সম্পাদকীয়
কামরুল হাসানের ছবি যাঁরা দেখেছেন কাগজে ও ক্যানভাসে, তাঁরা নিশ্চয়ই লক্ষ করেছেন, শিল্পী নারীদের অসংখ্য ছবি এঁকেছেন। এত এত নারীকে কেন আঁকলেন পটুয়া? এই প্রশ্নের জবাব দিয়েছেন বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর। উত্তরটি শুনে নিয়ে আমরা শুনব, এ ব্যাপারে সৈয়দ শামসুল হকের বক্তব্য। বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর প্রশ্নটার উত্তর খুঁজেছেন এভাবে: এটা আসলে কামরুল হাসানের ব্যক্তিগত জীবনের অনিশ্চয়তা আর নিরাপত্তাহীনতা থেকে এসেছে।
ব্যক্তিজীবনের অনিশ্চয়তা আর নিরাপত্তাহীনতা থেকে নারী!
তারও উত্তর আছে। কামরুল হাসান নিরাপত্তা আর নিশ্চয়তা খুঁজেছেন এসব নারীদেহে। নারীর দেহ, নারীর মুখ, দেহের বাঁক, বুকের উজ্জ্বলতা—এসব দিয়েই তাঁর আনন্দ অভিমুখে যাত্রা। যা ব্যক্তিগত জীবনে পাননি, তা তিনি খুঁজে নিয়েছেন শিল্পে। বাস্তবতা তাঁকে কখনো ভীত করেছে, শঙ্কিত করেছে, আবার ব্যক্তিজীবনের তিক্ততাও তাতে ছাপ ফেলেছে। নারী নিয়ে এই ভিন্নধর্মী দুই প্রতিক্রিয়া নারীর মুখকে, দেহকে সাপ, ছুঁচো, নেউলেও বানিয়ে দিয়েছে; অর্থাৎ বোরহানউদ্দীন খান জাহাঙ্গীরের মতে, শিল্পীর ব্যক্তিগত জীবনের সঙ্গে শিল্পসৃষ্টির প্রত্যক্ষ একটা সম্পর্ক রয়েছে।
সৈয়দ হকের বিশ্বাস ঠিক এর বিপরীত। শিল্পীর জীবন জানা একেবারেই প্রয়োজনীয় বলে মনে করেন না সৈয়দ হক। শিল্প তো রসিকের অভিজ্ঞতা ও অনুভবের দিকেই যায়, শিল্পীর দিকে নয়। একবার রচিত হয়ে যাওয়ার পর শিল্পীর সঙ্গে শিল্পের চূড়ান্ত বিচ্ছেদ বা বিযুক্তি ঘটে যায়। শিল্প সৃষ্টির আগে শিল্পী থাকেন সাধারণ মানুষ, সৃষ্টির সময় তিনি হয়ে ওঠেন বিশেষ মানুষ। শিল্প সৃষ্টির পর আবার তিনি সাধারণ মানুষ!
তাহলে কামরুল হাসান নারীকে আঁকার সময় কি বিশেষ মানুষে পরিণত হতেন? আঁকার সময় তাঁর একরকম উত্তরণ ঘটত? আঁকা শেষ হয়ে গেলে তিনি আবার নিজের আটপৌরে জীবনে প্রত্যাবর্তন করতেন?
এ প্রশ্নের উত্তর দিতে পারতেন শুধু কামরুল হাসান। আফসোস, তিনি আর নেই।
সূত্র: সৈয়দ শামসুল হক, হৃৎকলমের টানে, পৃষ্ঠা ৩৮৪-৩৮৫
কামরুল হাসানের ছবি যাঁরা দেখেছেন কাগজে ও ক্যানভাসে, তাঁরা নিশ্চয়ই লক্ষ করেছেন, শিল্পী নারীদের অসংখ্য ছবি এঁকেছেন। এত এত নারীকে কেন আঁকলেন পটুয়া? এই প্রশ্নের জবাব দিয়েছেন বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর। উত্তরটি শুনে নিয়ে আমরা শুনব, এ ব্যাপারে সৈয়দ শামসুল হকের বক্তব্য। বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর প্রশ্নটার উত্তর খুঁজেছেন এভাবে: এটা আসলে কামরুল হাসানের ব্যক্তিগত জীবনের অনিশ্চয়তা আর নিরাপত্তাহীনতা থেকে এসেছে।
ব্যক্তিজীবনের অনিশ্চয়তা আর নিরাপত্তাহীনতা থেকে নারী!
তারও উত্তর আছে। কামরুল হাসান নিরাপত্তা আর নিশ্চয়তা খুঁজেছেন এসব নারীদেহে। নারীর দেহ, নারীর মুখ, দেহের বাঁক, বুকের উজ্জ্বলতা—এসব দিয়েই তাঁর আনন্দ অভিমুখে যাত্রা। যা ব্যক্তিগত জীবনে পাননি, তা তিনি খুঁজে নিয়েছেন শিল্পে। বাস্তবতা তাঁকে কখনো ভীত করেছে, শঙ্কিত করেছে, আবার ব্যক্তিজীবনের তিক্ততাও তাতে ছাপ ফেলেছে। নারী নিয়ে এই ভিন্নধর্মী দুই প্রতিক্রিয়া নারীর মুখকে, দেহকে সাপ, ছুঁচো, নেউলেও বানিয়ে দিয়েছে; অর্থাৎ বোরহানউদ্দীন খান জাহাঙ্গীরের মতে, শিল্পীর ব্যক্তিগত জীবনের সঙ্গে শিল্পসৃষ্টির প্রত্যক্ষ একটা সম্পর্ক রয়েছে।
সৈয়দ হকের বিশ্বাস ঠিক এর বিপরীত। শিল্পীর জীবন জানা একেবারেই প্রয়োজনীয় বলে মনে করেন না সৈয়দ হক। শিল্প তো রসিকের অভিজ্ঞতা ও অনুভবের দিকেই যায়, শিল্পীর দিকে নয়। একবার রচিত হয়ে যাওয়ার পর শিল্পীর সঙ্গে শিল্পের চূড়ান্ত বিচ্ছেদ বা বিযুক্তি ঘটে যায়। শিল্প সৃষ্টির আগে শিল্পী থাকেন সাধারণ মানুষ, সৃষ্টির সময় তিনি হয়ে ওঠেন বিশেষ মানুষ। শিল্প সৃষ্টির পর আবার তিনি সাধারণ মানুষ!
তাহলে কামরুল হাসান নারীকে আঁকার সময় কি বিশেষ মানুষে পরিণত হতেন? আঁকার সময় তাঁর একরকম উত্তরণ ঘটত? আঁকা শেষ হয়ে গেলে তিনি আবার নিজের আটপৌরে জীবনে প্রত্যাবর্তন করতেন?
এ প্রশ্নের উত্তর দিতে পারতেন শুধু কামরুল হাসান। আফসোস, তিনি আর নেই।
সূত্র: সৈয়দ শামসুল হক, হৃৎকলমের টানে, পৃষ্ঠা ৩৮৪-৩৮৫
গাজীপুর মহানগরের বোর্ডবাজার এলাকার ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা পিকনিকে যাচ্ছিলেন শ্রীপুরের মাটির মায়া ইকো রিসোর্টে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে বাসগুলো গ্রামের সরু সড়কে ঢোকার পর বিদ্যুতের তারে জড়িয়ে যায় বিআরটিসির একটি দোতলা বাস...
২ দিন আগেঝড়-জলোচ্ছ্বাস থেকে রক্ষায় সন্দ্বীপের ব্লক বেড়িবাঁধসহ একাধিক প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ লক্ষ্যে বরাদ্দ দেওয়া হয়েছে ৫৬২ কোটি টাকা। এ জন্য টেন্ডারও হয়েছে। প্রায় এক বছর পেরিয়ে গেলেও ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো কাজ শুরু করছে না। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তাগাদায়ও কোনো কাজ হচ্ছে না বলে জানিয়েছেন...
৬ দিন আগেদেশের পরিবহন খাতের অন্যতম নিয়ন্ত্রণকারী ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। সাইফুল আলমের নেতৃত্বাধীন এ কমিটিকে নিবন্ধন দেয়নি শ্রম অধিদপ্তর। তবে এটি কার্যক্রম চালাচ্ছে। কমিটির নেতারা অংশ নিচ্ছেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের...
৬ দিন আগেআলুর দাম নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে এবার নিজেই বিক্রির উদ্যোগ নিয়েছে সরকার। বাজার স্থিতিশীল রাখতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে রাজধানীতে ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে ভর্তুকি মূল্যে আলু বিক্রি করা হবে। একজন গ্রাহক ৪০ টাকা দরে সর্বোচ্চ তিন কেজি আলু কিনতে পারবেন...
৬ দিন আগে