বদ বুদ্ধি

সম্পাদকীয়
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ০৯: ১৮

ছবি আঁকার প্রতি আকর্ষণ ছিল দিলারা হাশেমের। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন ইংরেজি বিভাগে। অসাধারণ সব শিক্ষককে অবশ্য পেয়েছিলেন সেখানে। বিভাগীয় প্রধান হিসেবে শুরুতে পেয়েছিলেন ড. টার্নারকে। বিলেত থেকে দেশে ফিরে বিভাগে যোগ দিয়েছিলেন ড. সৈয়দ সাজ্জাদ হোসেন। ছিলেন ড. খান সারওয়ার মুরশিদ, সৈয়দ আলী আশরাফ, জ্যোতির্ময় গুহঠাকুরতা। আরও পরে পেয়েছেন মুনীর চৌধুরী, নাদিরা বেগম প্রমুখকে। পড়াশোনা চলছিল ভালোই।

কিন্তু ভালোবাসা তো ছবি আঁকার প্রতি। সে কথা জানতেন সহপাঠী হোসনে আরা ভিনা। একবার চামেলি হাউসে ছবি আঁকছেন দিলারা হাশেম, সেই আঁকাআঁকি দেখছেন ভিনা। একসময় ভিনা বললেন, ‘শোন, আমাদের কামরুল ভাই একটা অ্যামেচার চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করেছেন। তোর ছবিগুলো দে।’ 
কামরুল ভাই যে বিখ্যাত শিল্পী কামরুল হাসান, সেটা বুঝতে পেরে খুবই রোমাঞ্চিত হলেন দিলারা। ভিনা বললেন, ‘তুই তো খুব ভালো ছবি আঁকিস। দিয়েই দেখ না কী হয়। চাস তো তোকে তাঁর কাছে নিয়ে যেতে পারি। আমি তাঁকে চিনি।’

মহা উৎসাহে ছবি নিয়ে দুজনে রওনা হলেন কামরুল হাসানের সঙ্গে দেখা করতে। নবাবপুর রোডের একটা শ্রীহীন বাড়ির দোতলায় বসে ছবি আঁকতেন কামরুল হাসান। আসবাব বলতে সস্তা তক্তপোশ আর আলনা। মেঝেতে অসংখ্য আঁকা ছবি। দিলারার ছবিগুলো খুঁটিয়ে দেখলেন কামরুল। রং প্রয়োগের ব্যাপারে কিছু পরামর্শ দিলেন। তারপর বললেন, ‘তোমাকে একটা বদ বুদ্ধি দেব। চলে এসো আর্ট কলেজে। অনেক শেখার আছে। তোমার ট্যালেন্ট আছে। ইংরেজি সাহিত্য তুমি নিজেও পড়ে নিতে পারবে।’

তাঁর কথায় রোমাঞ্চ অনুভব করেছিলেন দিলারা হাশেম, কিন্তু সাহস হয়নি। সেই প্রতিযোগিতায় প্রথম হয়েছিলেন তিনি। পরবর্তীকালে দিলারা হাশেম যখন সাহিত্যিক হিসেবে দাঁড়িয়ে যাচ্ছিলেন, তখন তাঁর লেখা ‘আমলকীর মৌ’-এর প্রচ্ছদটা এঁকে দিয়েছিলেন কামরুল হাসান। 

সূত্র: দিলারা হাশেম, শতরূপা, ঢাকা বিশ্ববিদ্যালয়, পৃষ্ঠা ৯৫-৯৭

সর্বশেষ খবর পেতে Google News ফিড ফলো করুন

এলাকার খবর
খুঁজুন

সম্পর্কিত