ইসমাঈল সিদ্দিক
১৬ ডিসেম্বর আমাদের জীবনে তাৎপর্যমণ্ডিত একটি দিন। এই দিনে আমাদের বিজয়ের রক্তিম সূর্য উদিত হয়েছে। বাঙালি পেয়েছে তাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব। একজন মুমিন আল্লাহর এই মহান নেয়ামতের কৃতজ্ঞতা হিসেবে কী কী আমল করতে পারেন, তা এখানে আলোচনা করা হলো।
এক. আল্লাহর প্রশংসা, কৃতজ্ঞতা ও পবিত্রতার কথা বর্ণনা করা এবং তাঁর কাছে ক্ষমাপ্রার্থনা করা। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘যখন আল্লাহর সাহায্য ও বিজয় আসবে এবং দলে দলে মানুষকে ইসলামে প্রবেশ করতে দেখবে, তখন স্বীয় পরওয়ারদিগারের প্রশংসার সঙ্গে তাসবিহ পড়ুন এবং আল্লাহর কাছে ক্ষমাপ্রার্থনা করুন।’ (সুরা নাসর: ১-৩)
দুই. বিজয়ে অহংকার নয়; বিনয় প্রদর্শনই নবীজির শিক্ষা। দীর্ঘ ১০ বছর পর ১০ হাজার সাহাবায়ে কেরামের বিশাল বহর নিয়ে যখন তিনি পবিত্র মক্কায় গিয়েছিলেন, তখন তিনি গর্ব-অহংকার করেননি; বরং একটি উটনির ওপর আরোহণ করে মাটির দিকে তাকিয়ে তাকিয়ে খুবই বিনয়ের সঙ্গে মক্কায় প্রবেশ করেছিলেন।
তিন. বিজয়ের কৃতজ্ঞতা হিসেবে নামাজ আদায় করা উচিত। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, মক্কা বিজয়ের দিন সেখানে পৌঁছার পর নবী (সা.) কাবাঘরে প্রবেশ করে মহান আল্লাহর দরবারে সিজদায় লুটিয়ে পড়েন। তিনি দীর্ঘক্ষণ সেখানে অবস্থান করেন, নামাজ পড়ে মহান আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করেন। (বুখারি: ২৯৮৮)
চার. প্রতিপক্ষকে ক্ষমা করে দেওয়া উচিত। মক্কা বিজয়ের পর নবী (সা.) কোরাইশ সম্প্রদায়কে বলেন, ‘আমি আজ তোমাদের সবার জন্য হজরত ইউসুফ (আ.)-এর মতো সাধারণ ক্ষমা ঘোষণা করলাম। যাও, তোমাদের থেকে কোনো প্রতিশোধ গ্রহণ করা হবে না।’ (বায়হাকি: ৯/১১৮)
পাঁচ. শহীদদের জন্য দোয়া করা এবং ইসালে সওয়াবের ব্যবস্থা করা উচিত। হাদিসে এরশাদ হয়েছে, ‘যে মানুষের কৃতজ্ঞতা প্রকাশ করে না, সে আল্লাহরও কৃতজ্ঞ হয় না।’ (তিরমিজি: ১৯৫৫)
লেখক: ইসলামবিষয়ক গবেষক
১৬ ডিসেম্বর আমাদের জীবনে তাৎপর্যমণ্ডিত একটি দিন। এই দিনে আমাদের বিজয়ের রক্তিম সূর্য উদিত হয়েছে। বাঙালি পেয়েছে তাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব। একজন মুমিন আল্লাহর এই মহান নেয়ামতের কৃতজ্ঞতা হিসেবে কী কী আমল করতে পারেন, তা এখানে আলোচনা করা হলো।
এক. আল্লাহর প্রশংসা, কৃতজ্ঞতা ও পবিত্রতার কথা বর্ণনা করা এবং তাঁর কাছে ক্ষমাপ্রার্থনা করা। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘যখন আল্লাহর সাহায্য ও বিজয় আসবে এবং দলে দলে মানুষকে ইসলামে প্রবেশ করতে দেখবে, তখন স্বীয় পরওয়ারদিগারের প্রশংসার সঙ্গে তাসবিহ পড়ুন এবং আল্লাহর কাছে ক্ষমাপ্রার্থনা করুন।’ (সুরা নাসর: ১-৩)
দুই. বিজয়ে অহংকার নয়; বিনয় প্রদর্শনই নবীজির শিক্ষা। দীর্ঘ ১০ বছর পর ১০ হাজার সাহাবায়ে কেরামের বিশাল বহর নিয়ে যখন তিনি পবিত্র মক্কায় গিয়েছিলেন, তখন তিনি গর্ব-অহংকার করেননি; বরং একটি উটনির ওপর আরোহণ করে মাটির দিকে তাকিয়ে তাকিয়ে খুবই বিনয়ের সঙ্গে মক্কায় প্রবেশ করেছিলেন।
তিন. বিজয়ের কৃতজ্ঞতা হিসেবে নামাজ আদায় করা উচিত। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, মক্কা বিজয়ের দিন সেখানে পৌঁছার পর নবী (সা.) কাবাঘরে প্রবেশ করে মহান আল্লাহর দরবারে সিজদায় লুটিয়ে পড়েন। তিনি দীর্ঘক্ষণ সেখানে অবস্থান করেন, নামাজ পড়ে মহান আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করেন। (বুখারি: ২৯৮৮)
চার. প্রতিপক্ষকে ক্ষমা করে দেওয়া উচিত। মক্কা বিজয়ের পর নবী (সা.) কোরাইশ সম্প্রদায়কে বলেন, ‘আমি আজ তোমাদের সবার জন্য হজরত ইউসুফ (আ.)-এর মতো সাধারণ ক্ষমা ঘোষণা করলাম। যাও, তোমাদের থেকে কোনো প্রতিশোধ গ্রহণ করা হবে না।’ (বায়হাকি: ৯/১১৮)
পাঁচ. শহীদদের জন্য দোয়া করা এবং ইসালে সওয়াবের ব্যবস্থা করা উচিত। হাদিসে এরশাদ হয়েছে, ‘যে মানুষের কৃতজ্ঞতা প্রকাশ করে না, সে আল্লাহরও কৃতজ্ঞ হয় না।’ (তিরমিজি: ১৯৫৫)
লেখক: ইসলামবিষয়ক গবেষক
আসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
২১ ঘণ্টা আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
২ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
২ দিন আগেহাজার বছরের মুসলিম ঐতিহ্যের স্মারক টুপি। ইসলামের সূচনাকাল থেকেই টুপি পরিধানের চল রয়েছে। ফিকহের দৃষ্টিকোণে টুপি পরা সুন্নত। মহানবী (সা.) সর্বদা টুপি পরতেন, হাদিসের একাধিক বর্ণনায় তার প্রমাণ মেলে। সাহাবায়ে কেরাম ও পরবর্তী যুগের সব অনুসরণীয় মুসলিম টুপি পরেছেন। শালীনতা ও সৌন্দর্যের আবরণ টুপি মুসলমানদের
২ দিন আগে