মাওলানা ইমরান হোসাইন
ফিতরা মুমিনজীবনের অন্যতম আর্থিক ইবাদত। বছর ঘুরে আসে পবিত্র মাহে রমজান। মাসব্যাপী রোজা পালনের পর ঈদের দিন সুবহে সাদিকের সময় প্রত্যেক মুসলিমের ওপর আর্থিক এই ইবাদত ওয়াজিব হয়।
রোজা একটি দৈহিক ইবাদত হলেও তার পূর্ণতা সাধিত হয় সদাকাতুল ফিতর আদায়ের মাধ্যমে। আল্লাহর প্রতি অন্তরের ভয় থেকে দিনব্যাপী পানাহার ও স্ত্রী-মিলন থেকে বিরত থাকা রোজার মূল কাজ হলেও রোজাকে পূর্ণরূপে সৌন্দর্যমণ্ডিত করতে হলে আরও বহুবিধ শিষ্টাচার পালন করতে হয়। অশ্লীল ও অযথা কথা বলা থেকে বিরত থাকা এর মধ্যে উল্লেখযোগ্য। কিন্তু ইচ্ছা-অনিচ্ছায় বহু অযাচিত কর্মকাণ্ড রোজা অবস্থায় ঘটে যায়, সেসব থেকে পবিত্রতা পেতে সাদাকাতুল ফিতর ওয়াজিব করা হয়েছে।
অন্যদিকে রোজার সিয়াম সাধনা শেষ হলেই আসে ঈদের আনন্দ। ঈদে মুসলিম সমাজের ঘরে ঘরে বয়ে যায় খুশির জোয়ার। কিন্তু মুসলিম সমাজের অভাবী, অসচ্ছল শ্রেণির ঘরে এই আনন্দের আলো নিষ্প্রভ হয়ে থাকে। হাসতে চাইলেও কান্নাই তাদের অনিবার্য নিয়তি হয়ে যায়। সেই সব দরিদ্র পরিবারের মুখে ঈদের দিনে হাসি ফোটাতে, ঈদের জামায়াতের আগেই সাদাকাতুল ফিতর আদায় করে দেওয়ার নির্দেশ দিয়েছেন রাসুলুল্লাহ (সা.)।
হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাজি.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) সাদাকাতুল ফিতর রোজাদারের অনর্থক ও অশ্লীল কাজের পবিত্রতাস্বরূপ এবং নিঃস্ব লোকদের জীবিকা হিসেবে ওয়াজিব করেছেন। যে ব্যক্তি তা ঈদের নামাজের আগে আদায় করবে, তা আল্লাহ তাআলার কাছে মকবুল সদকা হিসেবে পরিগণিত হবে। আর যে ব্যক্তি তা ঈদের নামাজের পর আদায় করবে, তা সাধারণ দান হিসেবে গণ্য হবে। (আবু দাউদ ১৬০৯)
এতিম ও গরিব শিক্ষার্থীদের দ্বীনি শিক্ষাদানের ব্যবস্থাপনাকারী মাদ্রাসাগুলোতে সদাকাতুল ফিতর প্রদান করলে, দারিদ্র্যবিমোচনের পাশাপাশি ইসলাম ও নৈতিক শিক্ষা প্রতিষ্ঠায়ও সাদাকাতুল ফিতরের মাধ্যমে অবদান রাখা যায়।
ফিতরা মুমিনজীবনের অন্যতম আর্থিক ইবাদত। বছর ঘুরে আসে পবিত্র মাহে রমজান। মাসব্যাপী রোজা পালনের পর ঈদের দিন সুবহে সাদিকের সময় প্রত্যেক মুসলিমের ওপর আর্থিক এই ইবাদত ওয়াজিব হয়।
রোজা একটি দৈহিক ইবাদত হলেও তার পূর্ণতা সাধিত হয় সদাকাতুল ফিতর আদায়ের মাধ্যমে। আল্লাহর প্রতি অন্তরের ভয় থেকে দিনব্যাপী পানাহার ও স্ত্রী-মিলন থেকে বিরত থাকা রোজার মূল কাজ হলেও রোজাকে পূর্ণরূপে সৌন্দর্যমণ্ডিত করতে হলে আরও বহুবিধ শিষ্টাচার পালন করতে হয়। অশ্লীল ও অযথা কথা বলা থেকে বিরত থাকা এর মধ্যে উল্লেখযোগ্য। কিন্তু ইচ্ছা-অনিচ্ছায় বহু অযাচিত কর্মকাণ্ড রোজা অবস্থায় ঘটে যায়, সেসব থেকে পবিত্রতা পেতে সাদাকাতুল ফিতর ওয়াজিব করা হয়েছে।
অন্যদিকে রোজার সিয়াম সাধনা শেষ হলেই আসে ঈদের আনন্দ। ঈদে মুসলিম সমাজের ঘরে ঘরে বয়ে যায় খুশির জোয়ার। কিন্তু মুসলিম সমাজের অভাবী, অসচ্ছল শ্রেণির ঘরে এই আনন্দের আলো নিষ্প্রভ হয়ে থাকে। হাসতে চাইলেও কান্নাই তাদের অনিবার্য নিয়তি হয়ে যায়। সেই সব দরিদ্র পরিবারের মুখে ঈদের দিনে হাসি ফোটাতে, ঈদের জামায়াতের আগেই সাদাকাতুল ফিতর আদায় করে দেওয়ার নির্দেশ দিয়েছেন রাসুলুল্লাহ (সা.)।
হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাজি.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) সাদাকাতুল ফিতর রোজাদারের অনর্থক ও অশ্লীল কাজের পবিত্রতাস্বরূপ এবং নিঃস্ব লোকদের জীবিকা হিসেবে ওয়াজিব করেছেন। যে ব্যক্তি তা ঈদের নামাজের আগে আদায় করবে, তা আল্লাহ তাআলার কাছে মকবুল সদকা হিসেবে পরিগণিত হবে। আর যে ব্যক্তি তা ঈদের নামাজের পর আদায় করবে, তা সাধারণ দান হিসেবে গণ্য হবে। (আবু দাউদ ১৬০৯)
এতিম ও গরিব শিক্ষার্থীদের দ্বীনি শিক্ষাদানের ব্যবস্থাপনাকারী মাদ্রাসাগুলোতে সদাকাতুল ফিতর প্রদান করলে, দারিদ্র্যবিমোচনের পাশাপাশি ইসলাম ও নৈতিক শিক্ষা প্রতিষ্ঠায়ও সাদাকাতুল ফিতরের মাধ্যমে অবদান রাখা যায়।
আসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
১৭ ঘণ্টা আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
২ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
২ দিন আগেহাজার বছরের মুসলিম ঐতিহ্যের স্মারক টুপি। ইসলামের সূচনাকাল থেকেই টুপি পরিধানের চল রয়েছে। ফিকহের দৃষ্টিকোণে টুপি পরা সুন্নত। মহানবী (সা.) সর্বদা টুপি পরতেন, হাদিসের একাধিক বর্ণনায় তার প্রমাণ মেলে। সাহাবায়ে কেরাম ও পরবর্তী যুগের সব অনুসরণীয় মুসলিম টুপি পরেছেন। শালীনতা ও সৌন্দর্যের আবরণ টুপি মুসলমানদের
২ দিন আগে