মুফতি লুৎফুর রহমান ফরায়েজী
প্রশ্ন: সম্প্রতি আমাদের এলাকার এক মসজিদে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের ফুটবল খেলার আয়োজন করা হয়। এ নিয়ে মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ বিষয়ে ইসলাম কী বলে? কোরআন-সুন্নাহর আলোকে জানতে চাই।
মুসতাইন বিল্লাহ, সিলেট
উত্তর: মসজিদকে সম্মান করা এবং সব ধরনের অহেতুক ও অপ্রয়োজনীয় কাজ, নোংরা বিষয় এবং খেলাধুলা থেকে মুক্ত রাখা জরুরি। এসব কাজ মসজিদকে অবমাননার শামিল। মসজিদের মর্যাদা প্রসঙ্গে পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আল্লাহ যেসব ঘরকে মর্যাদায় উন্নীত করার এবং সেগুলোতে তাঁর নাম উচ্চারণ করার আদেশ দিয়েছেন, সেখানে সে সকাল ও সন্ধ্যায় তাঁর পবিত্রতা ও মহিমা ঘোষণা করে।’ (সুরা নুর: ৩৬)
হজরত আনাস (রা.) থেকে বর্ণিত এক হাদিসে রাসুল (সা.) এরশাদ করেন, মসজিদ প্রস্রাব, নাপাকি ও আবর্জনার উপযুক্ত নয়; বরং মসজিদ আল্লাহ তাআলার জিকির ও কোরআন তিলাওয়াতের জন্য। (মুসলিম: ২৮৫) বোঝা গেল, মসজিদে খেলাধুলা করা জায়েজ নেই। এর দ্বারা মসজিদকে অসম্মান করা হয়। যে কারণে মসজিদ নির্মাণ করা হয়েছে, এ ছাড়া অন্য কাজে তা ব্যবহার করা গর্হিত অন্যায় ও বড় ধরনের গুনাহের কাজ। তাই প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের জন্য মসজিদের ভেতর ফুটবল খেলার কোনো সুযোগ নেই।
এখন প্রশ্ন হলো, মসজিদে খেলাধুলার যদি অনুমোদন না-ই থাকে, তবে নবীজির যুগে হাবশার কয়েকজন ব্যক্তি যে ঈদের দিনে মসজিদে নববির ভেতর খেলাধুলা করেছেন, তার হুকুম কী হবে? আলিমগণ বলেন, এই হাদিস দিয়ে মসজিদে খেলাধুলা জায়েজ বলার জন্য যথেষ্ট নয়। কারণ এ বিষয়ে হজরত আয়েশা (রা.) থেকে যেসব হাদিস বর্ণিত হয়েছে, তা বিশ্লেষণ করলে দেখা যায়, খেলাটি ছিল যুদ্ধকৌশলবিষয়ক, খেলেছেন কয়েকজন হাবশি এবং হজরত ওমর তাঁদের ধমক দেন। (ফতহুল বারি) তাহলে হাদিসের ব্যাখ্যা কী? আলিমগণ বলেন, মসজিদে যুদ্ধসংক্রান্ত প্রশিক্ষণের উপরিউক্ত বৈধতা রহিত হয়ে গেছে। কারণ পরে কোনো সাহাবি এমন আমল করেছেন মর্মে পাওয়া যায় না।
দ্বিতীয়ত, ঈদের দিনই কেবল এসব যুবককে ইসলামে আকৃষ্ট করতে নবীজি এই অনুমতি দিয়েছিলেন। তাই তো বড় কোনো সাহাবি মসজিদে খেলাধুলা করেছেন, এমন প্রমাণ পাওয়া যায় না। তৃতীয়ত, মসজিদের ভেতরের অংশে তাঁরা খেলাধুলা করেননি; বরং মসজিদের আঙিনায় করেছেন। হাদিসে আঙিনাকে মসজিদ বলে উল্লেখ করা হয়েছে। আমরা যদি ধরেও নিই, খেলাটি মসজিদের ভেতরে হয়েছিল, তবে বলতে হবে, রণপ্রস্তুতি-সম্পর্কিত হওয়ায় তা ইবাদতের অন্তর্ভুক্ত, সুতরাং মসজিদে তা করতে কোনো অসুবিধা নেই। (ফতহুল মুলহিম)
উত্তর দিয়েছেন: পরিচালক, তালীমুল ইসলাম ইনস্টিটিউট অ্যান্ড রিসার্চ সেন্টার, ঢাকা
প্রশ্ন: সম্প্রতি আমাদের এলাকার এক মসজিদে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের ফুটবল খেলার আয়োজন করা হয়। এ নিয়ে মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ বিষয়ে ইসলাম কী বলে? কোরআন-সুন্নাহর আলোকে জানতে চাই।
মুসতাইন বিল্লাহ, সিলেট
উত্তর: মসজিদকে সম্মান করা এবং সব ধরনের অহেতুক ও অপ্রয়োজনীয় কাজ, নোংরা বিষয় এবং খেলাধুলা থেকে মুক্ত রাখা জরুরি। এসব কাজ মসজিদকে অবমাননার শামিল। মসজিদের মর্যাদা প্রসঙ্গে পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আল্লাহ যেসব ঘরকে মর্যাদায় উন্নীত করার এবং সেগুলোতে তাঁর নাম উচ্চারণ করার আদেশ দিয়েছেন, সেখানে সে সকাল ও সন্ধ্যায় তাঁর পবিত্রতা ও মহিমা ঘোষণা করে।’ (সুরা নুর: ৩৬)
হজরত আনাস (রা.) থেকে বর্ণিত এক হাদিসে রাসুল (সা.) এরশাদ করেন, মসজিদ প্রস্রাব, নাপাকি ও আবর্জনার উপযুক্ত নয়; বরং মসজিদ আল্লাহ তাআলার জিকির ও কোরআন তিলাওয়াতের জন্য। (মুসলিম: ২৮৫) বোঝা গেল, মসজিদে খেলাধুলা করা জায়েজ নেই। এর দ্বারা মসজিদকে অসম্মান করা হয়। যে কারণে মসজিদ নির্মাণ করা হয়েছে, এ ছাড়া অন্য কাজে তা ব্যবহার করা গর্হিত অন্যায় ও বড় ধরনের গুনাহের কাজ। তাই প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের জন্য মসজিদের ভেতর ফুটবল খেলার কোনো সুযোগ নেই।
এখন প্রশ্ন হলো, মসজিদে খেলাধুলার যদি অনুমোদন না-ই থাকে, তবে নবীজির যুগে হাবশার কয়েকজন ব্যক্তি যে ঈদের দিনে মসজিদে নববির ভেতর খেলাধুলা করেছেন, তার হুকুম কী হবে? আলিমগণ বলেন, এই হাদিস দিয়ে মসজিদে খেলাধুলা জায়েজ বলার জন্য যথেষ্ট নয়। কারণ এ বিষয়ে হজরত আয়েশা (রা.) থেকে যেসব হাদিস বর্ণিত হয়েছে, তা বিশ্লেষণ করলে দেখা যায়, খেলাটি ছিল যুদ্ধকৌশলবিষয়ক, খেলেছেন কয়েকজন হাবশি এবং হজরত ওমর তাঁদের ধমক দেন। (ফতহুল বারি) তাহলে হাদিসের ব্যাখ্যা কী? আলিমগণ বলেন, মসজিদে যুদ্ধসংক্রান্ত প্রশিক্ষণের উপরিউক্ত বৈধতা রহিত হয়ে গেছে। কারণ পরে কোনো সাহাবি এমন আমল করেছেন মর্মে পাওয়া যায় না।
দ্বিতীয়ত, ঈদের দিনই কেবল এসব যুবককে ইসলামে আকৃষ্ট করতে নবীজি এই অনুমতি দিয়েছিলেন। তাই তো বড় কোনো সাহাবি মসজিদে খেলাধুলা করেছেন, এমন প্রমাণ পাওয়া যায় না। তৃতীয়ত, মসজিদের ভেতরের অংশে তাঁরা খেলাধুলা করেননি; বরং মসজিদের আঙিনায় করেছেন। হাদিসে আঙিনাকে মসজিদ বলে উল্লেখ করা হয়েছে। আমরা যদি ধরেও নিই, খেলাটি মসজিদের ভেতরে হয়েছিল, তবে বলতে হবে, রণপ্রস্তুতি-সম্পর্কিত হওয়ায় তা ইবাদতের অন্তর্ভুক্ত, সুতরাং মসজিদে তা করতে কোনো অসুবিধা নেই। (ফতহুল মুলহিম)
উত্তর দিয়েছেন: পরিচালক, তালীমুল ইসলাম ইনস্টিটিউট অ্যান্ড রিসার্চ সেন্টার, ঢাকা
ইবাদতের নিয়তে করা সব কাজই নেক আমলের অন্তর্ভুক্ত। আর নেক আমল মানুষের জীবনের প্রকৃত সম্পদ। এর মাধ্যমে পাওয়া যাবে জান্নাত। আল্লাহ তাআলা বলেন, ‘এবং যারা ইমান এনেছে ও সৎকর্ম করেছে, তারাই জান্নাতের অধিকারী, তারা সেখানে চিরকাল থাকবে।’ (সুরা বাকারা: ৮২)
৫ ঘণ্টা আগেভ্রমণের সময় নামাজের ক্ষেত্রে বিশেষ ছাড় দিয়েছে ইসলাম। কোনো ব্যক্তি নিজের আবাসস্থল থেকে ৪৮ মাইল তথা ৭৮ কিলোমিটার দূরের কোনো গন্তব্যে ভ্রমণের নিয়তে বের হয়ে তাঁর এলাকা পেরিয়ে গেলেই শরিয়তের দৃষ্টিতে সে মুসাফির হয়ে যায়। (জাওয়াহিরুল ফিকহ: ১/৪৩৬)
১ দিন আগেজুবাইদা বিনতে জাফর ইবনে মানসুর পঞ্চম আব্বাসি খলিফা হারুনুর রশিদের স্ত্রী ও জাফর ইবনুল মানসুরের কন্যা। তাঁর মা ছিলেন আল-খায়জুরানের বড় বোন সালসাল ইবনে আত্তা। জুবাইদার আসল নাম আমাতুল আজিজ। দাদা আল-মানসুর তাঁকে আদর করে জুবাইদা (ছোট মাখনের টুকরা) নামে ডাকতেন এবং এ নামেই তিনি ইতিহাসে বিখ্যাত।
২ দিন আগে