিলহজ মাসে ওমরাহ আদায় করলে হজ ফরজ হয়ে যায়। এসব কথা কতটুকু সত্য, ইসলামি শরিয়তের আলোকে জানতে চাই।
আবদুল গাফফার, ময়মনসিংহ।
উত্তর: হজ ইসলামের অন্যতম ফরজ ইবাদত। এটি কেবল সামর্থ্যবানদের ওপরই ফরজ হয়। প্রশ্নে উল্লিখিত ধারণাগুলো সঠিক নয়। ইসলামে এসব ধারণার কোনো ভিত্তি নেই। ওমরাহ করা বা কাবাঘর দেখার সঙ্গে হজ ফরজ হওয়ার কোনো সম্পর্ক নেই।
হজ ফরজ হওয়ার প্রধান শর্ত সামর্থ্য থাকা। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘যাদের কাছে এই ঘর (পবিত্র কাবা) পর্যন্ত পৌঁছার সামর্থ্য আছে, তাদের ওপর এই ঘরের হজ করা ফরজ।’ (সুরা আলে ইমরান: ৯৭)
আয়াতে সামর্থ্য থাকার অর্থ হলো, আর্থিক ও শারীরিকভাবে হজ করার সক্ষমতা থাকতে হবে। শারীরিকভাবে সুস্থ হওয়াই শারীরিক সক্ষমতা। আর আর্থিক সক্ষমতার অর্থ হলো, হজের মৌসুমে প্রচলিত উপায়ে মক্কায় যাওয়া-থাকা-আসার খরচ জমা থাকতে হবে। এ ছাড়া হজের সফরে থাকার সময় নিজের দায়িত্বাধীন লোকজনের ভরণপোষণ ও অন্যান্য ব্যয়ও জমা থাকতে হবে।
বর্তমানে হজের জন্য সৌদি সরকারের অনুমতি ও বৈধ ভিসা থাকা শর্ত। ওমরাহ ভিসায় সৌদি আরব গিয়ে হজ করার অনুমতি দেওয়া হয় না। তাই এই দুটিও হজ ফরজ হওয়ার শর্তের অন্তর্ভুক্ত। সুতরাং কেবল হজের মৌসুমে ওমরাহ করতে গেলেই হজ ফরজ হবে না এবং কোনোভাবে সরাসরি কাবাঘর দেখে ফেললে হজ ফরজ হবে না।
আগের যুগে যেহেতু হজের মৌসুমে ওমরাহ করতে গেলে সেখানে হজ পর্যন্ত অবস্থান করা বৈধ ছিল, তাতে কোনো ধরনের আইনি বাধা ছিল না, তাই সেই যুগের আলেমরা বলতেন, সামর্থ্যবান ব্যক্তি হজের মৌসুমে মক্কায় অবস্থান করলে হজ ফরজ হয়ে যায়। তবে বর্তমানে হজের অনুমোদন ছাড়া হজ করা যায় না। তাই এখন সেই ফতোয়া কার্যকর নয়।
সূত্র: আল-মাসালিক ফিল মানাসিক
১ / ২৫৭; যুবদাতুল মানাসিক পৃ. ২১; ইরশাদুস সারি ইলা মানাসিকি মুল্লা
আলি আল-কারি পৃ. ৪১; ইমদাদুল আহকাম ২ / ১৬৩।
উত্তর দিয়েছেন, মুফতি আবু সওবান, শিক্ষক ও ফতোয়া গবেষক
প্রশ্ন: অনেকে বলে থাকেন, পবিত্র কাবাঘর সরাসরি দেখলে হজ ফরজ হয়ে যায়। আবার অনেকে মনে করেন, হজের মৌসুম তথা শাওয়াল, জিলকদ ও জিলহজ মাসে ওমরাহ আদায় করলে হজ ফরজ হয়ে যায়। এসব কথা কতটুকু সত্য, ইসলামি শরিয়তের আলোকে জানতে চাই।
আবদুল গাফফার, ময়মনসিংহ।
উত্তর: হজ ইসলামের অন্যতম ফরজ ইবাদত। এটি কেবল সামর্থ্যবানদের ওপরই ফরজ হয়। প্রশ্নে উল্লিখিত ধারণাগুলো সঠিক নয়। ইসলামে এসব ধারণার কোনো ভিত্তি নেই। ওমরাহ করা বা কাবাঘর দেখার সঙ্গে হজ ফরজ হওয়ার কোনো সম্পর্ক নেই।
হজ ফরজ হওয়ার প্রধান শর্ত সামর্থ্য থাকা। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘যাদের কাছে এই ঘর (পবিত্র কাবা) পর্যন্ত পৌঁছার সামর্থ্য আছে, তাদের ওপর এই ঘরের হজ করা ফরজ।’ (সুরা আলে ইমরান: ৯৭)
আয়াতে সামর্থ্য থাকার অর্থ হলো, আর্থিক ও শারীরিকভাবে হজ করার সক্ষমতা থাকতে হবে। শারীরিকভাবে সুস্থ হওয়াই শারীরিক সক্ষমতা। আর আর্থিক সক্ষমতার অর্থ হলো, হজের মৌসুমে প্রচলিত উপায়ে মক্কায় যাওয়া-থাকা-আসার খরচ জমা থাকতে হবে। এ ছাড়া হজের সফরে থাকার সময় নিজের দায়িত্বাধীন লোকজনের ভরণপোষণ ও অন্যান্য ব্যয়ও জমা থাকতে হবে।
বর্তমানে হজের জন্য সৌদি সরকারের অনুমতি ও বৈধ ভিসা থাকা শর্ত। ওমরাহ ভিসায় সৌদি আরব গিয়ে হজ করার অনুমতি দেওয়া হয় না। তাই এই দুটিও হজ ফরজ হওয়ার শর্তের অন্তর্ভুক্ত। সুতরাং কেবল হজের মৌসুমে ওমরাহ করতে গেলেই হজ ফরজ হবে না এবং কোনোভাবে সরাসরি কাবাঘর দেখে ফেললে হজ ফরজ হবে না।
আগের যুগে যেহেতু হজের মৌসুমে ওমরাহ করতে গেলে সেখানে হজ পর্যন্ত অবস্থান করা বৈধ ছিল, তাতে কোনো ধরনের আইনি বাধা ছিল না, তাই সেই যুগের আলেমরা বলতেন, সামর্থ্যবান ব্যক্তি হজের মৌসুমে মক্কায় অবস্থান করলে হজ ফরজ হয়ে যায়। তবে বর্তমানে হজের অনুমোদন ছাড়া হজ করা যায় না। তাই এখন সেই ফতোয়া কার্যকর নয়।
সূত্র: আল-মাসালিক ফিল মানাসিক
১ / ২৫৭; যুবদাতুল মানাসিক পৃ. ২১; ইরশাদুস সারি ইলা মানাসিকি মুল্লা
আলি আল-কারি পৃ. ৪১; ইমদাদুল আহকাম ২ / ১৬৩।
উত্তর দিয়েছেন, মুফতি আবু সওবান, শিক্ষক ও ফতোয়া গবেষক
প্রত্যেক মুসলমানের জন্যই ইমানের অতি আবশ্যকীয় বিষয়গুলোর প্রতি ইমান আনা জরুরি। তবে মুমিন বান্দার ইমানের অবস্থা সব সময় সমান থাকে না। কখনো বাড়ে। কখনো কমে। তাই আমাদের উচিত, কীভাবে নিজের ইমান মজবুত ও তাজা রাখা যায়, সেই চেষ্টা অব্যাহত রাখা। এখানে ইমানি শক্তি বৃদ্ধির তিনটি আমলের কথা তুলে ধরা হলো..
১২ ঘণ্টা আগেনামাজের ইমামতি শুদ্ধ হওয়ার জন্য কয়েকটি শর্ত পূরণ করা আবশ্যক। প্রাথমিক শর্তের মধ্যে রয়েছে পুরুষ হওয়া, মুসলমান হওয়া ও বালেগ হওয়া। (সুনানে কুবরা লিল-বায়হাকি: ৬০৬৯) এ ছাড়া মানসিকভাবে সুস্থ হওয়াও আবশ্যক।
১ দিন আগেপূর্ণ ধৈর্য ধারণ করে ইসলামের মহত্ত তুলে ধরার বিকল্প নেই। আল্লাহ তাআলা বলেন, ‘সুসংবাদ দাও ধৈর্যশীলদের। যাদের ওপরে কোনো বিপদ এলে তারা বলে, নিশ্চয়ই আমরা আল্লাহর জন্য এবং তাঁর দিকেই আমরা ফিরে যাব।
২ দিন আগেদুনিয়ার সফরের শেষ গন্তব্য মৃত্যু। মৃত্যু এক অপ্রিয় সত্য, যা সুনিশ্চিত অনিবার্য ও অবশ্যম্ভাবী। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘প্রতিটি প্রাণীকে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে।’ (সুরা আলে ইমরান: ১৮৫)
৪ দিন আগে