আবরার নাঈম, মুহাদ্দিস
সোনা ব্যবহার করা পুরুষের জন্য হারাম। তবে রুপার ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ ব্যবহার জায়েজ; হোক সেটা গলার চেইন কিংবা আংটিতে। একান্ত প্রয়োজনে তা ব্যবহার করা বৈধ। নবী (সা.) রাষ্ট্রীয় কাজে, অর্থাৎ বিভিন্ন দেশের রাজা-বাদশাদের কাছে চিঠি পাঠানোর জন্য সিলমোহর হিসেবে আংটি ব্যবহার করতেন।
হজরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল (সা.) যখন অনারব রাজা-বাদশাদের কাছে দাওয়াতপত্র প্রেরণের সংকল্প (ইচ্ছা) করেন, তখনই তাঁকে জানিয়ে দেওয়া হয় যে তারা সিল ছাড়া চিঠি গ্রহণ করে না। তাই তিনি একটি আংটি তৈরি করান। তাঁর হাতের নিচে রাখা আংটিটির ঔজ্জ্বল্য যেন আজও আমার চোখের সামনে ভাসছে।’ (শামায়েলে তিরমিজি: ৭১)
রাসুল (সা.) এর আগে কোনো আংটি ব্যবহার করেছেন কি না, তা জানা যায় না। ব্যবহার করলে নিঃসন্দেহে সাহাবিরা বর্ণনা করতেন। কিন্তু যখন অবগত হলেন যে রাজা-বাদশারা সিলমোহর ছাড়া চিঠিপত্রের মূল্যায়ন করেন না, তখন রাসুল (সা.) দ্বীনের দাওয়াত দিয়ে চিঠি প্রেরণের জন্য আংটি তৈরি করেন। হাদিস থেকে প্রতীয়মান হয় যে চিঠিপত্রের মাধ্যমে দ্বীনের দাওয়াত দেওয়া সুন্নত। সোলায়মান (আ.) প্রথম চিঠির মাধ্যমে সাবার রানি বিলকিসকে দাওয়াত দিয়েছিলেন। (শামায়েলে তিরমিজি: ৭১)
আংটিতে কী অঙ্কিত ছিল, সে সম্পর্কে হজরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল (সা.)-এর আংটিতে ‘মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ অঙ্কিত ছিল। ‘মুহাম্মদ’ এক লাইনে, ‘রাসুল’ আরেক লাইনে এবং ‘আল্লাহ’ তৃতীয় লাইনে।’ (শামায়েলে তিরমিজি: ৭২)
আনাস ইবনে মালিক (রা.) আরও বর্ণনা করেন, ‘নবী (সা.) রুপার আংটি ব্যবহার করতেন। আর তাঁর আংটিতে আবিসিনীয় পাথর বসানো ছিল।’ (শামায়েলে তিরমিজি: ৬৯)
সোনা ব্যবহার করা পুরুষের জন্য হারাম। তবে রুপার ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ ব্যবহার জায়েজ; হোক সেটা গলার চেইন কিংবা আংটিতে। একান্ত প্রয়োজনে তা ব্যবহার করা বৈধ। নবী (সা.) রাষ্ট্রীয় কাজে, অর্থাৎ বিভিন্ন দেশের রাজা-বাদশাদের কাছে চিঠি পাঠানোর জন্য সিলমোহর হিসেবে আংটি ব্যবহার করতেন।
হজরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল (সা.) যখন অনারব রাজা-বাদশাদের কাছে দাওয়াতপত্র প্রেরণের সংকল্প (ইচ্ছা) করেন, তখনই তাঁকে জানিয়ে দেওয়া হয় যে তারা সিল ছাড়া চিঠি গ্রহণ করে না। তাই তিনি একটি আংটি তৈরি করান। তাঁর হাতের নিচে রাখা আংটিটির ঔজ্জ্বল্য যেন আজও আমার চোখের সামনে ভাসছে।’ (শামায়েলে তিরমিজি: ৭১)
রাসুল (সা.) এর আগে কোনো আংটি ব্যবহার করেছেন কি না, তা জানা যায় না। ব্যবহার করলে নিঃসন্দেহে সাহাবিরা বর্ণনা করতেন। কিন্তু যখন অবগত হলেন যে রাজা-বাদশারা সিলমোহর ছাড়া চিঠিপত্রের মূল্যায়ন করেন না, তখন রাসুল (সা.) দ্বীনের দাওয়াত দিয়ে চিঠি প্রেরণের জন্য আংটি তৈরি করেন। হাদিস থেকে প্রতীয়মান হয় যে চিঠিপত্রের মাধ্যমে দ্বীনের দাওয়াত দেওয়া সুন্নত। সোলায়মান (আ.) প্রথম চিঠির মাধ্যমে সাবার রানি বিলকিসকে দাওয়াত দিয়েছিলেন। (শামায়েলে তিরমিজি: ৭১)
আংটিতে কী অঙ্কিত ছিল, সে সম্পর্কে হজরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল (সা.)-এর আংটিতে ‘মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ অঙ্কিত ছিল। ‘মুহাম্মদ’ এক লাইনে, ‘রাসুল’ আরেক লাইনে এবং ‘আল্লাহ’ তৃতীয় লাইনে।’ (শামায়েলে তিরমিজি: ৭২)
আনাস ইবনে মালিক (রা.) আরও বর্ণনা করেন, ‘নবী (সা.) রুপার আংটি ব্যবহার করতেন। আর তাঁর আংটিতে আবিসিনীয় পাথর বসানো ছিল।’ (শামায়েলে তিরমিজি: ৬৯)
একজন মুমিনের জন্য তার জীবনকে ইসলামের নির্দেশনা মোতাবেক পরিচালিত করা এবং ইসলামে যা কিছু নিষিদ্ধ, তা ত্যাগ করা আবশ্যক। হাদিস শরিফে এটাকে উত্তম ধার্মিকতা আখ্যা দেওয়া হয়েছে। হজরত আবু জর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন...
৭ ঘণ্টা আগেআসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
১ দিন আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
২ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
২ দিন আগে