মাহমুদ হাসান ফাহিম
নিফাক অর্থ দ্বিমুখিতা। পরিভাষায় প্রকাশ্যে ইসলাম চর্চা করা; কিন্তু গোপনে অন্তরে কুফরি বা ইসলামের প্রতি অবিশ্বাস লালন করাকে নিফাক বা মুনাফেকি বলা হয়। প্রকাশ্যে ভালো কথা, ভালো কাজ এবং ভালো আচরণ আর গোপনে এসবের বিপরীত অভ্যাস লালন করাই হচ্ছে মুনাফেকি। মুনাফেকি দুই প্রকার। এক. বিশ্বাসগত মুনাফেকি। দুই. আমলগত মুনাফেকি। (তাফসিরে ইবনে কাসির)
বিশ্বাসগত মুনাফেকি আবার ছয় প্রকারে বিভক্ত, এর যেকোনো একটি কারও মধ্যে পাওয়া গেলে পবিত্র কোরআনের নির্দেশ অনুযায়ী সে জাহান্নামের সর্বশেষ স্তরে নিক্ষিপ্ত হবে।
এক. রাসুল (সা.)-কে মিথ্যা প্রতিপন্ন করা। দুই. রাসুল (সা.) যে বার্তা নিয়ে আগমন করেছেন তার সামান্যতম অংশকে মিথ্যা প্রতিপন্ন করা। তিন. রাসুল (সা.)-কে ঘৃণা বা অপছন্দ করা। চার. রাসুল (সা.)-এর আনা দ্বীন বা কিতাবের সামান্যতম অংশকে ঘৃণা বা অপছন্দ করা। পাঁচ. দ্বীনের অবনতিতে খুশি হওয়া। ছয়. দ্বীন ও ইসলামের বিজয় দেখে অসন্তুষ্ট হওয়া।
আর আমলগত মুনাফেকি পাঁচভাবে হয়ে থাকে। দুটি হাদিসের আলোকে তা প্রমাণিত। রাসুল (সা.) বলেছেন, মুনাফিকের নিদর্শন তিনটি।
এক. কথা বলার ক্ষেত্রে মিথ্যা বলে। দুই. ওয়াদা করলে তা ভঙ্গ করে। তিন. আমানত রাখলে খিয়ানত করে। (বুখারি: ৩৩; মুসলিম: ৫৯)
অন্য এক বর্ণনায় আরও দুটি নিদর্শনের কথা এসেছে, এক. ঝগড়া করলে অকথ্য গালি দেয়, দুই. চুক্তিতে উপনীত হলে তার খেলাপ কাজ করে। (মুসলিম: ৫৮; নাসায়ি: ৫০২০)
এ জাতীয় নিফাকের কারণে কেউ ইমানহারা হয় না ঠিক; কিন্তু এ জাতীয় নিফাক আকিদাগত নিফাকের কাছাকাছি পৌঁছার মাধ্যম হয়ে দাঁড়ায়। এই আমলি নিফাক আস্তে আস্তে মানুষের আকিদা বিশ্বাসে বদ্ধমূল হয়ে যায় এবং একসময় বিশ্বাসগত নিফাকে রূপান্তরিত হয়। সুতরাং মুমিনের কর্তব্য হবে, এ জাতীয় নিফাক থেকেও নিজেকে সম্পূর্ণরূপে দূরে রাখা। (আল-ওয়াজিবাতুল মুতাহাত্তিমাত)
মাহমুদ হাসান ফাহিম, শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক
নিফাক অর্থ দ্বিমুখিতা। পরিভাষায় প্রকাশ্যে ইসলাম চর্চা করা; কিন্তু গোপনে অন্তরে কুফরি বা ইসলামের প্রতি অবিশ্বাস লালন করাকে নিফাক বা মুনাফেকি বলা হয়। প্রকাশ্যে ভালো কথা, ভালো কাজ এবং ভালো আচরণ আর গোপনে এসবের বিপরীত অভ্যাস লালন করাই হচ্ছে মুনাফেকি। মুনাফেকি দুই প্রকার। এক. বিশ্বাসগত মুনাফেকি। দুই. আমলগত মুনাফেকি। (তাফসিরে ইবনে কাসির)
বিশ্বাসগত মুনাফেকি আবার ছয় প্রকারে বিভক্ত, এর যেকোনো একটি কারও মধ্যে পাওয়া গেলে পবিত্র কোরআনের নির্দেশ অনুযায়ী সে জাহান্নামের সর্বশেষ স্তরে নিক্ষিপ্ত হবে।
এক. রাসুল (সা.)-কে মিথ্যা প্রতিপন্ন করা। দুই. রাসুল (সা.) যে বার্তা নিয়ে আগমন করেছেন তার সামান্যতম অংশকে মিথ্যা প্রতিপন্ন করা। তিন. রাসুল (সা.)-কে ঘৃণা বা অপছন্দ করা। চার. রাসুল (সা.)-এর আনা দ্বীন বা কিতাবের সামান্যতম অংশকে ঘৃণা বা অপছন্দ করা। পাঁচ. দ্বীনের অবনতিতে খুশি হওয়া। ছয়. দ্বীন ও ইসলামের বিজয় দেখে অসন্তুষ্ট হওয়া।
আর আমলগত মুনাফেকি পাঁচভাবে হয়ে থাকে। দুটি হাদিসের আলোকে তা প্রমাণিত। রাসুল (সা.) বলেছেন, মুনাফিকের নিদর্শন তিনটি।
এক. কথা বলার ক্ষেত্রে মিথ্যা বলে। দুই. ওয়াদা করলে তা ভঙ্গ করে। তিন. আমানত রাখলে খিয়ানত করে। (বুখারি: ৩৩; মুসলিম: ৫৯)
অন্য এক বর্ণনায় আরও দুটি নিদর্শনের কথা এসেছে, এক. ঝগড়া করলে অকথ্য গালি দেয়, দুই. চুক্তিতে উপনীত হলে তার খেলাপ কাজ করে। (মুসলিম: ৫৮; নাসায়ি: ৫০২০)
এ জাতীয় নিফাকের কারণে কেউ ইমানহারা হয় না ঠিক; কিন্তু এ জাতীয় নিফাক আকিদাগত নিফাকের কাছাকাছি পৌঁছার মাধ্যম হয়ে দাঁড়ায়। এই আমলি নিফাক আস্তে আস্তে মানুষের আকিদা বিশ্বাসে বদ্ধমূল হয়ে যায় এবং একসময় বিশ্বাসগত নিফাকে রূপান্তরিত হয়। সুতরাং মুমিনের কর্তব্য হবে, এ জাতীয় নিফাক থেকেও নিজেকে সম্পূর্ণরূপে দূরে রাখা। (আল-ওয়াজিবাতুল মুতাহাত্তিমাত)
মাহমুদ হাসান ফাহিম, শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক
দুনিয়ার সফরের শেষ গন্তব্য মৃত্যু। মৃত্যু এক অপ্রিয় সত্য, যা সুনিশ্চিত অনিবার্য ও অবশ্যম্ভাবী। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘প্রতিটি প্রাণীকে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে।’ (সুরা আলে ইমরান: ১৮৫)
৮ ঘণ্টা আগেএকজন মুমিনের জন্য তার জীবনকে ইসলামের নির্দেশনা মোতাবেক পরিচালিত করা এবং ইসলামে যা কিছু নিষিদ্ধ, তা ত্যাগ করা আবশ্যক। হাদিস শরিফে এটাকে উত্তম ধার্মিকতা আখ্যা দেওয়া হয়েছে। হজরত আবু জর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন...
১ দিন আগেআসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
২ দিন আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
৩ দিন আগে