হুসাইন আহমদ
খাঁটি তওবা অন্তরকে পরিশুদ্ধ করে। ইসলামে তওবা হলো, অতীতের সব গুনাহের জন্য অনুশোচনা করে ভবিষ্যতে কখনো তা না করার দৃঢ়প্রত্যয় করে আল্লাহর কাছে ক্ষমাপ্রার্থনা করা। হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা আল্লাহর কাছে তওবা করো। কেননা আমি আল্লাহর কাছে প্রতিদিন ১০০ বার তওবা করে থাকি।’ (সহিহ মুসলিম: ৬৭৫২) দেখুন, মহানবী (সা.)
গুনাহমুক্ত হওয়া সত্ত্বেও আল্লাহর কাছে প্রতিদিন ১০০ বার তওবা করেছেন, তাহলে আমরা যারা দুর্বল মুমিন, প্রতিনিয়ত গুনাহের সাগরে হাবুডুবু খাচ্ছি, তাদের কতবার আল্লাহর দরবারে সিজদাবনত হয়ে তওবা করা উচিত?
নিষ্ঠার সঙ্গে তওবা করে সেটার ওপর অবিচল থাকা মুমিনের কর্তব্য। ভবিষ্যতে কোনো গুনাহের সঙ্গে সম্পর্ক না রাখার সর্বাত্মক চেষ্টা করতে হবে। মহান আল্লাহর সব বিধিবিধান মেনে চলতে হবে। নিজের প্রবৃত্তির কাছে কোনোভাবেই পরাজিত হওয়া যাবে না। এ জন্য তওবা করার সময় অন্তরে অনুশোচনা রেখে, অতীত ও ভবিষ্যতের সব গুনাহ থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে। হজরত ওমর (রা.)-কে খাঁটি তওবা সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ‘মানুষ খারাপ কাজ থেকে তওবা করবে, এরপর আর কখনো (গুনাহের পথে) ফিরে আসবে না।’
নিষ্ঠার সঙ্গে তওবা করতে পারলে অন্তরে দারুণ প্রশান্তি আসে, গুনাহের ভারে ভারাক্রান্ত হৃদয় থেকে যেন পাথর নেমে যায়। হৃদয় কোমল হয়, সুপ্ত মানবিকতা ও পরিশুদ্ধতা জেগে ওঠে।
গুনাহের পথ ছেড়ে মানুষ তখন আল্লাহর ইবাদত ও মানুষের কল্যাণে নিয়োজিত হয়। আল্লাহর হক ইবাদত যেমন যথাযথভাবে আদায় করে, বান্দার হক দেনা-পাওনা ইত্যাদিতেও কোনো দুর্বলতা রাখে না। এটিই প্রকৃত মুমিনের পরিচয়।
লেখক: শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক
খাঁটি তওবা অন্তরকে পরিশুদ্ধ করে। ইসলামে তওবা হলো, অতীতের সব গুনাহের জন্য অনুশোচনা করে ভবিষ্যতে কখনো তা না করার দৃঢ়প্রত্যয় করে আল্লাহর কাছে ক্ষমাপ্রার্থনা করা। হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা আল্লাহর কাছে তওবা করো। কেননা আমি আল্লাহর কাছে প্রতিদিন ১০০ বার তওবা করে থাকি।’ (সহিহ মুসলিম: ৬৭৫২) দেখুন, মহানবী (সা.)
গুনাহমুক্ত হওয়া সত্ত্বেও আল্লাহর কাছে প্রতিদিন ১০০ বার তওবা করেছেন, তাহলে আমরা যারা দুর্বল মুমিন, প্রতিনিয়ত গুনাহের সাগরে হাবুডুবু খাচ্ছি, তাদের কতবার আল্লাহর দরবারে সিজদাবনত হয়ে তওবা করা উচিত?
নিষ্ঠার সঙ্গে তওবা করে সেটার ওপর অবিচল থাকা মুমিনের কর্তব্য। ভবিষ্যতে কোনো গুনাহের সঙ্গে সম্পর্ক না রাখার সর্বাত্মক চেষ্টা করতে হবে। মহান আল্লাহর সব বিধিবিধান মেনে চলতে হবে। নিজের প্রবৃত্তির কাছে কোনোভাবেই পরাজিত হওয়া যাবে না। এ জন্য তওবা করার সময় অন্তরে অনুশোচনা রেখে, অতীত ও ভবিষ্যতের সব গুনাহ থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে। হজরত ওমর (রা.)-কে খাঁটি তওবা সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ‘মানুষ খারাপ কাজ থেকে তওবা করবে, এরপর আর কখনো (গুনাহের পথে) ফিরে আসবে না।’
নিষ্ঠার সঙ্গে তওবা করতে পারলে অন্তরে দারুণ প্রশান্তি আসে, গুনাহের ভারে ভারাক্রান্ত হৃদয় থেকে যেন পাথর নেমে যায়। হৃদয় কোমল হয়, সুপ্ত মানবিকতা ও পরিশুদ্ধতা জেগে ওঠে।
গুনাহের পথ ছেড়ে মানুষ তখন আল্লাহর ইবাদত ও মানুষের কল্যাণে নিয়োজিত হয়। আল্লাহর হক ইবাদত যেমন যথাযথভাবে আদায় করে, বান্দার হক দেনা-পাওনা ইত্যাদিতেও কোনো দুর্বলতা রাখে না। এটিই প্রকৃত মুমিনের পরিচয়।
লেখক: শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক
আসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
১১ ঘণ্টা আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
১ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
১ দিন আগেহাজার বছরের মুসলিম ঐতিহ্যের স্মারক টুপি। ইসলামের সূচনাকাল থেকেই টুপি পরিধানের চল রয়েছে। ফিকহের দৃষ্টিকোণে টুপি পরা সুন্নত। মহানবী (সা.) সর্বদা টুপি পরতেন, হাদিসের একাধিক বর্ণনায় তার প্রমাণ মেলে। সাহাবায়ে কেরাম ও পরবর্তী যুগের সব অনুসরণীয় মুসলিম টুপি পরেছেন। শালীনতা ও সৌন্দর্যের আবরণ টুপি মুসলমানদের
১ দিন আগে