বিনোদন প্রতিবেদক, ঢাকা
সঠিক প্রচারের অভাবে অনেক সময় ভালো মানের সিনেমাও দর্শকের মনোযোগ আকর্ষণে ব্যর্থ হয়। সিনেমার সাফল্যে প্রচারের বিকল্প নেই। তাই সিনেমা মুক্তির আগে ও পরে প্রচার নিয়ে ব্যস্ত সময় পার করেন নির্মাতা ও শিল্পীরা। তবে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন শিল্পীর বিরুদ্ধে সিনেমার প্রচারে অংশ না নেওয়ার অভিযোগ তুলেছেন কয়েকজন নির্মাতা। তাঁদের দাবি, অভিনয়শিল্পীদের প্রচারবিমুখতার কারণে কাঙ্ক্ষিত ফল পাচ্ছে না সিনেমাগুলো।
এবার ঈদুল আজহায় মুক্তি পেয়েছে মোহাম্মদ ইকবালের ‘রিভেঞ্জ’। এতে জুটি হয়ে অভিনয় করেছেন রোশান ও বুবলী। মুক্তির পর সিঙ্গেল স্ক্রিন ও মাল্টিপ্লেক্স—কোথাও তেমন সুবিধা করতে পারেনি সিনেমাটি। মুক্তির আগে সংবাদ সম্মেলনে দেখা গেলেও মুক্তির পর কোনো হলে দেখা যায়নি নায়ক-নায়িকাকে। পরিচালক একাই ঘুরে বেড়িয়েছেন হলে হলে। সেই সময় রোশান ও বুবলীকে নিয়ে নিজের অসন্তুষ্টির কথা জানান নির্মাতা। মোহাম্মদ ইকবাল বলেন, ‘রিভেঞ্জ সিনেমার প্রচারে তাঁদের ভূমিকা নিয়ে আমি সন্তুষ্ট নই। তাঁদের নিজেদের কি কোনো দায়িত্ব নেই? বাংলাদেশের মানুষ তো নায়ক-নায়িকাদের চেনে। পরিচালক ও প্রযোজকদের কয়জন চেনে? তাঁদের (নায়ক-নায়িকা) অভিনীত সিনেমা তো তাঁদেরই প্রমোট করতে হবে। আমার দায়িত্ব একটি পরিপূর্ণ সিনেমা নির্মাণ করে মুক্তি দেওয়া। সেটা আমি করেছি। প্রচারের দায়িত্ব তো তাঁদেরও। নাকি এটাও শুধু আমার একার দায়িত্ব? স্বামীর (শাকিব খান) সিনেমা মুক্তি পেয়েছে বলে বুবলী কি নিজের সিনেমার প্রচার করবে না? আর রোশান তো কোনো সিনেমাই ঠিকভাবে প্রচার করে না।’
ইকবালের পরবর্তী সিনেমাতেও ছিলেন রোশান ও বুবলী। এ ঘটনার জের ধরে ৪০ ভাগ শুটিংয়ের পরেও তাঁদের দুজনকেই সিনেমা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতা।
ঈদে মুক্তি পাওয়া আরেক সিনেমা ‘আগন্তুক’-এর প্রচারে নায়িকা পূজা চেরিকে নিয়েও উঠেছিল প্রশ্ন। ওয়েব ফিল্মকে সিনেমা হিসেবে মুক্তি দেওয়ায় তাঁর পারিশ্রমিক নিয়ে তৈরি হয়েছিল জটিলতা। সে কারণেই নাকি প্রচার থেকে দূরে ছিলেন পূজা। তবে মুক্তির পর সমস্যা মিটিয়ে হল ভিজিটে দেখা গিয়েছিল তাঁকে। সে সময় পূজা বলেন, ‘প্রচারের বিষয়টি শিল্পীদের ওপর নির্ভর করে না। আমি নিজের জায়গা থেকে প্রচার করতেই পারি। কিন্তু অনুমতির একটি বিষয় থাকে। যখন থেকে অনুমতি পেয়েছি, তখন থেকেই প্রচার শুরু করেছি।’
এর আগে গত মে মাসে মুক্তি পাওয়া ‘সুস্বাগতম’ সিনেমার প্রচারে নায়ক নিরব ও নায়িকা স্পর্শিয়া সহযোগিতা করছেন না বলে অভিযোগ আনেন পরিচালক সফিকুল আলম। তিনি জানান, সিনেমা মুক্তির কথা জানানোর পরও নায়ক-নায়িকার কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।
সফিকুল আলম বলেন, ‘সিনেমা মুক্তির খবর জানালেও নিরব ও স্পর্শিয়ার কাছ থেকে কোনো সাড়া পাইনি। পোস্টার, টিজার রিলিজ দেওয়া হলেও সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁরা কিছুই শেয়ার করেননি। হোয়াটসঅ্যাপে টিজার, পোস্টার পাঠানো হলেও কোনো সাড়া দেননি। তাঁরা কেন এমন আচরণ করেছেন, সেটাও আমাদের জানাননি। নির্মাতা হিসেবে সিনেমাটি যেমন আমার, অভিনয়শিল্পী হিসেবে তাঁদেরও। কিন্তু দুই অভিনয়শিল্পীর আচরণে সেটা মনে হয়নি।’
গত রোজার ঈদে মুক্তি পাওয়া ‘মায়া: দ্য লাভ’ সিনেমার নির্মাতা জসিম উদ্দিন জাকিরও জানালেন প্রচার নিয়ে তিক্ত অভিজ্ঞতার কথা। নির্মাতা বলেন, ‘সিনেমার অভিনয়শিল্পীদের সঙ্গে আলোচনা করে প্রচারের পরিকল্পনা করেছিলাম। কিন্তু সংবাদ সম্মেলনের পর শবনম বুবলী ও সাইমন সাদিকের মধ্যে সিনেমাটি নিয়ে কোনো আগ্রহ দেখিনি। বারবার কল করেছি, মেসেজ দিয়েছি, কিন্তু কারও কাছ থেকে উত্তর পাইনি। প্রথম দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমার প্রচার করলেও ঈদের তিন দিন আগে থেকে তাঁরা চুপ হয়ে যান। কেন তাঁদের এমন আচরণ, সেটাই আমরা বুঝতে পারিনি। তাঁদের এমন আচরণে শুধু আমার নয়, প্রযোজকেরও মন ভেঙে গেছে।’
‘মায়া: ২’ নির্মাণের পরিকল্পনা থাকলেও পুরোনোদের বেশির ভাগ থাকছেন না বলে জানান নির্মাতা। মায়া সিনেমার প্রচারে শিল্পীদের অসহযোগিতার কারণে পুরোনোদের বাদ দিয়ে নতুনদের নিয়ে কাজ করতে চান নির্মাতা ও প্রযোজক।
সংশ্লিষ্ট পরিচালক ও প্রযোজকেরা জানিয়েছেন, এ ধরনের সংকট কাটিয়ে উঠতে অভিনয়শিল্পীদের সচেতনতা আর দায়িত্ববোধ নিয়ে কাজ করা উচিত। আবার কোনো কোনো নির্মাতা-প্রযোজকেরও প্রচার পরিকল্পনায় ঘাটতি থাকতে পারে। উভয় পক্ষের আলোচনার মাধ্যমে এসব সমস্যার সমাধান করা উচিত। কোনো এক পক্ষের দায়িত্বহীনতায় একটি শিল্প বা বাণিজ্যিক কর্মকে নষ্ট হতে দেওয়া উচিত নয়।
সঠিক প্রচারের অভাবে অনেক সময় ভালো মানের সিনেমাও দর্শকের মনোযোগ আকর্ষণে ব্যর্থ হয়। সিনেমার সাফল্যে প্রচারের বিকল্প নেই। তাই সিনেমা মুক্তির আগে ও পরে প্রচার নিয়ে ব্যস্ত সময় পার করেন নির্মাতা ও শিল্পীরা। তবে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন শিল্পীর বিরুদ্ধে সিনেমার প্রচারে অংশ না নেওয়ার অভিযোগ তুলেছেন কয়েকজন নির্মাতা। তাঁদের দাবি, অভিনয়শিল্পীদের প্রচারবিমুখতার কারণে কাঙ্ক্ষিত ফল পাচ্ছে না সিনেমাগুলো।
এবার ঈদুল আজহায় মুক্তি পেয়েছে মোহাম্মদ ইকবালের ‘রিভেঞ্জ’। এতে জুটি হয়ে অভিনয় করেছেন রোশান ও বুবলী। মুক্তির পর সিঙ্গেল স্ক্রিন ও মাল্টিপ্লেক্স—কোথাও তেমন সুবিধা করতে পারেনি সিনেমাটি। মুক্তির আগে সংবাদ সম্মেলনে দেখা গেলেও মুক্তির পর কোনো হলে দেখা যায়নি নায়ক-নায়িকাকে। পরিচালক একাই ঘুরে বেড়িয়েছেন হলে হলে। সেই সময় রোশান ও বুবলীকে নিয়ে নিজের অসন্তুষ্টির কথা জানান নির্মাতা। মোহাম্মদ ইকবাল বলেন, ‘রিভেঞ্জ সিনেমার প্রচারে তাঁদের ভূমিকা নিয়ে আমি সন্তুষ্ট নই। তাঁদের নিজেদের কি কোনো দায়িত্ব নেই? বাংলাদেশের মানুষ তো নায়ক-নায়িকাদের চেনে। পরিচালক ও প্রযোজকদের কয়জন চেনে? তাঁদের (নায়ক-নায়িকা) অভিনীত সিনেমা তো তাঁদেরই প্রমোট করতে হবে। আমার দায়িত্ব একটি পরিপূর্ণ সিনেমা নির্মাণ করে মুক্তি দেওয়া। সেটা আমি করেছি। প্রচারের দায়িত্ব তো তাঁদেরও। নাকি এটাও শুধু আমার একার দায়িত্ব? স্বামীর (শাকিব খান) সিনেমা মুক্তি পেয়েছে বলে বুবলী কি নিজের সিনেমার প্রচার করবে না? আর রোশান তো কোনো সিনেমাই ঠিকভাবে প্রচার করে না।’
ইকবালের পরবর্তী সিনেমাতেও ছিলেন রোশান ও বুবলী। এ ঘটনার জের ধরে ৪০ ভাগ শুটিংয়ের পরেও তাঁদের দুজনকেই সিনেমা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতা।
ঈদে মুক্তি পাওয়া আরেক সিনেমা ‘আগন্তুক’-এর প্রচারে নায়িকা পূজা চেরিকে নিয়েও উঠেছিল প্রশ্ন। ওয়েব ফিল্মকে সিনেমা হিসেবে মুক্তি দেওয়ায় তাঁর পারিশ্রমিক নিয়ে তৈরি হয়েছিল জটিলতা। সে কারণেই নাকি প্রচার থেকে দূরে ছিলেন পূজা। তবে মুক্তির পর সমস্যা মিটিয়ে হল ভিজিটে দেখা গিয়েছিল তাঁকে। সে সময় পূজা বলেন, ‘প্রচারের বিষয়টি শিল্পীদের ওপর নির্ভর করে না। আমি নিজের জায়গা থেকে প্রচার করতেই পারি। কিন্তু অনুমতির একটি বিষয় থাকে। যখন থেকে অনুমতি পেয়েছি, তখন থেকেই প্রচার শুরু করেছি।’
এর আগে গত মে মাসে মুক্তি পাওয়া ‘সুস্বাগতম’ সিনেমার প্রচারে নায়ক নিরব ও নায়িকা স্পর্শিয়া সহযোগিতা করছেন না বলে অভিযোগ আনেন পরিচালক সফিকুল আলম। তিনি জানান, সিনেমা মুক্তির কথা জানানোর পরও নায়ক-নায়িকার কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।
সফিকুল আলম বলেন, ‘সিনেমা মুক্তির খবর জানালেও নিরব ও স্পর্শিয়ার কাছ থেকে কোনো সাড়া পাইনি। পোস্টার, টিজার রিলিজ দেওয়া হলেও সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁরা কিছুই শেয়ার করেননি। হোয়াটসঅ্যাপে টিজার, পোস্টার পাঠানো হলেও কোনো সাড়া দেননি। তাঁরা কেন এমন আচরণ করেছেন, সেটাও আমাদের জানাননি। নির্মাতা হিসেবে সিনেমাটি যেমন আমার, অভিনয়শিল্পী হিসেবে তাঁদেরও। কিন্তু দুই অভিনয়শিল্পীর আচরণে সেটা মনে হয়নি।’
গত রোজার ঈদে মুক্তি পাওয়া ‘মায়া: দ্য লাভ’ সিনেমার নির্মাতা জসিম উদ্দিন জাকিরও জানালেন প্রচার নিয়ে তিক্ত অভিজ্ঞতার কথা। নির্মাতা বলেন, ‘সিনেমার অভিনয়শিল্পীদের সঙ্গে আলোচনা করে প্রচারের পরিকল্পনা করেছিলাম। কিন্তু সংবাদ সম্মেলনের পর শবনম বুবলী ও সাইমন সাদিকের মধ্যে সিনেমাটি নিয়ে কোনো আগ্রহ দেখিনি। বারবার কল করেছি, মেসেজ দিয়েছি, কিন্তু কারও কাছ থেকে উত্তর পাইনি। প্রথম দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমার প্রচার করলেও ঈদের তিন দিন আগে থেকে তাঁরা চুপ হয়ে যান। কেন তাঁদের এমন আচরণ, সেটাই আমরা বুঝতে পারিনি। তাঁদের এমন আচরণে শুধু আমার নয়, প্রযোজকেরও মন ভেঙে গেছে।’
‘মায়া: ২’ নির্মাণের পরিকল্পনা থাকলেও পুরোনোদের বেশির ভাগ থাকছেন না বলে জানান নির্মাতা। মায়া সিনেমার প্রচারে শিল্পীদের অসহযোগিতার কারণে পুরোনোদের বাদ দিয়ে নতুনদের নিয়ে কাজ করতে চান নির্মাতা ও প্রযোজক।
সংশ্লিষ্ট পরিচালক ও প্রযোজকেরা জানিয়েছেন, এ ধরনের সংকট কাটিয়ে উঠতে অভিনয়শিল্পীদের সচেতনতা আর দায়িত্ববোধ নিয়ে কাজ করা উচিত। আবার কোনো কোনো নির্মাতা-প্রযোজকেরও প্রচার পরিকল্পনায় ঘাটতি থাকতে পারে। উভয় পক্ষের আলোচনার মাধ্যমে এসব সমস্যার সমাধান করা উচিত। কোনো এক পক্ষের দায়িত্বহীনতায় একটি শিল্প বা বাণিজ্যিক কর্মকে নষ্ট হতে দেওয়া উচিত নয়।
গাজীপুর মহানগরের বোর্ডবাজার এলাকার ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা পিকনিকে যাচ্ছিলেন শ্রীপুরের মাটির মায়া ইকো রিসোর্টে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে বাসগুলো গ্রামের সরু সড়কে ঢোকার পর বিদ্যুতের তারে জড়িয়ে যায় বিআরটিসির একটি দোতলা বাস...
১৭ ঘণ্টা আগেঝড়-জলোচ্ছ্বাস থেকে রক্ষায় সন্দ্বীপের ব্লক বেড়িবাঁধসহ একাধিক প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ লক্ষ্যে বরাদ্দ দেওয়া হয়েছে ৫৬২ কোটি টাকা। এ জন্য টেন্ডারও হয়েছে। প্রায় এক বছর পেরিয়ে গেলেও ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো কাজ শুরু করছে না। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তাগাদায়ও কোনো কাজ হচ্ছে না বলে জানিয়েছেন...
৫ দিন আগেদেশের পরিবহন খাতের অন্যতম নিয়ন্ত্রণকারী ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। সাইফুল আলমের নেতৃত্বাধীন এ কমিটিকে নিবন্ধন দেয়নি শ্রম অধিদপ্তর। তবে এটি কার্যক্রম চালাচ্ছে। কমিটির নেতারা অংশ নিচ্ছেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের...
৫ দিন আগেআলুর দাম নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে এবার নিজেই বিক্রির উদ্যোগ নিয়েছে সরকার। বাজার স্থিতিশীল রাখতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে রাজধানীতে ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে ভর্তুকি মূল্যে আলু বিক্রি করা হবে। একজন গ্রাহক ৪০ টাকা দরে সর্বোচ্চ তিন কেজি আলু কিনতে পারবেন...
৫ দিন আগে