আবরার নাঈম, ইসলামবিষয়ক গবেষক
দান উৎকৃষ্ট ইবাদত। মহানবী (সা.) ছিলেন মানুষের মধ্যে সবচেয়ে দানশীল। দানের ক্ষেত্রে দাতার জন্য কর্তব্য হলো, ভালো, উৎকৃষ্ট এবং প্রিয় জিনিস দান করা। ব্যবহারের অনুপযোগী, নষ্ট ও পচা জিনিস দান করা অনুচিত। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা কখনো পুণ্য হাসিল করতে পারবে না, যতক্ষণ না তোমাদের প্রিয় বস্তু থেকে কিছু ব্যয় করো।’ (সুরা আলে ইমরান: ৯২)
দান-সদকা প্রকাশ্যে কিংবা গোপনে—দুভাবেই করা যায়। ক্ষেত্রবিশেষে দুটোই উত্তম। যদি প্রকাশ্যে দান করলে অন্য মানুষ দানে আগ্রহী হয়, তাহলে প্রকাশ্য দানই প্রশংসনীয়। তবে মানুষের প্রশংসা কুড়ানোর মানসিকতা রাখা যাবে না। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘তোমরা যদি প্রকাশ্যে দান করো, তবে তা কত ভালো! আর যদি তা গোপনে করো এবং গরিবদের কাছে পৌঁছে দাও, তা-ও তোমাদের জন্য উত্তম।’ (সূরা বাকারাহ-২৭১)
যেসব কারণে দানের সওয়াব নষ্ট হয়, তা হলো—
এক. রিয়া বা মানুষের প্রশংসা পাওয়ার আশায়। ইয়ালা বিন শাদ্দাদ থেকে বর্ণিত, তিনি তাঁর পিতা শাদ্দাদ থেকে বর্ণনা করেন, তিনি বলেন, ‘আমরা নবী (সা.)-এর যুগে রিয়াকে ছোট শিরক হিসেবে গণ্য করতাম।’ (আত তারগিব ওয়াত তাহরিব: ৩৫)
দুই. দানের পর খোঁটা দেওয়া। রাসুল (সা.) বলেছেন, ‘তিন ব্যক্তি জান্নাতে প্রবেশ করতে পারবে না। পিতামাতার অবাধ্য সন্তান, মাদকাসক্ত ব্যক্তি (যে মদ্যপ তওবা ছাড়া মৃত্যুবরণ করে) এবং দানকৃত বস্তুর খোঁটা দানকারী ব্যক্তি।’ (নাসায়ি: ২৫৬২)
তিন. দান ফিরিয়ে নেওয়া। রাসুল (সা.) বলেন, ‘তুমি তোমার কৃত দান ফেরত নিয়ো না।’ (ইবনে মাজাহ: ২৩৯০)
আবরার নাঈম, ইসলামবিষয়ক গবেষক
দান উৎকৃষ্ট ইবাদত। মহানবী (সা.) ছিলেন মানুষের মধ্যে সবচেয়ে দানশীল। দানের ক্ষেত্রে দাতার জন্য কর্তব্য হলো, ভালো, উৎকৃষ্ট এবং প্রিয় জিনিস দান করা। ব্যবহারের অনুপযোগী, নষ্ট ও পচা জিনিস দান করা অনুচিত। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা কখনো পুণ্য হাসিল করতে পারবে না, যতক্ষণ না তোমাদের প্রিয় বস্তু থেকে কিছু ব্যয় করো।’ (সুরা আলে ইমরান: ৯২)
দান-সদকা প্রকাশ্যে কিংবা গোপনে—দুভাবেই করা যায়। ক্ষেত্রবিশেষে দুটোই উত্তম। যদি প্রকাশ্যে দান করলে অন্য মানুষ দানে আগ্রহী হয়, তাহলে প্রকাশ্য দানই প্রশংসনীয়। তবে মানুষের প্রশংসা কুড়ানোর মানসিকতা রাখা যাবে না। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘তোমরা যদি প্রকাশ্যে দান করো, তবে তা কত ভালো! আর যদি তা গোপনে করো এবং গরিবদের কাছে পৌঁছে দাও, তা-ও তোমাদের জন্য উত্তম।’ (সূরা বাকারাহ-২৭১)
যেসব কারণে দানের সওয়াব নষ্ট হয়, তা হলো—
এক. রিয়া বা মানুষের প্রশংসা পাওয়ার আশায়। ইয়ালা বিন শাদ্দাদ থেকে বর্ণিত, তিনি তাঁর পিতা শাদ্দাদ থেকে বর্ণনা করেন, তিনি বলেন, ‘আমরা নবী (সা.)-এর যুগে রিয়াকে ছোট শিরক হিসেবে গণ্য করতাম।’ (আত তারগিব ওয়াত তাহরিব: ৩৫)
দুই. দানের পর খোঁটা দেওয়া। রাসুল (সা.) বলেছেন, ‘তিন ব্যক্তি জান্নাতে প্রবেশ করতে পারবে না। পিতামাতার অবাধ্য সন্তান, মাদকাসক্ত ব্যক্তি (যে মদ্যপ তওবা ছাড়া মৃত্যুবরণ করে) এবং দানকৃত বস্তুর খোঁটা দানকারী ব্যক্তি।’ (নাসায়ি: ২৫৬২)
তিন. দান ফিরিয়ে নেওয়া। রাসুল (সা.) বলেন, ‘তুমি তোমার কৃত দান ফেরত নিয়ো না।’ (ইবনে মাজাহ: ২৩৯০)
আবরার নাঈম, ইসলামবিষয়ক গবেষক
আসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
৯ ঘণ্টা আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
১ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
১ দিন আগেহাজার বছরের মুসলিম ঐতিহ্যের স্মারক টুপি। ইসলামের সূচনাকাল থেকেই টুপি পরিধানের চল রয়েছে। ফিকহের দৃষ্টিকোণে টুপি পরা সুন্নত। মহানবী (সা.) সর্বদা টুপি পরতেন, হাদিসের একাধিক বর্ণনায় তার প্রমাণ মেলে। সাহাবায়ে কেরাম ও পরবর্তী যুগের সব অনুসরণীয় মুসলিম টুপি পরেছেন। শালীনতা ও সৌন্দর্যের আবরণ টুপি মুসলমানদের
১ দিন আগে