ড. মুহাম্মদ তাজাম্মুল হক
ছবি আঁকার ব্যাপারে আলেমগণ বলেছেন, প্রাণীর ছবি আঁকা জায়েজ নয়। তবে প্রাণহীন বস্তুর ছবি আঁকতে কোনো বাধা নেই। তো গ্রাফিতি এই মূলনীতির আলোকে হলে আঁকতে কোনো বাধা নেই। তবে গ্রাফিতি হলো বিনা অনুমতিতে জনসাধারণের অভিমতকে শৈল্পিক উপায়ে অন্যের দেয়ালে লেখা বা আঁকার মাধ্যমে তুলে ধরা। গ্রাফিতির উদ্দেশ্য হলো, মানুষকে সমাজের বিভিন্ন অসংগতি ও অন্যায়ের বিরুদ্ধে সচেতন করা। জুলাই বিপ্লব-উত্তর গ্রাফিতি কেবল শিল্পকর্ম নয়; বরং গণ-অভ্যুত্থানের প্রতীক। কেউ কেউ ‘দেয়াললিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২’-এর প্রসঙ্গ টেনে বলছেন, অনুমতি ছাড়া দেয়াললিখন বা পোস্টার সাঁটানো শাস্তিযোগ্য অপরাধ। এ ছাড়া প্রশ্ন এসেছে, ইসলামি ফিকহও এমন কাজকে বৈধ বলে কি না?
আইন বিশ্লেষণে দেখা যায়, জুলাই বিপ্লবের পরিপ্রেক্ষিতে করা গ্রাফিতি এবং সাধারণভাবে অন্যের দেয়ালে লেখালেখি বা আঁকাআঁকি করার প্রেক্ষিত এক নয়। গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে জনগণের যে ইচ্ছা ও অভিপ্রায় ব্যক্ত হয়েছে, তার প্রকাশ গ্রাফিতি। এ ধরনের তৎপরতা জনগণের অধিকারের সঙ্গে সংশ্লিষ্ট। গণ-অধিকার প্রশ্নে ব্যক্তি অধিকারের ব্যত্যয় হলেও তাও আইনসিদ্ধ।
ফিকহি দৃষ্টিকোণেও বিষয়টি বৈধ। কারণ ব্যক্তিগত দেয়ালের বৈধ ব্যবহার ও তা থেকে কল্যাণ লাভের অনুমতি প্রদান করে ইসলাম। নবী (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যেন তার দেয়ালের পাশে তার প্রতিবেশীকে খুঁটি গাড়তে নিষেধ না করে।’ (বুখারি, হাদিস: ২৩৩১; মুসলিম, হাদিস: ৪২১৫)
হাদিসে যেখানে প্রতিবেশীকে দেয়ালে কাঠ স্থাপন করে আবাস বা কোনো সুবিধা নিতে বাধা না দেওয়ার কথা বলা হয়েছে, সেখানে দেয়ালে গ্রাফিতি করতে বাধা না দেওয়াই সংগত। এ ছাড়া ইসলামি ফিকহে মাসলাহা বা জনকল্যাণ নীতি অনুযায়ী সামষ্টিক কল্যাণের ক্ষেত্রে ব্যক্তির ক্ষতি মেনে নেওয়ার নীতি রয়েছে। ব্যক্তিগত অধিকারের চেয়ে শরিয়তও গণ-অধিকারকে প্রাধান্য দেয়।
লেখক: অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
ছবি আঁকার ব্যাপারে আলেমগণ বলেছেন, প্রাণীর ছবি আঁকা জায়েজ নয়। তবে প্রাণহীন বস্তুর ছবি আঁকতে কোনো বাধা নেই। তো গ্রাফিতি এই মূলনীতির আলোকে হলে আঁকতে কোনো বাধা নেই। তবে গ্রাফিতি হলো বিনা অনুমতিতে জনসাধারণের অভিমতকে শৈল্পিক উপায়ে অন্যের দেয়ালে লেখা বা আঁকার মাধ্যমে তুলে ধরা। গ্রাফিতির উদ্দেশ্য হলো, মানুষকে সমাজের বিভিন্ন অসংগতি ও অন্যায়ের বিরুদ্ধে সচেতন করা। জুলাই বিপ্লব-উত্তর গ্রাফিতি কেবল শিল্পকর্ম নয়; বরং গণ-অভ্যুত্থানের প্রতীক। কেউ কেউ ‘দেয়াললিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২’-এর প্রসঙ্গ টেনে বলছেন, অনুমতি ছাড়া দেয়াললিখন বা পোস্টার সাঁটানো শাস্তিযোগ্য অপরাধ। এ ছাড়া প্রশ্ন এসেছে, ইসলামি ফিকহও এমন কাজকে বৈধ বলে কি না?
আইন বিশ্লেষণে দেখা যায়, জুলাই বিপ্লবের পরিপ্রেক্ষিতে করা গ্রাফিতি এবং সাধারণভাবে অন্যের দেয়ালে লেখালেখি বা আঁকাআঁকি করার প্রেক্ষিত এক নয়। গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে জনগণের যে ইচ্ছা ও অভিপ্রায় ব্যক্ত হয়েছে, তার প্রকাশ গ্রাফিতি। এ ধরনের তৎপরতা জনগণের অধিকারের সঙ্গে সংশ্লিষ্ট। গণ-অধিকার প্রশ্নে ব্যক্তি অধিকারের ব্যত্যয় হলেও তাও আইনসিদ্ধ।
ফিকহি দৃষ্টিকোণেও বিষয়টি বৈধ। কারণ ব্যক্তিগত দেয়ালের বৈধ ব্যবহার ও তা থেকে কল্যাণ লাভের অনুমতি প্রদান করে ইসলাম। নবী (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যেন তার দেয়ালের পাশে তার প্রতিবেশীকে খুঁটি গাড়তে নিষেধ না করে।’ (বুখারি, হাদিস: ২৩৩১; মুসলিম, হাদিস: ৪২১৫)
হাদিসে যেখানে প্রতিবেশীকে দেয়ালে কাঠ স্থাপন করে আবাস বা কোনো সুবিধা নিতে বাধা না দেওয়ার কথা বলা হয়েছে, সেখানে দেয়ালে গ্রাফিতি করতে বাধা না দেওয়াই সংগত। এ ছাড়া ইসলামি ফিকহে মাসলাহা বা জনকল্যাণ নীতি অনুযায়ী সামষ্টিক কল্যাণের ক্ষেত্রে ব্যক্তির ক্ষতি মেনে নেওয়ার নীতি রয়েছে। ব্যক্তিগত অধিকারের চেয়ে শরিয়তও গণ-অধিকারকে প্রাধান্য দেয়।
লেখক: অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
পুরুষের জন্য নামাজ বা নামাজের বাইরে গোড়ালির নিচে পায়জামা, লুঙ্গি, প্যান্ট কিংবা জোব্বা পরিধান করা মাকরুহে তাহরিমি। এমন ব্যক্তির ব্যাপারে মহানবী (সা.)-এর পক্ষ থেকে কঠিন সতর্কবার্তা বর্ণিত হয়েছে। এখানে এ সম্পর্কে কয়েকটি হাদিস তুলে ধরা হলো।
৭ ঘণ্টা আগেআরবি আজান শব্দের অর্থ ঘোষণা। আজান ইসলামের অন্যতম নিদর্শন। পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের জন্য আজানের মাধ্যমেই আহ্বান করা হয়। আজান শুনে আজানের জবাব দেওয়া মহানবী (সা.)-এর সুন্নত। তিনি এরশাদ করেন, ‘যখন আজান শুনবে, এর জবাবে মুয়াজ্জিনের অনুরূপ তোমরাও বলবে।’ (বুখারি: ৬১১)
২ দিন আগেমানুষের মধ্যে এমন কিছু অভ্যাস আছে, যা জীবনে সফলতার পথের অন্তরায়। তাই নবী (সা.) এমন সব অভ্যাস থেকে সব সময় পানাহ চেয়েছেন। সেই তিনটি বদভ্যাস হলো—
৩ দিন আগেবিয়ে পবিত্র বন্ধন। এর মাধ্যমে দুজন মানুষ সারা জীবন একসঙ্গে থাকার সংকল্প করে দাম্পত্য জীবন শুরু করেন। এভাবেই যুগ যুগ ধরে পৃথিবীতে মানবসভ্যতা টিকে রয়েছে। বৈবাহিক সম্পর্ক স্থায়ী না হলে স্বামী-স্ত্রী ও সন্তানদের জীবনে মরাত্মক নেতিবাচক প্রভাব পড়ে। তাই বিয়ের আগে সবকিছু দেখেশুনে, উভয় পক্ষের সামাজিক অবস্থান
৪ দিন আগে