সম্পাদকীয়
ভারতের শ্রেষ্ঠতম চলচ্চিত্র নির্মাতাদের একজন মৃণাল সেন। ভারতে নিউ ওয়েভ সিনেমার আগমনও ঘটেছে তাঁর হাত ধরে। তাঁর জন্ম বাংলাদেশের ফরিদপুরে। এখানে মাধ্যমিক পর্যন্ত পড়ার পর কলকাতায় চলে যান। সেখানে পদার্থবিদ্যায় স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেন। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
আজীবন কমিউনিজমে বিশ্বাসী মৃণাল সেন ভারতের কমিউনিস্ট পার্টির সাংস্কৃতিক কর্মকাণ্ডে যুক্ত থাকলেও কখনো পার্টির সদস্য হননি। তিনি ১৯৫৫ সালে ‘রাত ভোর’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্র জগতে কাজ করা শুরু করেন। চার বছর অন্তরালে থাকার পর ১৯৫৯ সালে ‘নীল আকাশের নিচে’ সিনেমাটি নির্মাণ করেন। এরপর ‘বাইশে শ্রাবণ’-এর মাধ্যমে প্রথম আন্তর্জাতিক পরিচিতি লাভ করেন তিনি।
মৃণাল বলতেন, আমার তিন প্রণয়িনী। আমার কাহিনি, আমার মাধ্যম এবং আমার সময়। কাহিনি যে সময়ের কথা বলে, শিল্প তাকে পেরিয়ে চিরকালীন হয়ে ওঠে। কিন্তু তার প্রয়োগ বর্তমান সময়ের ওপর নির্ভর করে। তাই প্রতিটি সিনেমার সঙ্গে মানুষ হিসেবেও গড়ে ওঠার একটা তাগিদ কাজ করে।
চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে তিনি কখনো বিশুদ্ধতাবাদী ছিলেন না। তাঁর বিশ্বাস ছিল, একটি পত্রিকার মাত্র হেডলাইন থেকেও ছবি বানানো যেতে পারে। চলচ্চিত্রে মুনশিয়ানার সঙ্গে অন্য মাধ্যমের নানা জিনিস ব্যবহার করেও, সার্থক চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব।
তিনি ১৯৮৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের চেয়ারম্যান ছিলেন। তিনি প্রথম চেয়ারম্যান, যিনি গভর্নিং কাউন্সিলের মিটিংয়ে ছাত্রদের অংশগ্রহণ নিশ্চিত করেন।
১৯৪৩ সালের মন্বন্তরে ক্ষুধার্ত মানুষের ভিড় দেখেছেন কলকাতায়। খাদ্যশস্যের বিপুল ভান্ডার ইউরোপে চালান হয়ে যাচ্ছে, দেশের লাখ লাখ মানুষের মৃত্যুর বিনিময়ে। সেই নিষ্ঠুরতা প্রতিফলিত হয়েছিল ১৯৬০ সালের ‘বাইশে শ্রাবণ’ সিনেমায়। ঋত্বিক ঘটক আর মৃণাল ছিলেন অবিচ্ছেদ্য বন্ধু।
এই বিখ্যাত চলচ্চিত্রকার ২০১৮ সালের ৩০ ডিসেম্বর নিজ বাসভবনে ৯৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
ভারতের শ্রেষ্ঠতম চলচ্চিত্র নির্মাতাদের একজন মৃণাল সেন। ভারতে নিউ ওয়েভ সিনেমার আগমনও ঘটেছে তাঁর হাত ধরে। তাঁর জন্ম বাংলাদেশের ফরিদপুরে। এখানে মাধ্যমিক পর্যন্ত পড়ার পর কলকাতায় চলে যান। সেখানে পদার্থবিদ্যায় স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেন। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
আজীবন কমিউনিজমে বিশ্বাসী মৃণাল সেন ভারতের কমিউনিস্ট পার্টির সাংস্কৃতিক কর্মকাণ্ডে যুক্ত থাকলেও কখনো পার্টির সদস্য হননি। তিনি ১৯৫৫ সালে ‘রাত ভোর’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্র জগতে কাজ করা শুরু করেন। চার বছর অন্তরালে থাকার পর ১৯৫৯ সালে ‘নীল আকাশের নিচে’ সিনেমাটি নির্মাণ করেন। এরপর ‘বাইশে শ্রাবণ’-এর মাধ্যমে প্রথম আন্তর্জাতিক পরিচিতি লাভ করেন তিনি।
মৃণাল বলতেন, আমার তিন প্রণয়িনী। আমার কাহিনি, আমার মাধ্যম এবং আমার সময়। কাহিনি যে সময়ের কথা বলে, শিল্প তাকে পেরিয়ে চিরকালীন হয়ে ওঠে। কিন্তু তার প্রয়োগ বর্তমান সময়ের ওপর নির্ভর করে। তাই প্রতিটি সিনেমার সঙ্গে মানুষ হিসেবেও গড়ে ওঠার একটা তাগিদ কাজ করে।
চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে তিনি কখনো বিশুদ্ধতাবাদী ছিলেন না। তাঁর বিশ্বাস ছিল, একটি পত্রিকার মাত্র হেডলাইন থেকেও ছবি বানানো যেতে পারে। চলচ্চিত্রে মুনশিয়ানার সঙ্গে অন্য মাধ্যমের নানা জিনিস ব্যবহার করেও, সার্থক চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব।
তিনি ১৯৮৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের চেয়ারম্যান ছিলেন। তিনি প্রথম চেয়ারম্যান, যিনি গভর্নিং কাউন্সিলের মিটিংয়ে ছাত্রদের অংশগ্রহণ নিশ্চিত করেন।
১৯৪৩ সালের মন্বন্তরে ক্ষুধার্ত মানুষের ভিড় দেখেছেন কলকাতায়। খাদ্যশস্যের বিপুল ভান্ডার ইউরোপে চালান হয়ে যাচ্ছে, দেশের লাখ লাখ মানুষের মৃত্যুর বিনিময়ে। সেই নিষ্ঠুরতা প্রতিফলিত হয়েছিল ১৯৬০ সালের ‘বাইশে শ্রাবণ’ সিনেমায়। ঋত্বিক ঘটক আর মৃণাল ছিলেন অবিচ্ছেদ্য বন্ধু।
এই বিখ্যাত চলচ্চিত্রকার ২০১৮ সালের ৩০ ডিসেম্বর নিজ বাসভবনে ৯৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
ভ্যান গঘ হচ্ছেন সেই শিল্পী, যিনি জীবদ্দশায় তাঁর কীর্তির জন্য বাহবা পাননি। তাঁর আঁকা ছবি পেয়েছে শুধু তাচ্ছিল্য। ভ্যান গঘ বড় শিল্পী হিসেবে স্বীকৃত হন মরণের পর। একটা অসুখ ছিল তাঁর। মানসিক অসুখ। সেই অসুখ তাঁকে স্বস্তি দেয়নি।
১ দিন আগেএমএ পড়ার সময় আমি কবিতা লিখেছি, প্রবন্ধ লিখেছি; কিন্তু কোনো গোষ্ঠীতে যোগ দিইনি। আমি দেখেছি কবি হওয়ার জন্যেও সাহিত্যিক রাজনীতি লাগে, বিভিন্ন সংঘে যোগ দিতে হয়, গুরু ধরতে হয়, অনেকের কাছে খুব বিনীত থাকতে হয়, লেখাপড়া ছেড়ে দিয়ে গাঁজাটাজা খেতে হয়, বেশ্যাবাড়ি যেতে হয়—আমি এসব করিনি।
২ দিন আগেআনুমানিক ১৬৬৩ থেকে ১৬৬৪ সালের দিকে হাকিম হাবিবুর রহমান লেনে বড় কাটরার আদলে কিন্তু আকৃতিতে ছোট ইমারতের নির্মাণকাজ শুরু হয় এবং শেষ হয় ১৬৭১ সালে। ইমারতটি পরিচিত ছোট কাটরা নামে। শায়েস্তা খাঁর আমলে এটি নির্মিত হয়েছিল সরাইখানা বা প্রশাসনিক কাজে ব্যবহারের জন্য।
৩ দিন আগেটেরাকোটা শিল্পের অনন্য নিদর্শন দিনাজপুরের মধ্যযুগীয় কান্তজিউ মন্দির। নানা পৌরাণিক কাহিনি পোড়ামাটির অলংকরণে মন্দিরের দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে। মহারাজা প্রাণনাথ রায় মন্দিরটি শ্রীকৃষ্ণ ও তাঁর স্ত্রী রুক্মিণীকে উৎসর্গ করে নির্মাণ শুরু করেন ১৭০৪ খ্রিষ্টাব্দে।
৫ দিন আগে