লিয়ার লেভিন
একাত্তর যে শুধু অস্ত্রে অস্ত্রে ঠোকাঠুকি ছিল না, ছিল জনযুদ্ধ, সে কথা এখন সবাই বুঝতে পারে। সামরিক ফ্রন্টের বাইরেও ছিল আরও অনেক ফ্রন্ট। তেমনি একটি ফ্রন্ট ছিল সাংস্কৃতিক ফ্রন্ট। তারেক মাসুদ আর ক্যাথরিন মাসুদের ‘মুক্তির গান’ ছবিতে সেই ফ্রন্টটিকে ভালো করে চেনা যায়।
কাজটি করেছিলেন লিয়ার লেভিন। ‘বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থা’ ছিল বাংলাদেশের শিল্পীদের নিয়ে তৈরি একটি সাংস্কৃতিক দল। তাদের সঙ্গে ছিল একটি ট্রাক। সেই ট্রাকে করেই তাঁরা ঘুরে বেড়িয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের পথে-প্রান্তরে। গান গেয়ে উজ্জীবিত করেছেন উদ্বাস্তুশিবিরে থাকা অসহায় বাঙালিদের। মার্কিন নাগরিক লিয়ার লেভিন এই ট্রাকটির পেছনে পেছনে নিজের বাহনে করে যেতেন। তাতে থাকত ক্যামেরা, ক্যামেরার যন্ত্রপাতি, শুটিং দল। তিনি সেলুলয়েডে ধরে রাখতে চাইছিলেন এই সাংস্কৃতিক দলটির কর্মকাণ্ড। তিনি তখন জানতেন না, আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে এ এক অমূল্য সংযোজন হয়ে থাকবে।
শুটিং করার সময়ই তিনি মানুষের দৃঢ়প্রত্যয়ী চোখ দেখে নিশ্চিত হয়েছেন, এ জাতি স্বাধীনতার স্বাদ পাবেই। তাঁর ইচ্ছে ছিল বাংলাদেশ স্বাধীন হলে বিজয়ী এই দলের সঙ্গে সঙ্গে তিনি বাংলাদেশে যাবেন। শুট করতে করতেই ঢুকে পড়বেন রাজধানী ঢাকায়। কিন্তু সে স্বপ্ন তাঁর পূরণ হয়নি। কলকাতার কাছে একদিন যখন শুটিং করছিলেন, তখন কলকাতার পুলিশ তাঁকে মার্কিন গুপ্তচর সন্দেহে ভারত থেকে বহিষ্কার করে। সে সময় ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুবই তিক্ত অবস্থায় পৌঁছেছিল। তারই শিকার হলেন লিয়ার লেভিন।
লিয়ার লেভিন ফিরে এলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে, নিজের স্ট্যাটেন আইল্যান্ডের বাড়িতে। ফুটেজের ক্যানগুলো ফেলে রাখলেন বাড়ির বেজমেন্টে। তিনি ভেবেছিলেন, মুক্তিযুদ্ধের ওপর তোলা ছবিটি আর সম্পাদনার টেবিলে যাবে না, কেউ আর তা দেখতে পাবে না। কিন্তু ১৯৯০ সালে তারেক মাসুদ আর ক্যাথরিন মাসুদ যখন তাঁর কাছে গেলেন ফুটেজগুলোর জন্য; তখন লিয়ার লেভিন জানালেন, এত দিন এই মাহেন্দ্রক্ষণের জন্যই তিনি অপেক্ষা করছিলেন।
সূত্র: মনিস রফিক, প্রবাসীকণ্ঠ
একাত্তর যে শুধু অস্ত্রে অস্ত্রে ঠোকাঠুকি ছিল না, ছিল জনযুদ্ধ, সে কথা এখন সবাই বুঝতে পারে। সামরিক ফ্রন্টের বাইরেও ছিল আরও অনেক ফ্রন্ট। তেমনি একটি ফ্রন্ট ছিল সাংস্কৃতিক ফ্রন্ট। তারেক মাসুদ আর ক্যাথরিন মাসুদের ‘মুক্তির গান’ ছবিতে সেই ফ্রন্টটিকে ভালো করে চেনা যায়।
কাজটি করেছিলেন লিয়ার লেভিন। ‘বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থা’ ছিল বাংলাদেশের শিল্পীদের নিয়ে তৈরি একটি সাংস্কৃতিক দল। তাদের সঙ্গে ছিল একটি ট্রাক। সেই ট্রাকে করেই তাঁরা ঘুরে বেড়িয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের পথে-প্রান্তরে। গান গেয়ে উজ্জীবিত করেছেন উদ্বাস্তুশিবিরে থাকা অসহায় বাঙালিদের। মার্কিন নাগরিক লিয়ার লেভিন এই ট্রাকটির পেছনে পেছনে নিজের বাহনে করে যেতেন। তাতে থাকত ক্যামেরা, ক্যামেরার যন্ত্রপাতি, শুটিং দল। তিনি সেলুলয়েডে ধরে রাখতে চাইছিলেন এই সাংস্কৃতিক দলটির কর্মকাণ্ড। তিনি তখন জানতেন না, আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে এ এক অমূল্য সংযোজন হয়ে থাকবে।
শুটিং করার সময়ই তিনি মানুষের দৃঢ়প্রত্যয়ী চোখ দেখে নিশ্চিত হয়েছেন, এ জাতি স্বাধীনতার স্বাদ পাবেই। তাঁর ইচ্ছে ছিল বাংলাদেশ স্বাধীন হলে বিজয়ী এই দলের সঙ্গে সঙ্গে তিনি বাংলাদেশে যাবেন। শুট করতে করতেই ঢুকে পড়বেন রাজধানী ঢাকায়। কিন্তু সে স্বপ্ন তাঁর পূরণ হয়নি। কলকাতার কাছে একদিন যখন শুটিং করছিলেন, তখন কলকাতার পুলিশ তাঁকে মার্কিন গুপ্তচর সন্দেহে ভারত থেকে বহিষ্কার করে। সে সময় ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুবই তিক্ত অবস্থায় পৌঁছেছিল। তারই শিকার হলেন লিয়ার লেভিন।
লিয়ার লেভিন ফিরে এলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে, নিজের স্ট্যাটেন আইল্যান্ডের বাড়িতে। ফুটেজের ক্যানগুলো ফেলে রাখলেন বাড়ির বেজমেন্টে। তিনি ভেবেছিলেন, মুক্তিযুদ্ধের ওপর তোলা ছবিটি আর সম্পাদনার টেবিলে যাবে না, কেউ আর তা দেখতে পাবে না। কিন্তু ১৯৯০ সালে তারেক মাসুদ আর ক্যাথরিন মাসুদ যখন তাঁর কাছে গেলেন ফুটেজগুলোর জন্য; তখন লিয়ার লেভিন জানালেন, এত দিন এই মাহেন্দ্রক্ষণের জন্যই তিনি অপেক্ষা করছিলেন।
সূত্র: মনিস রফিক, প্রবাসীকণ্ঠ
গাজীপুর মহানগরের বোর্ডবাজার এলাকার ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা পিকনিকে যাচ্ছিলেন শ্রীপুরের মাটির মায়া ইকো রিসোর্টে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে বাসগুলো গ্রামের সরু সড়কে ঢোকার পর বিদ্যুতের তারে জড়িয়ে যায় বিআরটিসির একটি দোতলা বাস...
৪ দিন আগেঝড়-জলোচ্ছ্বাস থেকে রক্ষায় সন্দ্বীপের ব্লক বেড়িবাঁধসহ একাধিক প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ লক্ষ্যে বরাদ্দ দেওয়া হয়েছে ৫৬২ কোটি টাকা। এ জন্য টেন্ডারও হয়েছে। প্রায় এক বছর পেরিয়ে গেলেও ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো কাজ শুরু করছে না। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তাগাদায়ও কোনো কাজ হচ্ছে না বলে জানিয়েছেন...
৭ দিন আগেদেশের পরিবহন খাতের অন্যতম নিয়ন্ত্রণকারী ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। সাইফুল আলমের নেতৃত্বাধীন এ কমিটিকে নিবন্ধন দেয়নি শ্রম অধিদপ্তর। তবে এটি কার্যক্রম চালাচ্ছে। কমিটির নেতারা অংশ নিচ্ছেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের...
৮ দিন আগেআলুর দাম নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে এবার নিজেই বিক্রির উদ্যোগ নিয়েছে সরকার। বাজার স্থিতিশীল রাখতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে রাজধানীতে ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে ভর্তুকি মূল্যে আলু বিক্রি করা হবে। একজন গ্রাহক ৪০ টাকা দরে সর্বোচ্চ তিন কেজি আলু কিনতে পারবেন...
৮ দিন আগে