সম্পাদকীয়
পপসম্রাট, সংগীতশিল্পী এবং বীর মুক্তিযোদ্ধা ছিলেন আজম খান। তাঁর প্রকৃত নাম ছিল মাহবুবুল হক খান। তিনি ষাটের দশকে ক্রান্তি শিল্পীগোষ্ঠীতে যোগ দেন। ’৬৯-এর গণ-অভ্যুত্থানের সময় পল্টন ময়দান থেকে সারা দেশে গণসংগীত পরিবেশন করেছেন এই সংগঠনের ব্যানারে। ফকির আলমগীর ও আজম খান—দুই বন্ধু মিলে লাল টুপি মাথায় দিয়ে মওলানা ভাসানীর কৃষক সম্মেলনে অংশ নিয়েছিলেন। ১৯৭০ সালে ইন্টারমিডিয়েট পাসের পর পাকাপাকিভাবে প্রাতিষ্ঠানিক পড়াশোনাকে বিদায় জানান তিনি।
১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে কমলাপুরে পাড়ার বন্ধুদের নিয়ে এলাকার সামনে ব্যারিকেড তৈরি করেছিলেন। এর পরে তিনি এক ভোরে তিন বন্ধুকে সঙ্গে নিয়ে পায়ে হেঁটে সীমান্তের দিকে যাত্রা শুরু করেন। টানা দুই দিন হাঁটার পর আগরতলায় পৌঁছান। সেখানেই তাঁর সঙ্গে প্রথম পরিচয় হয় শাফী ইমাম রুমীর। খুব দ্রুত দুজনের মধ্যে গড়ে উঠেছিল বন্ধুত্ব। রুমীর হাতেই প্রশিক্ষণের হাতেখড়ি হয় তাঁর।
প্রশিক্ষণ শেষে তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছিল ২ নম্বর সেক্টরের একটি সেকশন ইনচার্জের। সেকশন কমান্ডার হয়ে এ সময় ঢাকা ও চারপাশের বেশ কয়েকটি দুর্ধর্ষ গেরিলা অপারেশনে অংশ নিয়েছিলেন তিনি। এর মধ্যে সবচেয়ে দুর্ধর্ষ অপারেশন ছিল ‘অপারেশন তিতাস’। এই অপারেশনে তিতাস গ্যাসের একটা পাইপলাইন বোমা মেরে উড়িয়ে দিয়েছিল তাঁদের দল। ৩০টির বেশি অপারেশনে অংশ নিয়েছিলেন তিনি।
দেশ স্বাধীনের পর তিনি ‘উচ্চারণ’ নামে একটি ব্যান্ড দল গড়ে তোলেন। তাঁর জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘রেললাইনের ওই বস্তিতে’, ‘ওরে সালেকা ওরে মালেকা’, ‘আলাল ও দুলাল’, ‘অ্যাকসিডেন্ট’, ‘অভিমানী’, ‘আসি আসি বলে’, ‘হাইকোর্টের মাজারে’, ‘পাপড়ি’, ‘বাধা দিও না’, ‘যে মেয়ে চোখে দেখে না’, ‘অনামিকা’, ‘আমি যারে চাইরে’ ইত্যাদি।
কিংবদন্তি এই পপ গানের স্রষ্টার জন্ম আজিমপুরে ১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি। তিনি আজিমপুরে জন্মগ্রহণ করলেও বেড়ে ওঠেন কমলাপুরে।
পপসম্রাট, সংগীতশিল্পী এবং বীর মুক্তিযোদ্ধা ছিলেন আজম খান। তাঁর প্রকৃত নাম ছিল মাহবুবুল হক খান। তিনি ষাটের দশকে ক্রান্তি শিল্পীগোষ্ঠীতে যোগ দেন। ’৬৯-এর গণ-অভ্যুত্থানের সময় পল্টন ময়দান থেকে সারা দেশে গণসংগীত পরিবেশন করেছেন এই সংগঠনের ব্যানারে। ফকির আলমগীর ও আজম খান—দুই বন্ধু মিলে লাল টুপি মাথায় দিয়ে মওলানা ভাসানীর কৃষক সম্মেলনে অংশ নিয়েছিলেন। ১৯৭০ সালে ইন্টারমিডিয়েট পাসের পর পাকাপাকিভাবে প্রাতিষ্ঠানিক পড়াশোনাকে বিদায় জানান তিনি।
১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে কমলাপুরে পাড়ার বন্ধুদের নিয়ে এলাকার সামনে ব্যারিকেড তৈরি করেছিলেন। এর পরে তিনি এক ভোরে তিন বন্ধুকে সঙ্গে নিয়ে পায়ে হেঁটে সীমান্তের দিকে যাত্রা শুরু করেন। টানা দুই দিন হাঁটার পর আগরতলায় পৌঁছান। সেখানেই তাঁর সঙ্গে প্রথম পরিচয় হয় শাফী ইমাম রুমীর। খুব দ্রুত দুজনের মধ্যে গড়ে উঠেছিল বন্ধুত্ব। রুমীর হাতেই প্রশিক্ষণের হাতেখড়ি হয় তাঁর।
প্রশিক্ষণ শেষে তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছিল ২ নম্বর সেক্টরের একটি সেকশন ইনচার্জের। সেকশন কমান্ডার হয়ে এ সময় ঢাকা ও চারপাশের বেশ কয়েকটি দুর্ধর্ষ গেরিলা অপারেশনে অংশ নিয়েছিলেন তিনি। এর মধ্যে সবচেয়ে দুর্ধর্ষ অপারেশন ছিল ‘অপারেশন তিতাস’। এই অপারেশনে তিতাস গ্যাসের একটা পাইপলাইন বোমা মেরে উড়িয়ে দিয়েছিল তাঁদের দল। ৩০টির বেশি অপারেশনে অংশ নিয়েছিলেন তিনি।
দেশ স্বাধীনের পর তিনি ‘উচ্চারণ’ নামে একটি ব্যান্ড দল গড়ে তোলেন। তাঁর জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘রেললাইনের ওই বস্তিতে’, ‘ওরে সালেকা ওরে মালেকা’, ‘আলাল ও দুলাল’, ‘অ্যাকসিডেন্ট’, ‘অভিমানী’, ‘আসি আসি বলে’, ‘হাইকোর্টের মাজারে’, ‘পাপড়ি’, ‘বাধা দিও না’, ‘যে মেয়ে চোখে দেখে না’, ‘অনামিকা’, ‘আমি যারে চাইরে’ ইত্যাদি।
কিংবদন্তি এই পপ গানের স্রষ্টার জন্ম আজিমপুরে ১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি। তিনি আজিমপুরে জন্মগ্রহণ করলেও বেড়ে ওঠেন কমলাপুরে।
ভ্যান গঘ হচ্ছেন সেই শিল্পী, যিনি জীবদ্দশায় তাঁর কীর্তির জন্য বাহবা পাননি। তাঁর আঁকা ছবি পেয়েছে শুধু তাচ্ছিল্য। ভ্যান গঘ বড় শিল্পী হিসেবে স্বীকৃত হন মরণের পর। একটা অসুখ ছিল তাঁর। মানসিক অসুখ। সেই অসুখ তাঁকে স্বস্তি দেয়নি।
২ দিন আগেএমএ পড়ার সময় আমি কবিতা লিখেছি, প্রবন্ধ লিখেছি; কিন্তু কোনো গোষ্ঠীতে যোগ দিইনি। আমি দেখেছি কবি হওয়ার জন্যেও সাহিত্যিক রাজনীতি লাগে, বিভিন্ন সংঘে যোগ দিতে হয়, গুরু ধরতে হয়, অনেকের কাছে খুব বিনীত থাকতে হয়, লেখাপড়া ছেড়ে দিয়ে গাঁজাটাজা খেতে হয়, বেশ্যাবাড়ি যেতে হয়—আমি এসব করিনি।
৩ দিন আগেআনুমানিক ১৬৬৩ থেকে ১৬৬৪ সালের দিকে হাকিম হাবিবুর রহমান লেনে বড় কাটরার আদলে কিন্তু আকৃতিতে ছোট ইমারতের নির্মাণকাজ শুরু হয় এবং শেষ হয় ১৬৭১ সালে। ইমারতটি পরিচিত ছোট কাটরা নামে। শায়েস্তা খাঁর আমলে এটি নির্মিত হয়েছিল সরাইখানা বা প্রশাসনিক কাজে ব্যবহারের জন্য।
৪ দিন আগেটেরাকোটা শিল্পের অনন্য নিদর্শন দিনাজপুরের মধ্যযুগীয় কান্তজিউ মন্দির। নানা পৌরাণিক কাহিনি পোড়ামাটির অলংকরণে মন্দিরের দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে। মহারাজা প্রাণনাথ রায় মন্দিরটি শ্রীকৃষ্ণ ও তাঁর স্ত্রী রুক্মিণীকে উৎসর্গ করে নির্মাণ শুরু করেন ১৭০৪ খ্রিষ্টাব্দে।
৬ দিন আগে