কারিম জাব্বারির জন্ম ও বেড় ওঠা তিউনিসিয়ায়। বিরোধী রাজনৈতিক পরিবারের সদস্য হওয়ায় রাষ্ট্রীয় নিপীড়নের শিকার হন জীবনের প্রথম প্রহর থেকেই। কারিমের পূর্বপুরুষেরা ছিলেন ইসলামি জ্ঞানের পণ্ডিত। ফলে উত্তরাধিকার সূত্রেই বাবার কাছ থেকে পান পুরোনো ধর্মীয় পাণ্ডুলিপির এক বিশাল ভান্ডার। ৪০০ বছরের পুরোনো পাণ্ডুলিপিও তাতে ছিল এবং কারিম সেসব শৈশব থেকেই নেড়েচেড়ে দেখতেন। বইগুলো সাধারণত আফ্রিকান অক্ষরশিল্পের প্রাচীন শৈলী মাগরিবি লিপিতেই লেখা ছিল। সেখান থেকেই প্রথম অক্ষর নিয়ে কাজ করার অনুপ্রেরণা পান কারিম।
ছোটকাল থেকেই বিপ্লব আর শিল্পের মিলন ঘটে কারিমের হৃদয়ে। একদিকে তিউনিসিয়ার স্বৈরশাসকের নির্যাতন, অন্যদিকে মাগরিবি লিপি আয়ত্তের কসরত—দুটোই চলছিল সমানতালে। পরে আমেরিকায় চলে যান এবং ক্যালিগ্রাফি নিয়ে উচ্চতর পড়াশোনা করেন। আলোক ক্যালিগ্রাফির মাধ্যমে তৈরি করে নেন নিজের স্বতন্ত্র পথচলা। খুব সম্ভবত বিশ্বে তিনিই প্রথম ক্যালিগ্রাফির এই ধারার প্রবর্তন করেছেন।
আলোক ক্যালিগ্রাফি হলো, তাৎপর্যপূর্ণ স্থানে প্রযুক্তির সাহায্যে শূন্যে ক্যালিগ্রাফি করা এবং তা ক্যামেরায় ধারণ করা। বাস্তবে সেই স্থানে কোনো ক্যালিগ্রাফি থাকবে না, তবে আলোর বিশেষ ডিভাইস ক্যামেরার সামনে ঘুরিয়ে একটি ফর্ম তৈরি করা হয়। আরবিতে যা লেখা হয়, ওই স্থানের সঙ্গে তার একটা নিবিড় সম্পর্ক থাকে। কারিমের মতে, ঐতিহ্যবাহী ধারার আরবি ক্যালিগ্রাফিকে যদি এভাবে প্রযুক্তি ও বিজ্ঞানের ছোঁয়ায় না আনা হয়, তবে তা তরুণ প্রজন্মের কাছে আবেদন হারিয়ে ফেলবে।
কারিমের মতে, শিল্পকলা মানে সংলাপ ও সেতুবন্ধন। ২০১০ সালে করা তাঁর একটি ম্যুরালের নাম—ক্যালিগ্রাফি সভ্যতাগুলোর সেতু। কারণ তিনি মনে করেন, ক্যালিগ্রাফির মাধ্যমে সংস্কৃতি ও সভ্যতার মধ্যে সেতুবন্ধন তৈরি করাই তাঁর শিল্পের মূল লক্ষ্য। ২০১৩ সালে তিউনিসিয়ার যে কারাগারে কারিমের বাবা বন্দী ছিলেন, তার দেয়ালে দেশটির দীর্ঘতম ম্যুরাল আঁকেন। ২৪০ মিটার দীর্ঘ সেই ম্যুরাল আঁকতে তাঁর পুরো শিল্প দলের দেড় মাস সময় লেগেছিল। এ ছাড়া আরব বসন্তের সময় তিউনিসিয়ায় ক্যালিগ্রাফির নতুন জোয়ার আসে। তরুণেরা নিজেদের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণে এই শিল্পমাধ্যমের আশ্রয় নেয়।
বাইত আল-ফন ডটকম অবলম্বনে