ইসলাম ডেস্ক
পরোপকারের মনোভাব নিয়ে নিজের জন্য আবশ্যক নয়– এমন কাজ করার নামই স্বেচ্ছাসেবা। স্বেচ্ছাসেবক কোনো আর্থিক বা সামাজিক স্বার্থের জন্য কাজ করে না, স্বার্থহীন মানবসেবাই এখানে মুখ্য। একজন বিশ্বাসী স্বেচ্ছাসেবকের আসল লক্ষ্য থাকে কেবল আল্লাহর সন্তুষ্টি অর্জন। কোরআনে স্বেচ্ছাসেবার গুরুত্ব বোঝাতে একে কল্যাণকর হিসেবে আখ্যা দিয়েছেন আল্লাহ তাআলা। তিনি বলেন, ‘যে ব্যক্তি স্বেচ্ছায় সৎকর্ম করে, তা তার জন্য কল্যাণকর।’ (সুরা বাকারা: ১৮৪)
শুধু নামাজ-রোজাই সৎকর্ম—এই ধারণা ঠিক নয়। ইমানের পাশাপাশি মানবসেবায় ব্রতী হওয়াও সৎকর্মের অন্তর্ভুক্ত। আল্লাহ তাআলা বলেন, ‘সৎকর্ম শুধু এই নয় যে, পূর্ব কিংবা পশ্চিমে মুখ করবে। বরং বড় সৎকর্ম হলো, ইমান আনবে আল্লাহর ওপর, কিয়ামত দিবসের ওপর, ফেরেশতাদের ওপর এবং নবী-রাসুলদের ওপর, আর সম্পদ ব্যয় করবে তারই মহব্বতে আত্মীয়স্বজন, এতিম-মিসকিন, মুসাফির-ভিখারি ও মুক্তিকামী দাসের জন্য।’ (সুরা বাকারা: ১৭৭)
সাহাবায়ে কেরাম ছিলেন অত্যন্ত পরোপকারী ও স্বেচ্ছাসেবী মানসের অধিকারী। পবিত্র কোরআনে তাঁদের অন্যতম গুণ অন্যকে প্রাধান্য দেওয়ার কথা এসেছে। অন্যকে প্রাধান্য দেওয়া উৎকৃষ্ট মানের স্বেচ্ছাসেবা। নিজের স্বার্থ জলাঞ্জলি দিয়েই অন্যকে প্রাধান্য দেওয়া যায়। আল্লাহ তাআলা বলেন, ‘যারা মুহাজিরদের আগমনের আগে মদিনায় বসবাস করেছিল এবং বিশ্বাস স্থাপন করেছিল, তারা মুহাজিরদের ভালোবাসে, মুহাজিরদের যা দেওয়া হয়েছে, তার জন্য তারা অন্তরে ঈর্ষা পোষণ করে না এবং নিজেরা অভাবগ্রস্ত হলেও তাদের অগ্রাধিকার দেয়। যারা মনের কার্পণ্য থেকে মুক্ত, তারাই সফলকাম।’ (সুরা হাশর: ৯)
পবিত্র কোরআনে জুলকারনাইনের প্রাচীর নির্মাণের ঘটনা স্বেচ্ছাসেবকদের জন্য শিক্ষা। মুসা (আ.)-এর স্বেচ্ছাসেবার কথাও কোরআনে আলোচিত হয়েছে। দুজন নারীর অসহায়ত্বে তিনি স্বেচ্ছাশ্রমে এগিয়ে এসেছেন। হাদিসে রাসুল ও সাহাবিদের জীবন থেকে স্বেচ্ছাসেবার অনেক দৃষ্টান্ত পাই। মদিনা রাষ্ট্রের পরতে পরতে সাহাবায়ে কেরামের স্বেচ্ছাশ্রমের দাগ লেগে আছে। খন্দকের যুদ্ধে সাহাবিদের সঙ্গে স্বয়ং রাসুল (সা.) পরিখা খননে যোগ দেন।
স্বেচ্ছাসেবার গুরুত্ব বর্ণনা করে রাসুল (সা.) ইরশাদ করেন, ‘যত দিন সূর্য উদিত হবে, মানুষের প্রতিটি আঙুলের হাড় তথা ছোট কাজই সদকা। দুই ব্যক্তির মধ্যে ইনসাফের সঙ্গে ফয়সালা করা সদকা। বাহনে উঠতে সাহায্য করা সদকা। বাহনে কারও মালামাল উঠিয়ে দেওয়া সদকা। ভালো কথা বলা সদকা। নামাজের জন্য যাওয়ার পথের প্রতিটি পদক্ষেপ সদকা। পথ দেখিয়ে দেওয়া সদকা। রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে ফেলা সদকা।’ (বুখারি: ২৮৯১)
স্বেচ্ছাসেবকদের জন্য রয়েছে আল্লাহর সাহায্য। রাসুল (সা.) বলেন, ‘বান্দা তার ভাইকে যতক্ষণ সাহায্য করে, আল্লাহ ততক্ষণ তাকে সাহায্য করে থাকেন।’ (মুসলিম: ২১৪৮)
স্বেচ্ছাসেবকদের মুজাহিদ ও বীর উল্লেখ করে রাসুল (সা.) বলেন, ‘বিধবা ও অসহায়দের সেবকেরা আল্লাহর পথের মুজাহিদ কিংবা তাহাজ্জুদগুজার ও নিয়মিত নফল রোজা পালনকারীর মতো মর্যাদাবান।’ (বুখারি: ৫৩৫৩)
স্বেচ্ছাসেবীদের জন্য সর্বশ্রেষ্ঠ পুরস্কার জান্নাত। মহানবী (সা.) বলেন, ‘যে মুসলমান অপর মুসলমানকে বস্ত্রহীন অবস্থায় পেয়ে বস্ত্রদান করে, আল্লাহ তাকে জান্নাতে সবুজ পোশাক পরাবেন। খাদ্য দান করলে জান্নাতের ফল খাওয়াবেন, পানি পান করালে জান্নাতের শরবত পান করাবেন।’ (আবু দাউদ: ১৭৫২)
পরোপকারের মনোভাব নিয়ে নিজের জন্য আবশ্যক নয়– এমন কাজ করার নামই স্বেচ্ছাসেবা। স্বেচ্ছাসেবক কোনো আর্থিক বা সামাজিক স্বার্থের জন্য কাজ করে না, স্বার্থহীন মানবসেবাই এখানে মুখ্য। একজন বিশ্বাসী স্বেচ্ছাসেবকের আসল লক্ষ্য থাকে কেবল আল্লাহর সন্তুষ্টি অর্জন। কোরআনে স্বেচ্ছাসেবার গুরুত্ব বোঝাতে একে কল্যাণকর হিসেবে আখ্যা দিয়েছেন আল্লাহ তাআলা। তিনি বলেন, ‘যে ব্যক্তি স্বেচ্ছায় সৎকর্ম করে, তা তার জন্য কল্যাণকর।’ (সুরা বাকারা: ১৮৪)
শুধু নামাজ-রোজাই সৎকর্ম—এই ধারণা ঠিক নয়। ইমানের পাশাপাশি মানবসেবায় ব্রতী হওয়াও সৎকর্মের অন্তর্ভুক্ত। আল্লাহ তাআলা বলেন, ‘সৎকর্ম শুধু এই নয় যে, পূর্ব কিংবা পশ্চিমে মুখ করবে। বরং বড় সৎকর্ম হলো, ইমান আনবে আল্লাহর ওপর, কিয়ামত দিবসের ওপর, ফেরেশতাদের ওপর এবং নবী-রাসুলদের ওপর, আর সম্পদ ব্যয় করবে তারই মহব্বতে আত্মীয়স্বজন, এতিম-মিসকিন, মুসাফির-ভিখারি ও মুক্তিকামী দাসের জন্য।’ (সুরা বাকারা: ১৭৭)
সাহাবায়ে কেরাম ছিলেন অত্যন্ত পরোপকারী ও স্বেচ্ছাসেবী মানসের অধিকারী। পবিত্র কোরআনে তাঁদের অন্যতম গুণ অন্যকে প্রাধান্য দেওয়ার কথা এসেছে। অন্যকে প্রাধান্য দেওয়া উৎকৃষ্ট মানের স্বেচ্ছাসেবা। নিজের স্বার্থ জলাঞ্জলি দিয়েই অন্যকে প্রাধান্য দেওয়া যায়। আল্লাহ তাআলা বলেন, ‘যারা মুহাজিরদের আগমনের আগে মদিনায় বসবাস করেছিল এবং বিশ্বাস স্থাপন করেছিল, তারা মুহাজিরদের ভালোবাসে, মুহাজিরদের যা দেওয়া হয়েছে, তার জন্য তারা অন্তরে ঈর্ষা পোষণ করে না এবং নিজেরা অভাবগ্রস্ত হলেও তাদের অগ্রাধিকার দেয়। যারা মনের কার্পণ্য থেকে মুক্ত, তারাই সফলকাম।’ (সুরা হাশর: ৯)
পবিত্র কোরআনে জুলকারনাইনের প্রাচীর নির্মাণের ঘটনা স্বেচ্ছাসেবকদের জন্য শিক্ষা। মুসা (আ.)-এর স্বেচ্ছাসেবার কথাও কোরআনে আলোচিত হয়েছে। দুজন নারীর অসহায়ত্বে তিনি স্বেচ্ছাশ্রমে এগিয়ে এসেছেন। হাদিসে রাসুল ও সাহাবিদের জীবন থেকে স্বেচ্ছাসেবার অনেক দৃষ্টান্ত পাই। মদিনা রাষ্ট্রের পরতে পরতে সাহাবায়ে কেরামের স্বেচ্ছাশ্রমের দাগ লেগে আছে। খন্দকের যুদ্ধে সাহাবিদের সঙ্গে স্বয়ং রাসুল (সা.) পরিখা খননে যোগ দেন।
স্বেচ্ছাসেবার গুরুত্ব বর্ণনা করে রাসুল (সা.) ইরশাদ করেন, ‘যত দিন সূর্য উদিত হবে, মানুষের প্রতিটি আঙুলের হাড় তথা ছোট কাজই সদকা। দুই ব্যক্তির মধ্যে ইনসাফের সঙ্গে ফয়সালা করা সদকা। বাহনে উঠতে সাহায্য করা সদকা। বাহনে কারও মালামাল উঠিয়ে দেওয়া সদকা। ভালো কথা বলা সদকা। নামাজের জন্য যাওয়ার পথের প্রতিটি পদক্ষেপ সদকা। পথ দেখিয়ে দেওয়া সদকা। রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে ফেলা সদকা।’ (বুখারি: ২৮৯১)
স্বেচ্ছাসেবকদের জন্য রয়েছে আল্লাহর সাহায্য। রাসুল (সা.) বলেন, ‘বান্দা তার ভাইকে যতক্ষণ সাহায্য করে, আল্লাহ ততক্ষণ তাকে সাহায্য করে থাকেন।’ (মুসলিম: ২১৪৮)
স্বেচ্ছাসেবকদের মুজাহিদ ও বীর উল্লেখ করে রাসুল (সা.) বলেন, ‘বিধবা ও অসহায়দের সেবকেরা আল্লাহর পথের মুজাহিদ কিংবা তাহাজ্জুদগুজার ও নিয়মিত নফল রোজা পালনকারীর মতো মর্যাদাবান।’ (বুখারি: ৫৩৫৩)
স্বেচ্ছাসেবীদের জন্য সর্বশ্রেষ্ঠ পুরস্কার জান্নাত। মহানবী (সা.) বলেন, ‘যে মুসলমান অপর মুসলমানকে বস্ত্রহীন অবস্থায় পেয়ে বস্ত্রদান করে, আল্লাহ তাকে জান্নাতে সবুজ পোশাক পরাবেন। খাদ্য দান করলে জান্নাতের ফল খাওয়াবেন, পানি পান করালে জান্নাতের শরবত পান করাবেন।’ (আবু দাউদ: ১৭৫২)
আসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
১৬ ঘণ্টা আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
২ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
২ দিন আগেহাজার বছরের মুসলিম ঐতিহ্যের স্মারক টুপি। ইসলামের সূচনাকাল থেকেই টুপি পরিধানের চল রয়েছে। ফিকহের দৃষ্টিকোণে টুপি পরা সুন্নত। মহানবী (সা.) সর্বদা টুপি পরতেন, হাদিসের একাধিক বর্ণনায় তার প্রমাণ মেলে। সাহাবায়ে কেরাম ও পরবর্তী যুগের সব অনুসরণীয় মুসলিম টুপি পরেছেন। শালীনতা ও সৌন্দর্যের আবরণ টুপি মুসলমানদের
২ দিন আগে