নৌপথে জ্বালানি তেল পরিবহনে শ্যালো ড্রাফট, বে-ক্রসিং ও মিনি ট্যাংকার জাহাজ ব্যবহার করা যাবে সাড়ে তিন মাস। সাগর উত্তাল থাকার কারণে এ সাড়ে তিন মাসের বেশি উল্লিখিত নৌযান চলাচল করতে নিষেধ আছে। তবে এই নিষেধের কোনো তোয়াক্কা করছে না সরকারি তিনটি তেল কোম্পানি।
ভিয়েতনাম থেকে ২৯ হাজার মেট্রিক টন আতপ চাল নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। এরই মধ্যে চালের নমুনা পরীক্ষা শেষ হয়েছে এবং দ্রুতই এটি খালাস করা হবে। আজ শনিবার খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ও জনসংযোগ কর্মকর্তা ইমদাদ ইসলাম...
ভারত এবং ভিয়েতনাম থেকে ৩৫ হাজার টন চাল নিয়ে দুটি জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। আজ সোমবার (১৭ মার্চ) খাদ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।
জিটুজি চুক্তির আওতায় ভিয়েতনাম থেকে ১৭ হাজার ৮০০ টন আতপ চাল এবং আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সম্পাদিত চুক্তির আওতায় ভারত থেকে ২১ হাজার ৮০ টন সিদ্ধ চাল কেনা হয়েছে। ওই সব চাল নিয়ে ভিয়েতনাম থেকে এমভি টুং এন শিপ ও ভারত থেকে এমভি রেক...
সম্প্রতি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমভি বাংলার জ্যোতি ও এমভি বাংলার সৌরভ জাহাজ দুটি সর্বোচ্চ দরদাতার কাছে বিক্রি হয়েছে। জাহাজ দুটির সর্বোচ্চ মূল্য উঠেছে করসহ ৪৫ কোটি ৮৬ লাখ ৬১ হাজার টাকা।
ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, আগুনে জ্বলতে থাকা একটি জাহাজ থেকে ঘন কালো ধোঁয়ার কুণ্ডলী উঠছে। যুক্তরাজ্যের রয়্যাল ন্যাশনাল লাইফবোট ইনস্টিটিউশন (আরএনএলআই) জানিয়েছে, তারা চারটি লাইফবোট দল ঘটনাস্থলে পাঠিয়েছে।
১৯৭১ সালের স্বাধীনতার পর এই প্রথম শুরু হলো বাংলাদেশ-পাকিস্তান সরকারি ব্যবস্থাপনায় সরাসরি বাণিজ্য। দুই দেশের মধ্যে সরকারি পর্যায়ে (জিটুজি) সই করা চুক্তির আওতায় কেনা চালের প্রথম চালান নিয়ে আসা জাহাজ আজ বুধবার চট্টগ্রাম বন্দরের সিসিটি-১ ইয়ার্ডে বার্থিং পেয়েছে।
চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে দুই বিদেশি জাহাজের মধ্যে সংঘর্ষ হয়েছে। আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে বেলিজের পতাকাবাহী ‘এমটি আরহাইন’ নামের একটি ট্যাংকার জাহাজের সঙ্গে পানামার পতাকাবাহী ‘ইয়ং ইউয়ে-১১’ নামের একটি কনটেইনারবাহী জাহাজের সংঘর্ষ হয়। বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক এ তথ্য নিশ্চিত করেছেন।
স্বাধীনতার পর প্রথমবারের মতো পাকিস্তানের পতাকাবাহী একটি কার্গো জাহাজ পণ্যের চালান নিয়ে মোংলা বন্দরে আসতে যাচ্ছে। জাহাজটি ২৫ হাজার মেট্রিক টন চাল বোঝাই করে কয়েক দিন আগে করাচির কাসিম বন্দর থেকে যাত্রা করেছে এবং দু-এক দিনের মধ্যে এটি পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।
পাকিস্তান থেকে ২৫ হাজার টন চালের একটি চালান বাংলাদেশে আসছে আগামী মার্চ মাসের শুরুতেই। বাংলাদেশের খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিয়া উদ্দিন আহমেদ সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে, গত ১০ জানুয়ারি পাকিস্তান থেকে আতপ চাল আমদানির লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
সিরাজগঞ্জের বাঘাবাড়ী উত্তরবঙ্গের বৃহৎ নৌবন্দর। প্রতিদিন চট্টগ্রাম, খুলনা, মোংলাসহ দেশের বিভিন্ন নৌবন্দর থেকে সার, কয়লা, পাথর, সিমেন্ট, জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্য নিয়ে নৌযান আসে এই বন্দরে। তবে প্রতিবছর শুষ্ক মৌসুমে চরম নাব্যতা-সংকটে পড়ে বন্দরটি।
যশোরের অভয়নগরে ভৈরব নদে নৌযান ও নৌপথে শৃঙ্খলা ফেরাতে নোঙর করা জাহাজে অভিযান চালিয়েছে নৌপরিবহন অধিদপ্তর। এ সময় জরিপ (সার্ভে) সনদ না থাকা, প্রথম শ্রেণির মাস্টারের পরিবর্তে দ্বিতীয় শ্রেণির মাস্টার দিয়ে জাহাজ চালানোসহ নানা অনিয়ম পাওয়ায় ১২টি জাহাজ কর্তৃপক্ষকে ২ লাখ ৩ হাজার টাকা জরিমানা করা হয়। আজ বুধবার
বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) ২০ ফুট দৈর্ঘ্যের আড়াই হাজার থেকে ৩ হাজার কনটেইনার ধারণক্ষমতার ১২টি সেলুলার বক্সশিপ বা কনটেইনারবাহী জাহাজ কিনতে যাচ্ছে। জাহাজ ও অন্যান্য পরিবহনকেন্দ্রিক ইংল্যান্ডভিত্তিক সংবাদ প্ল্যাটফর্ম দ্য লোডস্টারের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
বাংলাদেশকে বিপজ্জনক বর্জ্যের ভাগাড়ে পরিণত না করতে জাহাজ ভাঙা শিল্পে কঠোর পরিবেশ আইন প্রয়োগ ও জবাবদিহি নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, জরুরি সংস্কার না হলে বাংলাদেশ বিপজ্জনক বর্জ্যের বিশ্বব্যাপী ভাগাড়ে পরিণত হবে।
শিপব্রেকিং বা জাহাজ ভাঙা শিল্পে দুই শীর্ষস্থানীয় দেশ বাংলাদেশ ও ভারত। কিন্তু পাকিস্তান ও তুরস্কের মতো দেশগুলোও ছোট পরিসরে এই খাতে কাজ শুরু করে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে। আর এতে চাপে পড়েছে বাংলাদেশ ও ভারত। তুরস্ক ও পাকিস্তানের মতো দেশগুলো ক্রমশ পরিত্যক্ত জাহাজগুলোর শেষ গন্তব্য হিসেবে আবির্ভূত...
চট্টগ্রাম-পানগাঁও নৌপথে কনটেইনার পরিবহন কার্যত অচল হয়ে পড়েছে। এই রুটে জাহাজ চলাচল আশঙ্কাজনক হারে কমে গেছে। এতে পানগাঁও বন্দরের ইনল্যান্ড কনটেইনার টার্মিনালে (আইসিটি) কনটেইনার হ্যান্ডলিং কার্যক্রমও মারাত্মকভাবে ভাটা পড়েছে। একসময় যে রুটকে বিকল্প সমাধান হিসেবে দেখা হয়েছিল, এখন
আওয়ামী লীগ আমলে ২০১০ সালের ডিসেম্বরে টেন্ডার ছাড়াই সরাসরি ৫৩টি তেলবাহী জাহাজকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) বহরে যুক্ত করা হয়। চিঠি দিয়ে এক আদেশের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত তিন জ্বালানি তেল কোম্পানি পদ্মা, মেঘনা ও যমুনায় তেল পরিবহনের কাজে অন্তর্ভুক্ত করা হয় সেগুলোকে। এসব জাহাজ আওয়ামী লীগের...