ইসলাম ডেস্ক
নামাজে ইমামতি করার কিছু প্রাথমিক শর্ত রয়েছে, কিছু যোগ্যতার মাপকাঠি রয়েছে। কিছু কারণে ইমামতি করা মাকরুহ হয়ে যায়। প্রাথমিক শর্তগুলো পাওয়া গেলে যেকোনো ব্যক্তির জন্য নামাজে ইমামতি করা বৈধ। অধিকতর যোগ্যতার মাপকাঠিগুলো উত্তম হওয়ার আলামত। মাকরুহ মানে, এসব পাওয়া গেলে নামাজে ইমামতি না করাই উত্তম।
নামাজে ইমামতি করার প্রাথমিক শর্তগুলো হলো পুরুষ হওয়া, মুসলমান হওয়া, সাবালক হওয়া, মানসিকভাবে সুস্থ হওয়া, নামাজ বিশুদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় কিরাত পড়তে সক্ষম হওয়া, নামাজের ফরজ-ওয়াজিব সম্পর্কে অবগত হওয়া, সঠিকভাবে কোরআন তিলাওয়াত করতে সক্ষম হওয়া।
ইমামতির জন্য সবচেয়ে যোগ্য ব্যক্তি হলেন বাদশাহ বা তাঁর স্থলাভিষিক্ত ব্যক্তি। মসজিদের জন্য নিযুক্ত ইমাম ওই মসজিদে ইমামতির বেশি যোগ্য। যদি কারও ঘরে জামাত হয়, তবে ওই ঘরের মালিকই প্রাথমিক যোগ্যতা থাকা সাপেক্ষে ইমামতির বেশি হকদার। উপস্থিত লোকদের মধ্যে যদি বাদশাহ, তাঁর স্থলাভিষিক্ত, মহল্লার ইমাম এবং ঘরের মালিক না থাকে, তাহলে ওই ব্যক্তিই বেশি হকদার, যিনি নামাজে শুদ্ধ ও অশুদ্ধ হওয়া সম্পর্কে মাসআলাগুলোর জ্ঞান রাখেন, এরপর হাফেজ, এরপর মুত্তাকি ব্যক্তি, এরপর বয়স্ক ব্যক্তি। যদি সবাই এসব গুণে সমান হন, তাহলে তাঁদের থেকে যাঁকে নির্বাচন করা হয়, তিনিই ইমামতির হকদার।
যেসব কারণে ইমামতি মাকরুহ হয় তার মধ্যে রয়েছে প্রকাশ্য গুনাহের কাজে জড়িত থাকা, বেদআতের সঙ্গে প্রকাশ্য জড়িত থাকা, আলেমের উপস্থিতিতে ধর্মীয় জ্ঞানহীন ব্যক্তির ইমামতি করা, কোনো দুর্বলতার কারণে মুসল্লিদের অপছন্দের হওয়া, সুন্নতসম্মত পরিমাণ থেকে নামাজকে দীর্ঘ করা ইত্যাদি।
নামাজে ইমামতি করার কিছু প্রাথমিক শর্ত রয়েছে, কিছু যোগ্যতার মাপকাঠি রয়েছে। কিছু কারণে ইমামতি করা মাকরুহ হয়ে যায়। প্রাথমিক শর্তগুলো পাওয়া গেলে যেকোনো ব্যক্তির জন্য নামাজে ইমামতি করা বৈধ। অধিকতর যোগ্যতার মাপকাঠিগুলো উত্তম হওয়ার আলামত। মাকরুহ মানে, এসব পাওয়া গেলে নামাজে ইমামতি না করাই উত্তম।
নামাজে ইমামতি করার প্রাথমিক শর্তগুলো হলো পুরুষ হওয়া, মুসলমান হওয়া, সাবালক হওয়া, মানসিকভাবে সুস্থ হওয়া, নামাজ বিশুদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় কিরাত পড়তে সক্ষম হওয়া, নামাজের ফরজ-ওয়াজিব সম্পর্কে অবগত হওয়া, সঠিকভাবে কোরআন তিলাওয়াত করতে সক্ষম হওয়া।
ইমামতির জন্য সবচেয়ে যোগ্য ব্যক্তি হলেন বাদশাহ বা তাঁর স্থলাভিষিক্ত ব্যক্তি। মসজিদের জন্য নিযুক্ত ইমাম ওই মসজিদে ইমামতির বেশি যোগ্য। যদি কারও ঘরে জামাত হয়, তবে ওই ঘরের মালিকই প্রাথমিক যোগ্যতা থাকা সাপেক্ষে ইমামতির বেশি হকদার। উপস্থিত লোকদের মধ্যে যদি বাদশাহ, তাঁর স্থলাভিষিক্ত, মহল্লার ইমাম এবং ঘরের মালিক না থাকে, তাহলে ওই ব্যক্তিই বেশি হকদার, যিনি নামাজে শুদ্ধ ও অশুদ্ধ হওয়া সম্পর্কে মাসআলাগুলোর জ্ঞান রাখেন, এরপর হাফেজ, এরপর মুত্তাকি ব্যক্তি, এরপর বয়স্ক ব্যক্তি। যদি সবাই এসব গুণে সমান হন, তাহলে তাঁদের থেকে যাঁকে নির্বাচন করা হয়, তিনিই ইমামতির হকদার।
যেসব কারণে ইমামতি মাকরুহ হয় তার মধ্যে রয়েছে প্রকাশ্য গুনাহের কাজে জড়িত থাকা, বেদআতের সঙ্গে প্রকাশ্য জড়িত থাকা, আলেমের উপস্থিতিতে ধর্মীয় জ্ঞানহীন ব্যক্তির ইমামতি করা, কোনো দুর্বলতার কারণে মুসল্লিদের অপছন্দের হওয়া, সুন্নতসম্মত পরিমাণ থেকে নামাজকে দীর্ঘ করা ইত্যাদি।
একজন মুমিনের জন্য তার জীবনকে ইসলামের নির্দেশনা মোতাবেক পরিচালিত করা এবং ইসলামে যা কিছু নিষিদ্ধ, তা ত্যাগ করা আবশ্যক। হাদিস শরিফে এটাকে উত্তম ধার্মিকতা আখ্যা দেওয়া হয়েছে। হজরত আবু জর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন...
১০ ঘণ্টা আগেআসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
১ দিন আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
২ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
২ দিন আগে