হুমায়ুন কবীর
আমরা যখন আমাদের অধিকার কারও থেকে বুঝে নিই, তখন খুব সচেতনভাবে নিই। কিন্তু কারও অধিকার যখন আমাদের কাছে থাকে, তখন সেটা তাকে সঠিকভাবে বুঝিয়ে দিতে গড়িমসি করি। যখন কারও থেকে ওজন করে দ্রব্য নিই, তখন সচেতনভাবে নিলেও অন্যকে ওজনে ঠকাতে আমরা বেশ পারদর্শী। ওজনে কম দেওয়ার পরকালীন শাস্তি তো আছে, দুনিয়ার শাস্তিও ভয়াবহ। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘বহু দুর্ভোগ আছে তাদের, যারা ওজনে কম দেয়। যারা মানুষের কাছ থেকে যখন ওজন করে নেয়, পূর্ণমাত্রায় নেয়। আর যখন অন্যকে ওজন করে দেয়, তখন কমিয়ে দেয়।’ (সুরা মুতাফফিফিন: ১-৩)
পবিত্র কোরআনে আরও এরশাদ হয়েছে, ‘সুতরাং ওজন ঠিকভাবে করবে এবং মানুষের মালিকানাধীন বস্তুসমূহে তাদের অধিকার খর্ব করবে না; আর দুনিয়ায় শান্তি স্থাপনের পর অশান্তি বিস্তার করবে না।’ (সুরা আরাফ: ৮৫) অন্য আয়াতে এরশাদ হয়েছে, ‘তোমরা পরিমাণ ও ওজন ন্যায়সংগতভাবে পূর্ণ করবে।
মানুষকে তাদের দ্রব্যাদি কম দেবে না এবং পৃথিবীতে অশান্তি বিস্তার করে বেড়াবে না।’ (সুরা হুদ: ৮৫) আয়াত দুটি সম্পর্কে মুফাসসিরগণ বলেছেন, যে সমাজে মানুষ একে অপরকে ঠকায় এবং ওজনে কম দেয়, তাদের দুনিয়ার প্রাথমিক শাস্তি হলো, সেই সমাজে শান্তিশৃঙ্খলা থাকে না। সর্বত্র অশান্তি বিরাজ করে।
ওজনে কম দেওয়ার আরেকটি দুনিয়াবি শাস্তি হলো, তার জীবনে অভাব নেমে আসে। হাদিসে এসেছে, ‘যে সম্প্রদায় ওজনে কম দেয়, তাদের আল্লাহ তাআলা দুর্ভিক্ষে ফেলে দেন।’ (ইবনে মাজাহ: ৪০১৯)
এ ছাড়া আখিরাতের ভয়াবহ শাস্তি তো আছেই। গুনাহের দুনিয়াবি শাস্তি হয় ছোট আর আখিরাতের শাস্তি হয় কঠিন। আল্লাহ তাআলা বলেছেন, ‘সেই বড় শাস্তির আগে আমি তাদের অবশ্যই লঘু শাস্তির স্বাদও গ্রহণ করাব।’ (সুরা সাজদাহ: ২১)
হুমায়ুন কবীর
শিক্ষক, মাদ্রাসাতুল হেরা, ঢাকা
আমরা যখন আমাদের অধিকার কারও থেকে বুঝে নিই, তখন খুব সচেতনভাবে নিই। কিন্তু কারও অধিকার যখন আমাদের কাছে থাকে, তখন সেটা তাকে সঠিকভাবে বুঝিয়ে দিতে গড়িমসি করি। যখন কারও থেকে ওজন করে দ্রব্য নিই, তখন সচেতনভাবে নিলেও অন্যকে ওজনে ঠকাতে আমরা বেশ পারদর্শী। ওজনে কম দেওয়ার পরকালীন শাস্তি তো আছে, দুনিয়ার শাস্তিও ভয়াবহ। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘বহু দুর্ভোগ আছে তাদের, যারা ওজনে কম দেয়। যারা মানুষের কাছ থেকে যখন ওজন করে নেয়, পূর্ণমাত্রায় নেয়। আর যখন অন্যকে ওজন করে দেয়, তখন কমিয়ে দেয়।’ (সুরা মুতাফফিফিন: ১-৩)
পবিত্র কোরআনে আরও এরশাদ হয়েছে, ‘সুতরাং ওজন ঠিকভাবে করবে এবং মানুষের মালিকানাধীন বস্তুসমূহে তাদের অধিকার খর্ব করবে না; আর দুনিয়ায় শান্তি স্থাপনের পর অশান্তি বিস্তার করবে না।’ (সুরা আরাফ: ৮৫) অন্য আয়াতে এরশাদ হয়েছে, ‘তোমরা পরিমাণ ও ওজন ন্যায়সংগতভাবে পূর্ণ করবে।
মানুষকে তাদের দ্রব্যাদি কম দেবে না এবং পৃথিবীতে অশান্তি বিস্তার করে বেড়াবে না।’ (সুরা হুদ: ৮৫) আয়াত দুটি সম্পর্কে মুফাসসিরগণ বলেছেন, যে সমাজে মানুষ একে অপরকে ঠকায় এবং ওজনে কম দেয়, তাদের দুনিয়ার প্রাথমিক শাস্তি হলো, সেই সমাজে শান্তিশৃঙ্খলা থাকে না। সর্বত্র অশান্তি বিরাজ করে।
ওজনে কম দেওয়ার আরেকটি দুনিয়াবি শাস্তি হলো, তার জীবনে অভাব নেমে আসে। হাদিসে এসেছে, ‘যে সম্প্রদায় ওজনে কম দেয়, তাদের আল্লাহ তাআলা দুর্ভিক্ষে ফেলে দেন।’ (ইবনে মাজাহ: ৪০১৯)
এ ছাড়া আখিরাতের ভয়াবহ শাস্তি তো আছেই। গুনাহের দুনিয়াবি শাস্তি হয় ছোট আর আখিরাতের শাস্তি হয় কঠিন। আল্লাহ তাআলা বলেছেন, ‘সেই বড় শাস্তির আগে আমি তাদের অবশ্যই লঘু শাস্তির স্বাদও গ্রহণ করাব।’ (সুরা সাজদাহ: ২১)
হুমায়ুন কবীর
শিক্ষক, মাদ্রাসাতুল হেরা, ঢাকা
একজন মুমিনের জন্য তার জীবনকে ইসলামের নির্দেশনা মোতাবেক পরিচালিত করা এবং ইসলামে যা কিছু নিষিদ্ধ, তা ত্যাগ করা আবশ্যক। হাদিস শরিফে এটাকে উত্তম ধার্মিকতা আখ্যা দেওয়া হয়েছে। হজরত আবু জর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন...
১৯ ঘণ্টা আগেআসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
২ দিন আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
৩ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
৩ দিন আগে