আবদুল আযীয কাসেমি
দুটি হাদিস দিয়ে লেখাটি শুরু করা যাক। মহানবী (সা.) বলেন, ‘আমি হাসান-হুসাইনকে ভালোবাসি। যারা তাদের ভালোবাসে, তারা আমাকেও ভালোবাসে। যারা তাদের ঘৃণা করে, তারা আমাকেও ঘৃণা করে।’ (মুসনাদে বাযযার)
অন্য হাদিসে এসেছে, একবার মহানবী (সা.) স্ত্রীদের লক্ষ্য করে বললেন, ‘তোমরা হুসাইনকে কাঁদিও না।’ একদিন জিবরাইল (আ.) নবীজির কাছে এলেন। সেদিন তিনি উম্মে সালামা (রা)-এর ঘরে ছিলেন। তিনি তাঁকে বললেন, ‘দরজার দিকে খেয়াল রেখো। কাউকে ঢুকতে দিয়ো না। হুসাইন কাঁদতে কাঁদতে এলেন। উম্মে সালামা (রা.) তাঁকে ভেতরে ঢুকতে দিলেন। হুসাইন সোজা গিয়ে নবীজির কোলে বসলেন। হজরত জিবরাইল (আ.) তাঁকে দেখে বললেন, ‘আপনার উম্মত তাকে হত্যা করবে।’ নবী (সা.) বললেন, ‘এরা মুসলমান হয়েও আমার প্রিয় হুসাইনকে হত্যা করতে পারবে?’ বললেন, ‘হ্যাঁ।’ এরপর তিনি নবীজিকে কারবালার মাটি দেখালেন। প্রখ্যাত মুহাদ্দিস হাফেজ শামসুদ্দিন যাহাবি এ বর্ণনাটিকে নির্ভরযোগ্য বলেছেন। (সিয়ারু আলামিন নুবালা: ৩ / ২৮৭)
হিজরি ৬১ সনের মহররম মাসে মুআবিয়া (রা.)-এর মৃত্যুর পর মুসলিম বিশ্বের খলিফা কে হবেন—এ নিয়ে মতানৈক্য শুরু হয়। মুআবিয়া (রা) জীবদ্দশায় পুত্র এজিদকে মনোনয়ন দেন। তাঁর পক্ষে অনেক সাহাবির থেকে বাইয়াত তথা আনুগত্যের শপথ নেন। তখনো কিছু সাহাবায়ে কেরাম তাঁর আনুগত্য মেনে নেননি। যোগ্যতার বিচারেও এজিদ খলিফা হওয়ার অধিকতর উপযুক্ত ছিলেন না। ফলে বিশৃঙ্খল পরিস্থিতির উদ্ভব ঘটে। ইরাকের কুফাবাসীর অব্যাহত আবেদনের পরিপ্রেক্ষিতে হুসাইন (রা.) কুফা অভিমুখে যাত্রা করেন। একপর্যায়ে কুফাবাসীর বিশ্বাসঘাতকতার সংবাদ পেয়ে মর্মাহত হন। হজরতের চাচাতো ভাই মুসলিম ইবনে আকিলকেও শহীদ করে দেওয়া হয়।
অবশেষে কারবালা প্রান্তরে ক্ষমতালোভী এজিদের গভর্নর ইবনে জিয়াদের বাহিনীর মুখোমুখি হন আহলে বাইতের ৭০ জনের নুরানি কাফেলা। যেখানে নারী-শিশুসহ সবাই ছিলেন। বর্বর এজিদের সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ রক্তবিন্দু পর্যন্ত বীর বিক্রমে লড়াই করতে থাকেন হুসাইন (রা.)। একপর্যায়ে লড়াই করতে করতে ক্লান্ত-শ্রান্ত-পিপাসার্ত হয়ে পড়েন। উম্মাহর কলঙ্ক শিমার ইবনে জিলজাওশানের নির্দেশে সিনান ইবনে আনাস নামের এক কুলাঙ্গার নির্দয়ভাবে হজরত হুসাইনকে হত্যা করে। সত্যের পথে অবিচল-অনমনীয় ব্যক্তিত্বের অধিকারী প্রিয়নবীর প্রিয় নাতি শাহাদাতের পথ বেছে নেন। তবুও অন্যায়ের কাছে এক মুহূর্তের জন্য মাথা নত করেননি। জালিম দুর্ভাগা ইবনে জিয়াদ হজরতের লাশেরও অবমাননা করে।
কারবালার ঘটনা থেকে আমাদের জন্য রয়েছে বিপুল শিক্ষার উপাদান। অত্যাচারীর বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে মুসলিম উম্মাহর উন্নত আদর্শ হয়ে বেঁচে থাকবেন হজরত হুসাইন (রা.)। মজলুম জনগোষ্ঠীকে অত্যাচারী শাসকের বিরুদ্ধে সংগ্রামের জন্য প্রাণিত করে তাঁর ত্যাগের ঘটনা। ক্ষমতার দর্প দেখিয়ে জালিম যত অগ্রসরই হোক না কেন, এক সময় তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়।
আজ মুসলিম বিশ্বের প্রত্যেক নবী প্রেমিক মানুষের বুকে সোনার অক্ষরে খোদিত আছে হজরত হুসাইন ও তাঁর সংগ্রামী সঙ্গীদের নাম। পক্ষান্তরে এজিদ ও তার সাঙ্গপাঙ্গদের নাম কতই-না ঘৃণাভরে স্মরণ করা হয়! সত্যের জয় সুনিশ্চিত আর মিথ্যার পতন অনিবার্য।
লেখক: শিক্ষক ও হাদিস গবেষক
দুটি হাদিস দিয়ে লেখাটি শুরু করা যাক। মহানবী (সা.) বলেন, ‘আমি হাসান-হুসাইনকে ভালোবাসি। যারা তাদের ভালোবাসে, তারা আমাকেও ভালোবাসে। যারা তাদের ঘৃণা করে, তারা আমাকেও ঘৃণা করে।’ (মুসনাদে বাযযার)
অন্য হাদিসে এসেছে, একবার মহানবী (সা.) স্ত্রীদের লক্ষ্য করে বললেন, ‘তোমরা হুসাইনকে কাঁদিও না।’ একদিন জিবরাইল (আ.) নবীজির কাছে এলেন। সেদিন তিনি উম্মে সালামা (রা)-এর ঘরে ছিলেন। তিনি তাঁকে বললেন, ‘দরজার দিকে খেয়াল রেখো। কাউকে ঢুকতে দিয়ো না। হুসাইন কাঁদতে কাঁদতে এলেন। উম্মে সালামা (রা.) তাঁকে ভেতরে ঢুকতে দিলেন। হুসাইন সোজা গিয়ে নবীজির কোলে বসলেন। হজরত জিবরাইল (আ.) তাঁকে দেখে বললেন, ‘আপনার উম্মত তাকে হত্যা করবে।’ নবী (সা.) বললেন, ‘এরা মুসলমান হয়েও আমার প্রিয় হুসাইনকে হত্যা করতে পারবে?’ বললেন, ‘হ্যাঁ।’ এরপর তিনি নবীজিকে কারবালার মাটি দেখালেন। প্রখ্যাত মুহাদ্দিস হাফেজ শামসুদ্দিন যাহাবি এ বর্ণনাটিকে নির্ভরযোগ্য বলেছেন। (সিয়ারু আলামিন নুবালা: ৩ / ২৮৭)
হিজরি ৬১ সনের মহররম মাসে মুআবিয়া (রা.)-এর মৃত্যুর পর মুসলিম বিশ্বের খলিফা কে হবেন—এ নিয়ে মতানৈক্য শুরু হয়। মুআবিয়া (রা) জীবদ্দশায় পুত্র এজিদকে মনোনয়ন দেন। তাঁর পক্ষে অনেক সাহাবির থেকে বাইয়াত তথা আনুগত্যের শপথ নেন। তখনো কিছু সাহাবায়ে কেরাম তাঁর আনুগত্য মেনে নেননি। যোগ্যতার বিচারেও এজিদ খলিফা হওয়ার অধিকতর উপযুক্ত ছিলেন না। ফলে বিশৃঙ্খল পরিস্থিতির উদ্ভব ঘটে। ইরাকের কুফাবাসীর অব্যাহত আবেদনের পরিপ্রেক্ষিতে হুসাইন (রা.) কুফা অভিমুখে যাত্রা করেন। একপর্যায়ে কুফাবাসীর বিশ্বাসঘাতকতার সংবাদ পেয়ে মর্মাহত হন। হজরতের চাচাতো ভাই মুসলিম ইবনে আকিলকেও শহীদ করে দেওয়া হয়।
অবশেষে কারবালা প্রান্তরে ক্ষমতালোভী এজিদের গভর্নর ইবনে জিয়াদের বাহিনীর মুখোমুখি হন আহলে বাইতের ৭০ জনের নুরানি কাফেলা। যেখানে নারী-শিশুসহ সবাই ছিলেন। বর্বর এজিদের সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ রক্তবিন্দু পর্যন্ত বীর বিক্রমে লড়াই করতে থাকেন হুসাইন (রা.)। একপর্যায়ে লড়াই করতে করতে ক্লান্ত-শ্রান্ত-পিপাসার্ত হয়ে পড়েন। উম্মাহর কলঙ্ক শিমার ইবনে জিলজাওশানের নির্দেশে সিনান ইবনে আনাস নামের এক কুলাঙ্গার নির্দয়ভাবে হজরত হুসাইনকে হত্যা করে। সত্যের পথে অবিচল-অনমনীয় ব্যক্তিত্বের অধিকারী প্রিয়নবীর প্রিয় নাতি শাহাদাতের পথ বেছে নেন। তবুও অন্যায়ের কাছে এক মুহূর্তের জন্য মাথা নত করেননি। জালিম দুর্ভাগা ইবনে জিয়াদ হজরতের লাশেরও অবমাননা করে।
কারবালার ঘটনা থেকে আমাদের জন্য রয়েছে বিপুল শিক্ষার উপাদান। অত্যাচারীর বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে মুসলিম উম্মাহর উন্নত আদর্শ হয়ে বেঁচে থাকবেন হজরত হুসাইন (রা.)। মজলুম জনগোষ্ঠীকে অত্যাচারী শাসকের বিরুদ্ধে সংগ্রামের জন্য প্রাণিত করে তাঁর ত্যাগের ঘটনা। ক্ষমতার দর্প দেখিয়ে জালিম যত অগ্রসরই হোক না কেন, এক সময় তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়।
আজ মুসলিম বিশ্বের প্রত্যেক নবী প্রেমিক মানুষের বুকে সোনার অক্ষরে খোদিত আছে হজরত হুসাইন ও তাঁর সংগ্রামী সঙ্গীদের নাম। পক্ষান্তরে এজিদ ও তার সাঙ্গপাঙ্গদের নাম কতই-না ঘৃণাভরে স্মরণ করা হয়! সত্যের জয় সুনিশ্চিত আর মিথ্যার পতন অনিবার্য।
লেখক: শিক্ষক ও হাদিস গবেষক
প্রত্যেক মুসলমানের চূড়ান্ত লক্ষ্য-উদ্দেশ্য ও একান্ত আশা-আকাঙ্ক্ষা হচ্ছে জান্নাতের মেহমান হওয়া। কেননা জান্নাত অনন্ত সুখ, শান্তি ও অসংখ্য নিয়ামতের জায়গা। আল্লাহ তাআলা নিজেই জান্নাতের দিকে বান্দাদের ডেকেছেন। কোরআনে এরশাদ হয়েছে, ‘আল্লাহ শান্তির ঘরের দিকে ডাকছেন।’ (সুরা ইউনুস: ২৫)
১ দিন আগেসংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অ্যাস্ট্রোনমি সোসাইটির বরাত দিয়ে গালফ নিউজ জানিয়েছে, ইসলামি বর্ষপঞ্জির পঞ্চম মাস জমাদিউল আউয়ালের চাঁদ দেখা যাবে আগামী ৩ নভেম্বর। এই চাঁদ দেখার সঙ্গে রমজান শুরুর ব্যাপারে পূর্বাভাস পান জ্যোতির্বিদেরা।
২ দিন আগেপ্রাকৃতিক দুর্যোগ মানুষের জন্য মহান আল্লাহর পরীক্ষা। দুর্যোগের সময় মুমিনের বিভিন্ন করণীয় সম্পর্কে কোরআন-হাদিসে এসেছে। এখানে কয়েকটি করণীয় বিষয় তুলে ধরা হলো—
২ দিন আগেমোহরে নবুয়ত। শাব্দিক অর্থ নবুয়তের সিলমোহর। সিরাত বিশেষজ্ঞদের মতে, মোহরে নবুয়ত হলো হজরত মুহাম্মদ (সা.)-এর দুই কাঁধের মধ্যবর্তী স্থানে ঘাড় মোবারকের নিচে অবস্থিত গোশতের টুকরা, যা তাঁর রিসালাত ও নবুয়তের প্রমাণ।
৩ দিন আগে