সম্পাদকীয়
বাংলা কথাসাহিত্যের অন্যতম ছোটগল্পকার, ঔপন্যাসিক ও সাহিত্য সম্পাদক ছিলেন বিমল কর। চল্লিশের দশকের শেষে তাঁর উত্থান এবং পঞ্চাশের দশকেই প্রতিশ্রুতিশীল গল্পকার হিসেবে তিনি স্বীকৃতি লাভ করেন।
বিমল কর ১৯২১ সালের ১৯ সেপ্টেম্বর উত্তর চব্বিশ পরগনার টাকীতে জন্মগ্রহণ করেন। স্কুল শেষ করে কলকাতায় আসেন ডাক্তারি পড়তে। দুই বছর পর পরীক্ষায় ভালো ফল না করার কারণে ডাক্তারি ছেড়ে ভর্তি হন শ্রীরামপুর টেক্সটাইল কলেজে। কিন্তু সাহিত্যচর্চায় ডুবে থাকার কারণে ভুলে যেতেন ক্লাসে যেতে। এরপর ভর্তি হন বিদ্যাসাগর কলেজে। এখান থেকে তিনি স্নাতক পাস করেন। কলেজে পড়াকালে তিনি গল্প লেখা শুরু করেন এবং সম্পৃক্ত হন লিটল ম্যাগাজিন প্রকাশনার সঙ্গে।
স্নাতক পাসের পর বেনারসে রেলের অ্যাকাউন্টস বিভাগে কেরানির চাকরি শুরু করেন। কয়েক মাস পর চাকরি ছেড়ে দিয়ে মণিলাল বন্দ্যোপাধ্যায় সম্পাদিত ‘পরাগ’ পত্রিকায় সহকারী সম্পাদকের চাকরি নেন। এরপর তিনি সহসম্পাদক হিসেবে ‘পশ্চিমবঙ্গ’ ও ‘সত্যযুগ’ পত্রিকায় কাজ করেন। ১৯৫৪ সালে তাঁর রচিত প্রথম ছোটগল্প সংকলন ‘বরফ সাহেবের মেয়ে’ প্রকাশিত হয়। সে বছরই দেশ পত্রিকার বিভাগীয় প্রধান হিসেবে যোগ দেন তিনি। এ ছাড়া তিনি ‘শিলাদিত্য’ ও ‘গল্পপত্র’ পত্রিকার সঙ্গেও যুক্ত ছিলেন।
বিমল করের বিখ্যাত গল্পগুলোর মধ্যে মানবপুত্র, বসন্তবিলাপ, বালিকাবধূ, পিঙ্গলার প্রেম, বন্ধুর জন্য ভূমিকা, নিরুদ্দেশ যাত্রা, আমরা তিন প্রেমিক ও ভুবন, পলাশ, বকুল গন্ধ, উদ্ভিদ, অলৌকিক বিষণ্ন, জননী, নিষাদ, সংশয়, উদ্বেগ, কাঁচঘর, সোপান, আঙুরলতা, নিগ্রহ, সে, শীতের মাঠ, সত্যকাম, কামকামিনী, ফুটেছে কমলকলি, নদীর জলে ধরাছোঁয়ার খেলা, উপাখ্যানমালা ইত্যাদির নাম করা যায়।
ছোটগল্পের পথ ধরে তিনি উপন্যাস রচনায় ব্রতী হয়ে সাফল্য লাভ করেন। তাঁর উপন্যাসগুলো হলো: অপরাহ্ণ, যদুবংশ, দেওয়াল, সান্নিধ্য, নিমফুলের গন্ধ, খোয়াই, অসময়, শমীক, ত্রিপদী ইত্যাদি।
২০০৩ সালের ২৬ আগস্ট মৃত্যুবরণ করেন বিমল কর।
বাংলা কথাসাহিত্যের অন্যতম ছোটগল্পকার, ঔপন্যাসিক ও সাহিত্য সম্পাদক ছিলেন বিমল কর। চল্লিশের দশকের শেষে তাঁর উত্থান এবং পঞ্চাশের দশকেই প্রতিশ্রুতিশীল গল্পকার হিসেবে তিনি স্বীকৃতি লাভ করেন।
বিমল কর ১৯২১ সালের ১৯ সেপ্টেম্বর উত্তর চব্বিশ পরগনার টাকীতে জন্মগ্রহণ করেন। স্কুল শেষ করে কলকাতায় আসেন ডাক্তারি পড়তে। দুই বছর পর পরীক্ষায় ভালো ফল না করার কারণে ডাক্তারি ছেড়ে ভর্তি হন শ্রীরামপুর টেক্সটাইল কলেজে। কিন্তু সাহিত্যচর্চায় ডুবে থাকার কারণে ভুলে যেতেন ক্লাসে যেতে। এরপর ভর্তি হন বিদ্যাসাগর কলেজে। এখান থেকে তিনি স্নাতক পাস করেন। কলেজে পড়াকালে তিনি গল্প লেখা শুরু করেন এবং সম্পৃক্ত হন লিটল ম্যাগাজিন প্রকাশনার সঙ্গে।
স্নাতক পাসের পর বেনারসে রেলের অ্যাকাউন্টস বিভাগে কেরানির চাকরি শুরু করেন। কয়েক মাস পর চাকরি ছেড়ে দিয়ে মণিলাল বন্দ্যোপাধ্যায় সম্পাদিত ‘পরাগ’ পত্রিকায় সহকারী সম্পাদকের চাকরি নেন। এরপর তিনি সহসম্পাদক হিসেবে ‘পশ্চিমবঙ্গ’ ও ‘সত্যযুগ’ পত্রিকায় কাজ করেন। ১৯৫৪ সালে তাঁর রচিত প্রথম ছোটগল্প সংকলন ‘বরফ সাহেবের মেয়ে’ প্রকাশিত হয়। সে বছরই দেশ পত্রিকার বিভাগীয় প্রধান হিসেবে যোগ দেন তিনি। এ ছাড়া তিনি ‘শিলাদিত্য’ ও ‘গল্পপত্র’ পত্রিকার সঙ্গেও যুক্ত ছিলেন।
বিমল করের বিখ্যাত গল্পগুলোর মধ্যে মানবপুত্র, বসন্তবিলাপ, বালিকাবধূ, পিঙ্গলার প্রেম, বন্ধুর জন্য ভূমিকা, নিরুদ্দেশ যাত্রা, আমরা তিন প্রেমিক ও ভুবন, পলাশ, বকুল গন্ধ, উদ্ভিদ, অলৌকিক বিষণ্ন, জননী, নিষাদ, সংশয়, উদ্বেগ, কাঁচঘর, সোপান, আঙুরলতা, নিগ্রহ, সে, শীতের মাঠ, সত্যকাম, কামকামিনী, ফুটেছে কমলকলি, নদীর জলে ধরাছোঁয়ার খেলা, উপাখ্যানমালা ইত্যাদির নাম করা যায়।
ছোটগল্পের পথ ধরে তিনি উপন্যাস রচনায় ব্রতী হয়ে সাফল্য লাভ করেন। তাঁর উপন্যাসগুলো হলো: অপরাহ্ণ, যদুবংশ, দেওয়াল, সান্নিধ্য, নিমফুলের গন্ধ, খোয়াই, অসময়, শমীক, ত্রিপদী ইত্যাদি।
২০০৩ সালের ২৬ আগস্ট মৃত্যুবরণ করেন বিমল কর।
ভ্যান গঘ হচ্ছেন সেই শিল্পী, যিনি জীবদ্দশায় তাঁর কীর্তির জন্য বাহবা পাননি। তাঁর আঁকা ছবি পেয়েছে শুধু তাচ্ছিল্য। ভ্যান গঘ বড় শিল্পী হিসেবে স্বীকৃত হন মরণের পর। একটা অসুখ ছিল তাঁর। মানসিক অসুখ। সেই অসুখ তাঁকে স্বস্তি দেয়নি।
১১ ঘণ্টা আগেএমএ পড়ার সময় আমি কবিতা লিখেছি, প্রবন্ধ লিখেছি; কিন্তু কোনো গোষ্ঠীতে যোগ দিইনি। আমি দেখেছি কবি হওয়ার জন্যেও সাহিত্যিক রাজনীতি লাগে, বিভিন্ন সংঘে যোগ দিতে হয়, গুরু ধরতে হয়, অনেকের কাছে খুব বিনীত থাকতে হয়, লেখাপড়া ছেড়ে দিয়ে গাঁজাটাজা খেতে হয়, বেশ্যাবাড়ি যেতে হয়—আমি এসব করিনি।
১ দিন আগেআনুমানিক ১৬৬৩ থেকে ১৬৬৪ সালের দিকে হাকিম হাবিবুর রহমান লেনে বড় কাটরার আদলে কিন্তু আকৃতিতে ছোট ইমারতের নির্মাণকাজ শুরু হয় এবং শেষ হয় ১৬৭১ সালে। ইমারতটি পরিচিত ছোট কাটরা নামে। শায়েস্তা খাঁর আমলে এটি নির্মিত হয়েছিল সরাইখানা বা প্রশাসনিক কাজে ব্যবহারের জন্য।
২ দিন আগেটেরাকোটা শিল্পের অনন্য নিদর্শন দিনাজপুরের মধ্যযুগীয় কান্তজিউ মন্দির। নানা পৌরাণিক কাহিনি পোড়ামাটির অলংকরণে মন্দিরের দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে। মহারাজা প্রাণনাথ রায় মন্দিরটি শ্রীকৃষ্ণ ও তাঁর স্ত্রী রুক্মিণীকে উৎসর্গ করে নির্মাণ শুরু করেন ১৭০৪ খ্রিষ্টাব্দে।
৪ দিন আগে