মুফতি আইয়ুব নাদীম
ইসলামি শরিয়তের দৃষ্টিতে কয়েকটি ক্ষেত্র আছে, যাতে অন্যের সমালোচনা করার সুযোগ আছে। এখানে কারণগুলো তুলে ধরা হলো—
অন্যায় জুলুম থেকে বাঁচার জন্য
মজলুম ব্যক্তি যথাযথ কর্তৃপক্ষের কাছে জালিমের বিরুদ্ধে অভিযোগ করতে পারবে। এ ক্ষেত্রে তার যে দোষ রয়েছে, তা সবিস্তারে তুলে ধরার অনুমতি আছে। জাবির ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, একবার আমরা রাসুলুল্লাহ (সা.)-এর সঙ্গে বেরিয়ে আল-আসওয়াফ নামক স্থানে এক আনসারি নারীর কাছে উপস্থিত হই। তখন ওই নারী তার দুটি মেয়েকে নিয়ে রাসুলুল্লাহর (সা.)-এর কাছে এসে বলল, ‘হে আল্লাহর রাসুল, তারা সাবিত ইবনে কায়িস (রা.)-এর কন্যা। তিনি আপনার সঙ্গে উহুদ যুদ্ধে যোগদান করে শহীদ হন। চাচা তাদের সব সম্পত্তি দখল করে নিয়েছেন এবং তাদের জন্য কিছুই রাখেননি। হে আল্লাহর রাসুল (সা.), এ ব্যাপারে আপনি কী বলেন? আল্লাহর শপথ, তাদের সম্পত্তি না থাকলে তাদের বিয়ে দেওয়া সম্ভব নয়।’ রাসুলুল্লাহ (সা.) বললেন, ‘তোমরা ওই নারী ও তার প্রতিপক্ষকে আমার কাছে ডেকে আনো।’ তিনি মেয়ে দুটির চাচাকে বললেন, ‘সম্পত্তির তিন ভাগের দুই ভাগ তাদের দিয়ে দাও, তাদের মাকে দাও আট ভাগের এক ভাগ এবং অবশিষ্ট সম্পদ তোমার।’ (আবু দাউদ: ২৮৯১)
সংশোধনের জন্য
কাউকে অসৎ কাজ থেকে ফেরানোর জন্য কারও কাছে সাহায্য চাওয়া। যখন তার উদ্দেশ্য হবে সেই অন্যায়কারী ব্যক্তিকে ন্যায়ের পথে ফিরিয়ে আনা। তখন তার জন্য ওই ব্যক্তির দোষ বর্ণনা জায়েজ।
ফতোয়া জানার জন্য
আয়েশা (রা.) থেকে বর্ণিত, মুআবিয়া (রা.)-এর মা হিন্দা আল্লাহর রাসুল (সা.)-কে বলেন, ‘আবু সুফিয়ান (রা.) একজন কৃপণ ব্যক্তি। এ অবস্থায় আমি যদি তার সম্পদ থেকে গোপনে কিছু গ্রহণ করি, তাতে কি গুনাহ হবে?’ তিনি বললেন, ‘তুমি তোমার ও সন্তানদের প্রয়োজন অনুযায়ী ন্যায়ভাবে গ্রহণ করতে পারো।’ (বুখারি: ২২১১)
লেখক: শিক্ষক ও মুহাদ্দিস