ইসলাম ডেস্ক
প্রশ্ন: হাত-পা ভেঙে গেলে জোড়া লাগানোর জন্য প্লাস্টার কাঠ বা জিপসাম দিয়ে বেঁধে রাখা হয়। অনুরূপভাবে দগ্ধ বা আহত স্থান ব্যান্ডেজ দিয়ে পেঁচিয়ে রাখা হয়, এমন অবস্থায় অজু-গোসল করার সময় করণীয় কী? বিস্তারিত জানতে চাই। মামুনুর রশিদ, কুষ্টিয়া
উত্তর: শরীরের কোনো স্থানে পানি লাগানো ক্ষতিকর হলে অজু-গোসলের সময় তা ধৌত করতে ইসলাম বাধ্য করে না। কারণ ইসলামের নীতি হচ্ছে, ‘আল্লাহ তাআলা সাধ্যের বাইরে কোনো বিধান চাপিয়ে দেন না।’ (সুরা বাকারা: ২৮৬) এমন অবস্থায় ইসলামের বিধান হচ্ছে, গোসলের ক্ষেত্রে পরিমাপ হিসেবে শরীরের অর্ধেকের বেশি অংশ যদি প্লাস্টারকৃত বা ব্যান্ডেজ লাগানো থাকে, তাহলে গোসলের বিকল্প হিসেবে তায়াম্মুম করবে। এর কম হলে সুস্থ অংশটা পানি দিয়ে ধৌত করে বাকি অংশের
ওপর মাসেহ (হালকাভাবে ভেজা হাত দিয়ে মোছা) করবে। আর অজুর ক্ষেত্রে গণনা হিসেবে অজুর অধিকাংশ অঙ্গ প্লাস্টার করা বা ব্যান্ডেজ লাগানো থাকলে তায়াম্মুম করবে। অন্যথায় খোলা অংশ পানি দিয়ে ধুয়ে ব্যান্ডেজ লাগানো অংশে মাসেহ করবে। (আদ-দুররুল মুখতার: ১ / ২৫৭) তবে মাসেহ সহিহ হওয়ার জন্য নিচের শর্তগুলো আবশ্যক।
এক. ব্যান্ডেজ বা প্লাস্টার যেন জখমের স্থান কিংবা চিকিৎসার জন্য যতটুকু প্রয়োজন, তা অতিক্রম না করে। অপ্রয়োজনীয় স্থানে ব্যান্ডেজ লাগানো থাকলে তা খুলে ধুতে হবে। অবশ্য খুলতে গেলে যদি আহত স্থানের ক্ষতি হয়, তাহলে মাসেহ করবে।
দুই. পট্টি ও ব্যান্ডেজ, যা খোলা ও লাগানো সহজ, তার ব্যাপারে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে:
ক. যদি তা খোলা সহজ হয় এবং ক্ষতি হওয়া অথবা আরোগ্য লাভ দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা না থাকে, তবে তা খুলে ধৌত করে আবার লাগিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে মাসেহ যথেষ্ট হবে না।
খ. আর যদি খোলা সহজ না হয় এবং তার নিচের অংশ ধৌত করতে গেলে ক্ষতি বা আরোগ্য লাভ দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা থাকে, তাহলে আহত অঙ্গ ধৌত করার সময় আহত অংশে লাগানো প্লাস্টার, ব্যান্ডেজ ও পট্টির ওপর মাসেহ করবে।
পবিত্রতা অর্জনে ইচ্ছুক ব্যক্তি যে অঙ্গের ওপর ব্যান্ডেজ আছে তার আশপাশ ধৌত করবে, তারপর পুরো ব্যান্ডেজ বা পট্টি মাসেহ করবে। যদি ব্যান্ডেজ বা পট্টির কোনো অংশ ধৌত করা জরুরি নয়, এমন অঙ্গ ঢেকে রাখে, তাহলে সে অংশে মাসেহ করার প্রয়োজন নেই। (ফাতাওয়া শামি: ১ / ২৮১; আল হিদায়া: ১ / ৬০)
উত্তর দিয়েছেন, মুফতি আবু আবদুল্লাহ আহমদ, শিক্ষক ও ফতোয়া গবেষক
প্রশ্ন: হাত-পা ভেঙে গেলে জোড়া লাগানোর জন্য প্লাস্টার কাঠ বা জিপসাম দিয়ে বেঁধে রাখা হয়। অনুরূপভাবে দগ্ধ বা আহত স্থান ব্যান্ডেজ দিয়ে পেঁচিয়ে রাখা হয়, এমন অবস্থায় অজু-গোসল করার সময় করণীয় কী? বিস্তারিত জানতে চাই। মামুনুর রশিদ, কুষ্টিয়া
উত্তর: শরীরের কোনো স্থানে পানি লাগানো ক্ষতিকর হলে অজু-গোসলের সময় তা ধৌত করতে ইসলাম বাধ্য করে না। কারণ ইসলামের নীতি হচ্ছে, ‘আল্লাহ তাআলা সাধ্যের বাইরে কোনো বিধান চাপিয়ে দেন না।’ (সুরা বাকারা: ২৮৬) এমন অবস্থায় ইসলামের বিধান হচ্ছে, গোসলের ক্ষেত্রে পরিমাপ হিসেবে শরীরের অর্ধেকের বেশি অংশ যদি প্লাস্টারকৃত বা ব্যান্ডেজ লাগানো থাকে, তাহলে গোসলের বিকল্প হিসেবে তায়াম্মুম করবে। এর কম হলে সুস্থ অংশটা পানি দিয়ে ধৌত করে বাকি অংশের
ওপর মাসেহ (হালকাভাবে ভেজা হাত দিয়ে মোছা) করবে। আর অজুর ক্ষেত্রে গণনা হিসেবে অজুর অধিকাংশ অঙ্গ প্লাস্টার করা বা ব্যান্ডেজ লাগানো থাকলে তায়াম্মুম করবে। অন্যথায় খোলা অংশ পানি দিয়ে ধুয়ে ব্যান্ডেজ লাগানো অংশে মাসেহ করবে। (আদ-দুররুল মুখতার: ১ / ২৫৭) তবে মাসেহ সহিহ হওয়ার জন্য নিচের শর্তগুলো আবশ্যক।
এক. ব্যান্ডেজ বা প্লাস্টার যেন জখমের স্থান কিংবা চিকিৎসার জন্য যতটুকু প্রয়োজন, তা অতিক্রম না করে। অপ্রয়োজনীয় স্থানে ব্যান্ডেজ লাগানো থাকলে তা খুলে ধুতে হবে। অবশ্য খুলতে গেলে যদি আহত স্থানের ক্ষতি হয়, তাহলে মাসেহ করবে।
দুই. পট্টি ও ব্যান্ডেজ, যা খোলা ও লাগানো সহজ, তার ব্যাপারে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে:
ক. যদি তা খোলা সহজ হয় এবং ক্ষতি হওয়া অথবা আরোগ্য লাভ দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা না থাকে, তবে তা খুলে ধৌত করে আবার লাগিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে মাসেহ যথেষ্ট হবে না।
খ. আর যদি খোলা সহজ না হয় এবং তার নিচের অংশ ধৌত করতে গেলে ক্ষতি বা আরোগ্য লাভ দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা থাকে, তাহলে আহত অঙ্গ ধৌত করার সময় আহত অংশে লাগানো প্লাস্টার, ব্যান্ডেজ ও পট্টির ওপর মাসেহ করবে।
পবিত্রতা অর্জনে ইচ্ছুক ব্যক্তি যে অঙ্গের ওপর ব্যান্ডেজ আছে তার আশপাশ ধৌত করবে, তারপর পুরো ব্যান্ডেজ বা পট্টি মাসেহ করবে। যদি ব্যান্ডেজ বা পট্টির কোনো অংশ ধৌত করা জরুরি নয়, এমন অঙ্গ ঢেকে রাখে, তাহলে সে অংশে মাসেহ করার প্রয়োজন নেই। (ফাতাওয়া শামি: ১ / ২৮১; আল হিদায়া: ১ / ৬০)
উত্তর দিয়েছেন, মুফতি আবু আবদুল্লাহ আহমদ, শিক্ষক ও ফতোয়া গবেষক
দুনিয়ার সফরের শেষ গন্তব্য মৃত্যু। মৃত্যু এক অপ্রিয় সত্য, যা সুনিশ্চিত অনিবার্য ও অবশ্যম্ভাবী। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘প্রতিটি প্রাণীকে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে।’ (সুরা আলে ইমরান: ১৮৫)
১ দিন আগেএকজন মুমিনের জন্য তার জীবনকে ইসলামের নির্দেশনা মোতাবেক পরিচালিত করা এবং ইসলামে যা কিছু নিষিদ্ধ, তা ত্যাগ করা আবশ্যক। হাদিস শরিফে এটাকে উত্তম ধার্মিকতা আখ্যা দেওয়া হয়েছে। হজরত আবু জর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন...
২ দিন আগেআসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
৩ দিন আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
৪ দিন আগে