ইসলাম ডেস্ক
গুনাহ ও পাপকর্মে জড়ানো মানুষের স্বভাবজাত বৈশিষ্ট্য। তবে তা বুঝতে পারা এবং অনুশোচনা করে ফিরে আসতে পারা তার পূর্ণতার নিদর্শন। সব মানুষের ভাগ্যে অনুশোচনা ও তওবা নসিব হয় না। কেবল বিনয়ী, নম্র ও আল্লাহর প্রতি আস্থাশীল বান্দারাই এই মর্যাদা লাভ করেন। বান্দা যত পাপই করুক, আল্লাহর কাছে খাঁটি তওবা করলে তিনি তাঁকে ক্ষমা করে দেন। তাই তো তিনি পবিত্র কোরআনে বারবার বান্দাদের তওবা করার আহ্বান জানিয়েছেন।
আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ, তোমরা সকলেই আল্লাহর কাছে তওবা করো, খাঁটি তওবা।’ (সুরা তাহরিম: ৮) আলিমগণ বলেন, তওবার শর্ত হলো, পাপকাজ সম্পূর্ণরূপে পরিত্যাগ করতে হবে। পাপের জন্য অনুশোচনা করতে হবে, লজ্জিত ও অনুতপ্ত হতে হবে এবং ওই পাপ দ্বিতীয়বার করবে না বলে সিদ্ধান্ত নিতে হবে। অন্য আয়াতে আল্লাহ তাআলা তওবাকারীদের সফল বলেছেন। এরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ, তোমরা সকলে আল্লাহর কাছে তওবা করো। যাতে তোমরা প্রকৃত অর্থে সফল হতে পারো।’ (সুরা নুর: ৩১)
রমজানের শেষ দশক জাহান্নাম থেকে নাজাত বা মুক্তির সুবর্ণ সময়। এই দশকে ইতিকাফের মাধ্যমে রাসুল (সা.) নিবিড় ইবাদতে মগ্ন হতেন। দোয়া, মোনাজাত, কোরআন তিলাওয়াত, তারাবি, তাহাজ্জুত, তওবার মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জনের মেহনত করতেন। তাই আমাদের উচিত, রমজানে আল্লাহর কাছে ফিরে আসা এবং কৃত গুনাহের জন্য অনুশোচনা করা। আগামী বছরের পবিত্র রমজান মাস যে আবার আমাদের জীবনে আসবে, তার কোনো নিশ্চয়তা নেই। রমজানের মতো গুনাহ মাফের মৌসুম পেয়েও যদি গুনাহ মাফের বন্দোবস্ত করতে না পারি আমরা, তবে আমাদের চেয়ে দুর্ভাগা আর কেউ নেই।
গুনাহ ও পাপকর্মে জড়ানো মানুষের স্বভাবজাত বৈশিষ্ট্য। তবে তা বুঝতে পারা এবং অনুশোচনা করে ফিরে আসতে পারা তার পূর্ণতার নিদর্শন। সব মানুষের ভাগ্যে অনুশোচনা ও তওবা নসিব হয় না। কেবল বিনয়ী, নম্র ও আল্লাহর প্রতি আস্থাশীল বান্দারাই এই মর্যাদা লাভ করেন। বান্দা যত পাপই করুক, আল্লাহর কাছে খাঁটি তওবা করলে তিনি তাঁকে ক্ষমা করে দেন। তাই তো তিনি পবিত্র কোরআনে বারবার বান্দাদের তওবা করার আহ্বান জানিয়েছেন।
আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ, তোমরা সকলেই আল্লাহর কাছে তওবা করো, খাঁটি তওবা।’ (সুরা তাহরিম: ৮) আলিমগণ বলেন, তওবার শর্ত হলো, পাপকাজ সম্পূর্ণরূপে পরিত্যাগ করতে হবে। পাপের জন্য অনুশোচনা করতে হবে, লজ্জিত ও অনুতপ্ত হতে হবে এবং ওই পাপ দ্বিতীয়বার করবে না বলে সিদ্ধান্ত নিতে হবে। অন্য আয়াতে আল্লাহ তাআলা তওবাকারীদের সফল বলেছেন। এরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ, তোমরা সকলে আল্লাহর কাছে তওবা করো। যাতে তোমরা প্রকৃত অর্থে সফল হতে পারো।’ (সুরা নুর: ৩১)
রমজানের শেষ দশক জাহান্নাম থেকে নাজাত বা মুক্তির সুবর্ণ সময়। এই দশকে ইতিকাফের মাধ্যমে রাসুল (সা.) নিবিড় ইবাদতে মগ্ন হতেন। দোয়া, মোনাজাত, কোরআন তিলাওয়াত, তারাবি, তাহাজ্জুত, তওবার মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জনের মেহনত করতেন। তাই আমাদের উচিত, রমজানে আল্লাহর কাছে ফিরে আসা এবং কৃত গুনাহের জন্য অনুশোচনা করা। আগামী বছরের পবিত্র রমজান মাস যে আবার আমাদের জীবনে আসবে, তার কোনো নিশ্চয়তা নেই। রমজানের মতো গুনাহ মাফের মৌসুম পেয়েও যদি গুনাহ মাফের বন্দোবস্ত করতে না পারি আমরা, তবে আমাদের চেয়ে দুর্ভাগা আর কেউ নেই।
আসর শব্দের অর্থ সময়। পবিত্র কোরআনে আসর নামে একটি সুরা রয়েছে। আল্লাহ তাআলা আসর বা সময়ের শপথ করেছেন। মুসলিমরা দৈনন্দিন যে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, তার তৃতীয় ওয়াক্তকে আসর নামে অভিহিত করা হয়। এ ছাড়াও পবিত্র কোরআনে এটিকে সালাত আল-ওসতা বা মধ্যবর্তী নামাজ হিসেবে সম্বোধন করা হয়েছে।
১৭ ঘণ্টা আগেজ্ঞানগর্ভ ও উপদেশে ভরা কোরআন জীবনের জন্য অপরিহার্য একটি গাইড বই। মানুষ কোথায় কখন কী করবে, কেন করবে, কীভাবে করবে—তা বলে দেওয়া হয়েছে কোরআনে। কোরআন তথা আল্লাহপ্রদত্ত আসমানি কিতাবের হিদায়াতের বাইরে কোনো সঠিক জীবনদর্শন নেই, কোনো ধর্মদর্শন নেই, কোনো মুক্তির পথ নেই। মানবজাতির সূচনালগ্নেই কথাটি জানিয়ে দেওয়া
২ দিন আগেএকজন মুমিনের কাছে রমজান বছরের শ্রেষ্ঠ মাস। মহানবী (সা.) এ পবিত্র মাসকে বেশ গুরুত্ব দিতেন। অন্যান্য কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে অধিক পরিমাণে ইবাদতে মশগুল হতেন। সাহাবিদের অভ্যাসও ছিল একই রকম। গুরুত্ব বিবেচনায় রমজানের প্রস্তুতিও শুরু হতো বেশ আগে থেকেই। রজব মাসের চাঁদ দেখার পর থেকেই মহানবী (সা.) অধীর আগ
২ দিন আগেহাজার বছরের মুসলিম ঐতিহ্যের স্মারক টুপি। ইসলামের সূচনাকাল থেকেই টুপি পরিধানের চল রয়েছে। ফিকহের দৃষ্টিকোণে টুপি পরা সুন্নত। মহানবী (সা.) সর্বদা টুপি পরতেন, হাদিসের একাধিক বর্ণনায় তার প্রমাণ মেলে। সাহাবায়ে কেরাম ও পরবর্তী যুগের সব অনুসরণীয় মুসলিম টুপি পরেছেন। শালীনতা ও সৌন্দর্যের আবরণ টুপি মুসলমানদের
২ দিন আগে