সম্পাদকীয়
মরমি কবি ও সাধক হাসন রাজা। এই নামে পরিচিতি পেলেও তাঁর পুরো নাম কিন্তু দেওয়ান হাসন রাজা চৌধুরী। ১৮৫৪ সালের ২১ ডিসেম্বর বর্তমান সুনামগঞ্জের বিশ্বনাথ উপজেলার সুরমা নদীর তীরের লক্ষ্মণশ্রীর তেঘরিয়া গ্রামের এক জমিদার পরিবারে তাঁর জন্ম। পূর্বপুরুষেরা ছিলেন অযোধ্যাবাসী এবং হিন্দু সম্প্রদায়ের। পরে ইসলাম ধর্ম গ্রহণ করে তাঁরা সুনামগঞ্জে এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।
বাল্যকাল থেকেই হাসন রাজা ছিলেন দুরন্ত প্রকৃতির। কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও তিনি ছিলেন একজন স্বশিক্ষিত ব্যক্তি। মাত্র ১৫ বছর বয়সে বাবার মৃত্যুর পর সংসার ও জমিদারি পরিচালনার দায়িত্ব বর্তায় তাঁর ওপর। যৌবনে তিনি ছিলেন অত্যন্ত শৌখিন ও ভোগবিলাসী, কিন্তু পরিণত বয়সে তিনি মরমিবাদী হয়ে ওঠেন। একসময়
সব বিষয়-সম্পত্তি বিলিবণ্টন করে বৈরাগ্য জীবনযাপন শুরু করেন। তাঁরই উদ্যোগে সুনামগঞ্জ হাসন এম ই স্কুল, অনেক ধর্মীয় প্রতিষ্ঠান ও আখড়া স্থাপিত হয়েছে। বিদ্যালয়ের অনেক মেধাবী ছাত্রের থাকা-খাওয়ার ব্যবস্থাও তিনি করতেন।
হাসন রাজার চিন্তাভাবনার পরিচয় পাওয়া যায় তাঁর গানে। তিনি কত গান রচনা করেছেন তার সঠিক হিসাব এখনো জানা সম্ভব হয়নি। ‘হাসন উদাস’ গ্রন্থে তাঁর ২০৬টি গান সংকলিত হয়েছে। এর বাইরে আরও কিছু গান ‘হাসন রাজার তিনপুরুষ’ এবং ‘আল ইসলাহ্’সহ বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে।
হাসন রাজার গানে প্রেম ও বৈরাগ্যময় আধ্যাত্মিক চেতনার প্রকাশ ঘটেছে; হিন্দু ও মুসলমান সম্প্রদায়ের মিলনের তত্ত্ব প্রকাশ পেয়েছে। তিনি গানের ভণিতায় নিজেকে ‘পাগলা হাসন রাজা’, ‘উদাসী’, ‘দেওয়ানা’, ‘বাউলা’ ইত্যাদি বলে অভিহিত করেছেন।
তাঁর সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুর একবার ভারতীয় দর্শন কংগ্রেসের অধিবেশনে সভাপতির ভাষণে বলেছিলেন, ‘পূর্ববঙ্গের একজন গ্রাম্য কবির গানে দর্শনের একটি বড় তত্ত্ব পাই, সেটি এই যে, ব্যক্তিস্বরূপের সহিত সম্বন্ধসূত্রেই বিশ্ব সত্য।’
১৯২২ সালের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন মরমি গানের এই রচয়িতা।
মরমি কবি ও সাধক হাসন রাজা। এই নামে পরিচিতি পেলেও তাঁর পুরো নাম কিন্তু দেওয়ান হাসন রাজা চৌধুরী। ১৮৫৪ সালের ২১ ডিসেম্বর বর্তমান সুনামগঞ্জের বিশ্বনাথ উপজেলার সুরমা নদীর তীরের লক্ষ্মণশ্রীর তেঘরিয়া গ্রামের এক জমিদার পরিবারে তাঁর জন্ম। পূর্বপুরুষেরা ছিলেন অযোধ্যাবাসী এবং হিন্দু সম্প্রদায়ের। পরে ইসলাম ধর্ম গ্রহণ করে তাঁরা সুনামগঞ্জে এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।
বাল্যকাল থেকেই হাসন রাজা ছিলেন দুরন্ত প্রকৃতির। কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও তিনি ছিলেন একজন স্বশিক্ষিত ব্যক্তি। মাত্র ১৫ বছর বয়সে বাবার মৃত্যুর পর সংসার ও জমিদারি পরিচালনার দায়িত্ব বর্তায় তাঁর ওপর। যৌবনে তিনি ছিলেন অত্যন্ত শৌখিন ও ভোগবিলাসী, কিন্তু পরিণত বয়সে তিনি মরমিবাদী হয়ে ওঠেন। একসময়
সব বিষয়-সম্পত্তি বিলিবণ্টন করে বৈরাগ্য জীবনযাপন শুরু করেন। তাঁরই উদ্যোগে সুনামগঞ্জ হাসন এম ই স্কুল, অনেক ধর্মীয় প্রতিষ্ঠান ও আখড়া স্থাপিত হয়েছে। বিদ্যালয়ের অনেক মেধাবী ছাত্রের থাকা-খাওয়ার ব্যবস্থাও তিনি করতেন।
হাসন রাজার চিন্তাভাবনার পরিচয় পাওয়া যায় তাঁর গানে। তিনি কত গান রচনা করেছেন তার সঠিক হিসাব এখনো জানা সম্ভব হয়নি। ‘হাসন উদাস’ গ্রন্থে তাঁর ২০৬টি গান সংকলিত হয়েছে। এর বাইরে আরও কিছু গান ‘হাসন রাজার তিনপুরুষ’ এবং ‘আল ইসলাহ্’সহ বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে।
হাসন রাজার গানে প্রেম ও বৈরাগ্যময় আধ্যাত্মিক চেতনার প্রকাশ ঘটেছে; হিন্দু ও মুসলমান সম্প্রদায়ের মিলনের তত্ত্ব প্রকাশ পেয়েছে। তিনি গানের ভণিতায় নিজেকে ‘পাগলা হাসন রাজা’, ‘উদাসী’, ‘দেওয়ানা’, ‘বাউলা’ ইত্যাদি বলে অভিহিত করেছেন।
তাঁর সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুর একবার ভারতীয় দর্শন কংগ্রেসের অধিবেশনে সভাপতির ভাষণে বলেছিলেন, ‘পূর্ববঙ্গের একজন গ্রাম্য কবির গানে দর্শনের একটি বড় তত্ত্ব পাই, সেটি এই যে, ব্যক্তিস্বরূপের সহিত সম্বন্ধসূত্রেই বিশ্ব সত্য।’
১৯২২ সালের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন মরমি গানের এই রচয়িতা।
১৯৭১ সালের ১ মার্চ দুপুরে অনির্দিষ্টকালের জন্য ৩ মার্চ আসন্ন জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত ঘোষণা করেন তৎকালীন পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান। এই প্রতিহিংসামূলক সিদ্ধান্তে শুধু রাজনৈতিক নেতৃবৃন্দই ক্ষুব্ধ হননি, রাস্তায় নামে বিক্ষুব্ধ সাধারণ জনতা, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীরা।
১ দিন আগে...ভাইস চ্যান্সেলর সৈয়দ মোয়াজ্জম হোসেনের কথা বলতে যেয়েই অধ্যাপক রাজ্জাক বললেন: ১৯৫২-তে ভাষা আন্দোলনের সময়ে, আর কিছুর জন্য নয়, সাহসের অভাবে, হি (সৈয়দ মোয়াজ্জম হোসেন) অকেজন্ড মাচ ট্রাবল। আমার মনে আছে যেদিন গুলিটা হলো, ইউনিভার্সিটির ঐ পুরানা দালানে (বর্তমান মেডিকেল কলেজ হসপিটাল বিল্ডিং-এর দক্ষিণ দিক)..
২ দিন আগেযদি কেউ ভালোবাসা দিবসে তাঁর সঙ্গীর জন্য একটি কার্ড কিনে থাকেন, তাহলে সহজেই বলে দেওয়া যায়—কার্ড কেনা মানুষটি একজন পুরুষ। কারণ সাধারণত পুরুষেরাই নারীদের তুলনায় বেশি রোমান্টিক। এটি একটি সর্বজনবিদিত সত্য, তবে স্বীকৃতি খুবই কম।
১৬ দিন আগেএক বছরেও শুকায়নি হৃদয়ের ক্ষত। রক্তাক্ত স্মৃতি বুকে নিয়ে ১৯৫৩ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শিক্ষার্থীদের বিশাল সমাবেশের আয়োজন করা হয়। তাঁদের উদ্দেশ্য শুধু ভাষা আন্দোলনের শহীদদের স্মরণ করা নয়, বাংলা ভাষার রাষ্ট্রীয় স্বীকৃতি অর্জনও প্রধান লক্ষ্য।
১৭ দিন আগে